Rohit Sharma: কোহলির বিরাট রেকর্ড ভেঙে অধিনায়ক রোহিতের টি-২০ ইতিহাস

 'কিং কোহলি'র অধিনায়ক হিসাবে দেশের জার্সিতে টি-২০ ফরম্যাটে ১০০০ রান করতে লেগেছিল ৩০ ইনিংস।

Updated By: Jul 8, 2022, 02:13 PM IST
Rohit Sharma: কোহলির বিরাট রেকর্ড ভেঙে অধিনায়ক রোহিতের টি-২০ ইতিহাস
বিরাটকে পিছনে ফেলে রোহিতের অনন্য রেকর্ড

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: মাঠে ফিরেই রেকর্ডবুকে নিজের নাম লেখালেন রোহিত শর্মা (Rohit Sharma)। কোভিড আক্রান্ত হওয়ায় ইংল্যান্ডের বিরুদ্ধে এজবাস্টনে টেস্টে ভারতের নিয়মিত অধিনায়কের খেলা হয়নি। করোনাকে হারিয়ে ইংল্যান্ডের বিরুদ্ধে চলতি তিন ম্যাচের টি-২০ সিরিজে ফের মাঠে নেমেছেন 'হিটম্যান'।

সাউদাম্পটনের রোজবোলে জস বাটলারের টিমকে ৫০ রানে হারিয়ে সিরিজে ১-০ এগিয়ে গিয়েছে ভারত। আর এই ম্যাচে রোহিত ইতিহাস লিখলেন। এমএস ধোনি (MS Dhoni) ও বিরাট কোহলির (Virat Kohli) পর তৃতীয় ভারতীয় অধিনায়ক হিসাবে টি-২০ ক্রিকেটে ১০০০ রান পূর্ণ করলেন রোহিত। রোহিত এই রেকর্ড করার পথে ছাপিয়ে গেলেন প্রাক্তন ক্যাপ্টেন বিরাটকে। 'কিং কোহলি'র অধিনায়ক হিসাবে দেশের জার্সিতে টি-২০ ফরম্যাটে ১০০০ রান করতে লেগেছিল ৩০ ইনিংস। এক ইনিংস কম খেলেই রোহিত হয়ে গেলেন একহাজারি।

রোজবোলে নামার আগে ১০০০ আন্তর্জাতিক টি-২০ ম্যাচ থেকে রোহিত ছিলেন মাত্র ১৩ রান দূরে। ইংল্যান্ডের বিরুদ্ধে অনায়াসে সেই রেকর্ড করে ফেলেন তিনি। ম্যাচে ১৪ বলে ২৪ রান করে ফিরে যান রোহিত। মইন আলির বলে খোঁচা দিয়ে দেন বাটলারের হাতে। রোহিত ১০ নম্বর ব্যাটার হিসাবে আন্তর্জাতিক ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণে ১০০০ রান করার নজির গড়লেন। অধিনায়ক হিসাবে বাইশ গজে দ্রুততম টি-২০ সংস্করণে দ্রুততম হাজার রান করার রেকর্ড রয়েছে পাকিস্তানের বাবর আজমের। তিনি নিয়েছিলেন ২৬টি ইনিংস।

এই মুহূর্তে টি-২০ অধিনায়ক হিসাবে এই ফরম্যাটে সর্বাধিক রান অ্যারন ফিঞ্চের। ৬৫ ম্যাচে তিনি ১৯৭১ রান করেছেন। গড় ৩৩.৪০। স্ট্রাইক রেট ১৪০.৫৮। একটি শতরান ও ডজন অর্ধ-শতরান আছে অজি ক্যাপ্টেনের। ক্যাপ্টেন রোহিতের ঝুলিতে এখন ১০১১ রান। গড় ৩৭.৪৪। রয়েছে দু'টি সেঞ্চুরি। ক্যাপ্টেন হিসাবে রোহিত সবচেয়ে বেশি রান করেছেন নিউজিল্যান্ডের বিরুদ্ধে। ৭ ম্যাচে ২০৮ রান রয়েছে তাঁর। গড় ৫১.৩৩। সর্বোচ্চ অপরাজিত ৬০ রান। শ্রীলঙ্কা ও বাংলাদেশের বিরুদ্ধে ২০০ করে রান রয়েছে তাঁর।

আরও পড়ুন: Rohit Sharma: মাঠে ফিরেই বিশ্বরেকর্ড রোহিত শর্মার, এমনটা পারেননি আর কোনও অধিনায়ক!

আরও পড়ুন Happy Birthday Sourav Ganguly: 'দাদা'র জন্য যুবির আবেগি পোস্ট, চোখ ভিজিয়ে দেবে ফ্যানদের

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.