আজ ভারতীয় ক্রিকেটের সবথেকে গর্ব মেশানো আক্ষেপের দিন!

Updated By: Jun 18, 2016, 02:43 PM IST
 আজ ভারতীয় ক্রিকেটের সবথেকে গর্ব মেশানো আক্ষেপের দিন!

স্বরূপ দত্ত

আজ ১৮ জুন, ২০১৬। আজকের দিনেই ১৯৮৩ সালে একজন ভারতীয় ক্রিকেটার এক ইনিংস খেলেছিলেন। কোনও ভারতীয়র সেরা ইনিংস সম্ভাবত সেটাই। আপনি ভারতীয় ক্রিকেটের সুনীল গাওস্করের ফ্যান হতে পারেন। আপনি মাস্টার ব্লাস্টার সচিন তেন্ডুলকরের ভক্ত হতে পারেন। আপনি আধুনিক ক্রিকেটের এক নম্বর তারকা বিরাট কোহলির ব্যাটিংয়েরও অন্ধ ভক্ত হতে পারেন। কিন্তু ১৯৮৩ সালের আজকের দিনে এক ভারতীয় ব্যাটসম্যান বা অলরাউন্ডার যে ইনিংসটি খেলেছিলেন, তার থেকে ভালো ইনিংস একদিনের ক্রিকেটে কোনও ভারতীয় খেলেননি বলেই মনে হয়।

১৯৮৩-র বিশ্বকাপ। ট্রেন্টব্রিজে ভারতীয় দলের প্রতিপক্ষ জিম্বাবোয়ে। প্রথমে ব্যাট করতে নেমে মাত্র ৯ রানেই ৪ উইকেট পড়ে গিয়েছিল ভারতের। এতেই বা আতঙ্ক কাটল কোথায়! কারণ, ১৭ রানেই পড়ে গিয়েছিল ৫ উইকেট। এই সময় ব্যাট হাতে নামেন ভারতীয় দলের ক্যাপ্টেন কপিল দেব। আর তারপরই মাঠে যটা শুরু হয় মিরাক্যাল। ১৩৮ বলে অপরাজিত ১৭৫ রানের ইনিংস খেলেন কপিল। যাতে ছিল ১৬ টা চার এবং ছটি বিশাল ছক্কা। আজ থেকে ৩৩ বছর আগের ক্রিকেটে! কপিলের পরে ওই ম্যাচে ভারতীয় দলের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ রান ছিল কিরমানির অপরাজিত ২৪! কপিলের দুর্দান্ত ইনিংসে ভর করেই ভারত সেদিন তুলেছিল ৮ উইকেটে ২৬৬! যার ৬৬ শতাংশ রানই এসেছিল কপিল দেবের ব্যাট থেকে! না, অনেক অনেক ভারতীয় ব্যাটসম্যান পরবর্তী যুগেও এসেছেন। অনেক ভালো ইনিংস খেলেছেন। কিন্তু কপিলের সেই ইনিংস সত্যিই স্পেশাল। কারণ, ৭ দিন পর তো ভারত বিশ্বকাপ চ্যাম্পিয়নই হয়েছিল প্রথমবার। জয়ের ভিতটা গড়ে উঠেছিল কপিলের ওই ইনিংসের উপর ভর করেই।

এমন গর্বের ইনিংস যদি কয়েনের একটা পিঠ হয়, তবে রয়েছে অন্য পিঠও। কারণ, ওই অমর ইনিংসের কোনও ভিডিও রেকর্ডিং তো করা নেই! কারণ, ১৯৮৩-র সেই ১৮ জুন ইংল্যান্ডে ক্যামেরাম্যানদের ধর্মঘট কর্মসূচি ছিল। তাই ভারতীয় হিসেবে সবথেকে গর্বের ইনিংসটা না দেখার আক্ষেপ চিরকালই থেকে গেল আমাদের। আজ আবার ১৮ জুন এবং আজও ভারতীয় দলের প্রতিপক্ষ টি২০তে জিম্বাবোয়ে! কাকতলীয়!

 

.