ডোপের দায়ে অলিম্পিক-সহ আন্তর্জাতিক প্রতিযোগিতা থেকে ৪ বছরের জন্য নির্বাসিত রাশিয়া

২০২০ সালে ইউরো কাপ, ২০২০ সালে টোকিও অলিম্পিক এবং ২০২২ সালে  শীতকালীন অলিম্পিকেও অংশ নিতে পারবেন না রাশিয়া।

Updated By: Dec 9, 2019, 05:32 PM IST
ডোপের দায়ে অলিম্পিক-সহ আন্তর্জাতিক প্রতিযোগিতা থেকে ৪ বছরের জন্য নির্বাসিত রাশিয়া

নিজস্ব প্রতিবেদন :শেষ পর্যন্ত আশঙ্কাই সত্যি হল। ডোপিং কাণ্ডে রাশিয়াকে চার বছরের জন্য নির্বাসিত করল ওয়ার্ল্ড অ্যান্টি ডোপিং এজেন্সি(WADA)। বিশ্ব অ্য়ান্টি ডোপিং সংস্থা চার বছরের জন্য় রাশিয়ান অ্যাথলেটিক্স ফেডারেশনকে সবধরণের ক্রীড়াক্ষেত্র থেকে নির্বাসিত করল। যার ফলে আসন্ন ২০২০ টোকিও অলিম্পিকে অংশ নিতে পারবে না রাশিয়া। এমনকী ২০২২ সালে কাতারে ফিফা বিশ্বকাপেও অংশ নিতে পারবে না পুতিনের দেশ।

সোমবার প্যারিসে বৈঠকে বসেছিল ওয়াডার এক্সিকিউটিভ কমিটি। সেখানে সব দিক বিচার বিবেচনা করে সর্বসম্মতভাবে সিদ্ধান্ত নেয় WADA। রাশিয়ার বিরুদ্ধে ডোপিংয়ের পাশাপাশি ডোপিং সংক্রান্ত বিভিন্ন রিপোর্ট বদলে দেওয়া, ফাইল ডিলিট করে দেওয়ার মতো অভিযোগ উঠেছিল। ডোপিং লোকাতে ওয়াডাকে ল্যাবরেটরির ভুয়ো তথ্যও পাঠানো হয়েছিল বলে বিস্ফোরক অভিযোগ ওঠে। ওয়াডার তদন্তে তা প্রমাণিত। তাই আগামী চার বছর আন্তর্জাতিক ক্রীড়াক্ষেত্রে কোনও প্রতিযোগিতায় অংশ নিতে পারবে না রাশিয়া।  

আরও পড়ুন- IND vs WI:তিরুবনন্তপুরমে হারের জন্য ফিল্ডিংকেই দুষলেন ক্যাপ্টেন কোহলি!

বৈঠক শেষে WADA-র এক আধিকারিক জানিয়েছেন, রাশিয়ার বিরুদ্ধে "সব সুপাশিই সর্বসম্মতভাবে গ্রহণ করা হয়েছে।" সোমবার সুপারিশেই সিলমোহর দিল ওয়ার্ল্ড অ্যান্টি ডোপিং এজেন্সি (WADA)। যার ফলে আগামী চার বছর সমস্ত আন্তর্জাতিক প্রতিযোগিতা থেকে নির্বাসিত করা হল রাশিয়াকে। ফলে, ২০২০ সালে ইউরো কাপ, ২০২০ সালে টোকিও অলিম্পিক এবং ২০২২ সালে  শীতকালীন অলিম্পিকেও অংশ নিতে পারবেন না রাশিয়া।