SAvsIND: কেন পিছিয়ে গেল দল নির্বাচন? কেন স্থগিত হতে পারে Team India-র South Africa সফর?

একাধিক ক্রিকেটার আপত্তি করায় অনিশ্চিত দক্ষিণ আফ্রিকা সফর। 

Updated By: Dec 1, 2021, 07:17 PM IST
SAvsIND: কেন পিছিয়ে গেল দল নির্বাচন? কেন স্থগিত হতে পারে Team India-র South Africa সফর?
বাতিল হতে পারে বিরাট কোহলিদের দক্ষিণ আফ্রিকা সফর। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: সূচি অনুসারে ১৭ ডিসেম্বর থেকে দক্ষিণ আফ্রিকার (South Africa) বিরুদ্ধে জোহানেসবার্গে প্রথম টেস্ট আয়োজন হওয়ার কথা। এছাড়া দক্ষিণ আফ্রিকা সফরে আরও দুটি টেস্ট ছাড়াও তিনটি একদিনের ম্যাচ ও চারটি টি-টোয়েন্টি ম্যাচ খেলার কথা ভারতের (Team India)। তবে এই মুহূর্তে দক্ষিণ আফ্রিকা সার্স-কোভ-২ (করোনাভাইরাসের)-এর একটি ভ্যারিয়েন্ট বা প্রজাতি 'ওমিক্রন' ( Omicron) হানায় জেরবার। তাই বিরাট কোহলির (Virat Kohli) দলের একাধিক সদস্য এমন কঠিন সময় দক্ষিণ আফ্রিকা সফরে যেতে রাজি নন। 

শোনা যাচ্ছে ক্রিকেটাররা অনীহা দেখানোর জন্য দল নির্বাচনী বৈঠকও পিছিয়ে দেওয়া হয়েছে। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের খবর তেমনই। তবে আর একটি সুত্র মারফত জানা গিয়েছে যে বিসিসিআই কর্তারা দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের সঙ্গে কথা বলে তিন টেস্টের বদলে দুই টেস্টের সিরিজ করানোর ব্যাপারে চেষ্টা করছে। এতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ শেষ হলে ক্রিকেটাররা পরিবারের সঙ্গে সময় কাটানোর আরও সুযোগ পাবেন। 

তবে শুধু 'ওমিক্রন' আতঙ্ক নয়, লাগাতার ক্রিকেট খেলার জন্য টিম ইন্ডিয়াকে জৈব সুরক্ষা বলয়ে থাকতে হচ্ছে। এই সফর ১৭ ডিসেম্বর থেকে শুরু হওয়ার পর ২৬ জানুয়ারি শেষ হবে। এক মাসের বেশি সময় জৈব বলয়ের মধ্যে থেকে তিনটি টেস্ট, তিনটি একদিনের ম্যাচ ও চারটি টি-টোয়েন্টি ম্যাচ খেলতে চাইছে না রাহুল দ্রাবিড়ের (Rahul Dravid) ছেলেরা। 

আরও পড়ুন: INDvsNZ:ওপেন করতে পারেন Cheteshwar Pujara! কেমন হতে পারে ভারতের প্রথম একাদশ?

 

গত দুই সপ্তাহ ধরে দক্ষিণ আফ্রিকায় করোনাভাইরাসের নতুন রূপ ওমিক্রন থাবা বসিয়েছে। এই খবর ছড়িয়ে যেতেই নাকি রোহিত শর্মা,জসপ্রীত বুমরা, মহম্মদ সামি, ঋষভ পন্থ, কে এল রাহুল ও শার্দূল ঠাকুরের মতো কয়েক জন ক্রিকেটার দক্ষিণ আফ্রিকা সফর নিয়ে নিজেদের আপত্তির কথা জানিয়েছেন। তবে দুই দেশের বোর্ড কর্তারা এখনও এই দ্বিপাক্ষিক সিরিজ আয়োজন করার আশায় রয়েছেন। 

এ দিকে দক্ষিণ আফ্রিকায় 'ওমিক্রন' হানার পর এই সফর নিয়ে কেন্দ্রীয় সরকার এখনও পর্যন্ত সবুজ সঙ্কেত দেয়নি। যে কোনও বিদেশ সফরের আগে সবার আগে কেন্দ্রের গ্রীন সিগন্যাল পাওয়া দরকার। তবে বিসিসিআই-এর কাছে এখনও পর্যন্ত কোনও ইতিবাচক বার্তা আসেনি। তাই ক্রিকেটারদেরও বোঝাতে পারছেন না বোর্ড কর্তারা। 

এরমধ্যে আবার ৩ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে চলতি সিরিজের দ্বিতীয় টেস্ট। ৪ ডিসেম্বর কলকাতায় আয়োজিত হবে বিসিসিআই-এর বার্ষিক সাধারণ সভা। সেটা নিয়ে সবাই ব্যস্ত। ফলে দক্ষিণ আফ্রিকা সফর নিয়ে এখন ধীরেচলো নীতি নিচ্ছে সৌরভ গঙ্গোপাধ্যায়ের বোর্ড। 

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)