SAvsIND: Nelson Mandela-কে স্মরণ করে কোন বিশেষ উদ্যোগ নিল Cricket South Africa?

ওমিক্রনের দাপটের মধ্যেও ক্রিকেট সাউথ আফ্রিকার বিশেষ উদ্যোগ। 

Updated By: Dec 22, 2021, 10:26 PM IST
SAvsIND: Nelson Mandela-কে স্মরণ করে কোন বিশেষ উদ্যোগ নিল Cricket South Africa?
প্রয়াত নেলসন ম্যান্ডেলার সঙ্গে আলাপচারিতায় আজহার, সচিন ও রাহুল। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: আসন্ন বক্সিং ডে টেস্ট থেকে ভারত (Team India) ও দক্ষিণ আফ্রিকার (South Africa) ক্রিকেটীয় সম্পর্ক ৩০ বছরে পা দেবে। আর এমন বিশেষ মুহূর্তকে স্মরণীয় করে রাখতে চাইছে ক্রিকেট সাউথ আফ্রিকা (Cricket South Africa)। নতুন বছরের ৩ জানুয়ারি থেকে জোহানেসবার্গের ওয়ান্ডারার্স স্টেডিয়ামে শুরু হবে সিরিজের দ্বিতীয় টেস্ট। সেই টেস্টের প্রথম দিনের খেলা শুরু হওয়ার আগে সেই দেশের প্রাক্তন রাষ্ট্রপতি নেলসন ম্যান্ডেলাকে (Nelson Mandela) সম্মান জানিয়ে দুই দলকে নিয়ে একটি অনুষ্ঠান আয়োজন করবে ক্রিকেট সাউথ আফ্রিকা। শোনা যাচ্ছে এই অনুষ্ঠানে নাকি বিসিসিআই-এর সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly) ও সচিব জয় শাহ-কেও (Jay Shah) আমন্ত্রণ জানানো হবে। তবে ওমিক্রনের (Omicron) দাপটের জন্য বোর্ডের এই দুই শীর্ষ কর্তা দক্ষিণ আফ্রিকা উড়ে যাবেন কিনা সেই বিষয়ে ভারতীয় ক্রিকেট বোর্ডের তরফ থেকে এখনও কিছু জানানো হয়নি। 

এই অনুষ্ঠানের বিষয়ে ক্রিকেট সাউথ আফ্রিকা এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, 'গত ৩০ বছর ধরে দুই দেশ তাঁদের ক্রিকেটীয় সম্পর্ক বজায় রেখেছে। তাই এমন বিশেষ মুহূর্তকে স্মরণীয় করে রাখতে জোহানেসবার্গের ঐতিহ্যবাহী ওয়ান্ডারার্স স্টেডিয়ামে একটি অনুষ্ঠানের আয়োজন  করা হবে।" 

Clive Rice

বর্ণ বৈষম্যের জন্য ১৯৭০ থেকে ১৯৯১, টানা ২১ বছর আন্তর্জাতিক ক্রিকেট থেকে নির্বাসিত ছিল দক্ষিণ আফ্রিকা। সেই নির্বাসন কাটিয়ে ১৯৯১ সালে প্রথমবার ক্লাইভ রাইসের নেতৃত্বে ভারত সফরে এসেছিল প্রোটিয়াসরা। ১৯৯১ সালের ১০ নভেম্বর ইডেন গার্ডেন্সে আয়োজিত হয়েছিল সেই ঐতিহাসিক একদিনের ম্যাচ। সেই ম্যাচে মহম্মদ আজহারউদ্দিনের ভারত জিতেছিল। সচিন তেন্ডুলকরের (Sachin Tendulkar) ৬২ রানের উপর ভর করে জয় পেয়েছিল ভারত। 

আরও পড়ুন: SAvsIND: Sreesanth থেকে Bumrah-র আগুনে বোলিং, South Africa-র মাটিতে Team India-র দাপট

আরও পড়ুন: SAvsIND: Team India-র কোন বোলারকে প্রশংসায় ভরিয়ে দিলেন Sachin Tendulkar?

এরপর ১৯৯২-৯৩ মরশুমে দক্ষিণ আফ্রিকায় গিয়ে টিম ইন্ডিয়াকে টেস্ট সিরিজ ০-১ ব্যবধানে হারতে হয়েছিল। তবে সেই সফরে গিয়ে টেস্ট সিরিজ হারলেও ডারবানে আয়োজিত প্রথম টেস্ট অমীমাংসিত ভাবে শেষ হয়। প্রোটিয়াস অধিনায়ক কেপলার ওয়েসেলস ১১৮ রান করলেও, প্রবীণ আমরের ১০৩ রানের সৌজন্যে টেস্ট ড্র হয়ে যায়। 

তবে এরই মধ্যে খারাপ খবর হল দক্ষিণ আফ্রিকায় মাথা চাড়া দিয়েছে নতুন প্রজাতির করোনাভাইরাস (COVID-19) ওমিক্রন। এই আবহে বিরাট কোহলি অ্যান্ড কোং রয়েছে ম্যান্ডেলার দেশে। প্রোটিয়াসদের বিরুদ্ধে ভারতীয় দল তিনটি টেস্ট ও তিনটি একদিনের ম্যাচ খেলবে। বিসিসিআই-এর সঙ্গে আলোচনা করে দক্ষিণ আফ্রিকার ইন্টারন্যাশনাল রিলেশনস অ্যান্ড কোঅপারেশন (DIRCO) ইতিমধ্যেই অত্যন্ত নিরাপদ বায়ো বাবল নিশ্চিত করেছে। এ বার রামধনু দেশ বিরাটদের জন্য আরও দুটি বিষয় নিশ্চিত করল। এক) ভারতীয় দলের কোনও সদস্যের হাসপাতালে যাওয়ার প্রয়োজন হলে বেড তৈরি থাকবেই। দুই) জরুরী ভিত্তিতে ভারতে প্রত্যাবর্তন করতে হলেও সেই রাস্তা খোলা থাকছে।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.