Ravi Shastri: বিদায় নেওয়ার আগে কোহলির দলকে ব্রাজিলের সঙ্গে তুলনা করলেন রবি শাস্ত্রী

বিদায়বেলায় আবেগপ্রবণ হেড কোচ রবি শাস্ত্রী।   

Updated By: Sep 18, 2021, 03:52 PM IST
Ravi Shastri: বিদায় নেওয়ার আগে কোহলির দলকে ব্রাজিলের সঙ্গে তুলনা করলেন রবি শাস্ত্রী

নিজস্ব প্রতিবেদন: টি-টোয়েন্টি বিশ্বকাপ (WT20) শেষ হলেই ভারতীয় দলের (Team India) হেড কোচের পদ থেকে ইস্তফা দেবেন রবি শাস্ত্রী (Ravi Shastri)। সেটা তাঁর বক্তব্যে ফের একবার পরিষ্কার হয়ে গেল। দুই দিন আগে টি-টোয়েন্টি বিশ্বকাপের পর এই ফর্ম্যাটের অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার বার্তা দিয়েছিলেন বিরাট কোহলি (Virat Kohli)। এবার শাস্ত্রী সরে যাওয়ার ইঙ্গিত দিয়ে রাখেলন। 

সম্প্রতি শাস্ত্রী বলেছেন, "টি-টোয়েন্টি বিশ্বকাপ কোচ হিসেবে আমার শেষ টুর্নামেন্ট। সেটা আমিও বিশ্বাস করি। আসলে কোচ হিসেবে আমি যা চেয়েছি, সেটাই পেয়েছি। পাঁচ বছর ধরে টেস্টে এক নম্বর দল হিসেবে রয়েছি। অস্ট্রেলিয়ায় দু'বার টেস্ট সিরিজ জিতেছি। ইংল্যান্ডে টেস্ট জিতেছি। অস্ট্রেলিয়ায় গিয়ে অস্ট্রেলিয়াকে হারানো, করোনার সময় ইংল্যান্ডের বিরুদ্ধে ২-১ ব্যবধানে টেস্ট সিরিজে এগিয়ে থাকা আমার কাছে বড় প্রাপ্তি। ছেলেরা যে আগ্রাসী মানসিকতা নিয়ে লর্ডস এবং ওভালে খেলেছে, সেটা আমার কাছে স্পেশ্যাল।" 

আরও পড়ুন: Virat vs Rohit: দুই মহাতারকা কোহলি-রোহিতের 'ইগো ফাইট', সমস্যায় ভারতীয় ক্রিকেট

আরও পড়ুন: Team India: কোহলি-রোহিতদের হেড কোচের দৌড়ে ফের অনিল কুম্বলে, জুড়ে গেল লক্ষ্মণের নাম

এমনকি তাঁর মতে টিম ইন্ডিয়ার কোচিং করানো অনেকটা ব্রাজিল ও ইংল্যান্ডকে কোচিং করানোর মতো। প্রতি মুহূর্তে একটা বাড়তি চাপ তো থাকে। ফলে পারফরম্যান্স খারাপ হলেই যেন মুখের সামনে বন্দুক তাক করা থাকে। কোহলি-রোহিতদের কোচিং করানো এবং বাড়তি চাপ নেওয়া নিয়ে শাস্ত্রী বলেন, “এই দলটা সব পরিস্থিতির মধ্যে জিততে চেয়েছে। তবুও যেন মনে হয়েছে আমি যেন ভারত নয়, ব্রাজিল কিংবা ইংল্যান্ডের ফুটবল দলকে কোচিং করাচ্ছি! সব সময় যেন একটা বন্দুক তাক করা রয়েছে আমার দিকে। টানা ছয় মাস ভাল খেললেও আমরা 
অ্যাডিলেড টেস্টের দ্বিতীয় ইনিংসে ৩৬ রানে অলআউট হয়ে গেলাম। আমাদের বিরুদ্ধে গোলাগুলি শুরু হয়ে গেল! যেন মনে হচ্ছে প্রতিটা ম্যাচ জিততে হবে।  না হলেই সবাই যেন গিলে খেয়ে নেবে!" 

রবি শাস্ত্রী আরও যোগ করেছেন, "সাদা বলের ক্রিকেটে আমরা প্রতিটা দেশকে তাদের ঘরের মাঠে হারিয়েছি। যদি টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতি, তা হলে সেটা আমার জীবনের দারুণ ব্যাপার হবে। এর বেশি কী বা চাইব! আমি একটা জিনিসে বিশ্বাস করি বেশি দিন একটা জায়গায় থাকা ঠিক নয়। আমি মনে করি, যা চেয়েছিলাম, তার থেকে বেশিই পেয়েছি। অস্ট্রেলিয়াকে ওদের ঘরের মাঠে হারানো বা করোনার সময় ইংল্যান্ডের বিরুদ্ধে ওদের ঘরের মাঠে ২-১ এগিয়ে থাকা, এটাই অনেক বেশি তৃপ্তি দেয়।" 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)