Sanket Sargar: সঙ্কেত সরগর; পানবিক্রেতা থেকে কমনওয়েলথ পদক জয়ী

সঙ্কেতের জীবন অনুপ্রাণিত করার মতোই। গতবছর পাতিয়ালায় জাতীয় শিবিরে যোগ দেওয়ার আগে পর্যন্ত সঙ্কেতকে নিয়মিত পাওয়া যেত মহারাষ্ট্রের সংলির এক ছোট্ট চায়ের দোকানে। সেখানেই তিনি পান বিক্রি করতেন। এর ফাঁকেই তিনি প্রশিক্ষণ নিয়েছেন, গিয়েছেন কলেজেও। 

Updated By: Jul 30, 2022, 10:34 PM IST
Sanket Sargar: সঙ্কেত সরগর; পানবিক্রেতা থেকে কমনওয়েলথ পদক জয়ী
সঙ্কেতের চমকে দেওয়ার মতো গল্প

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কমনওয়েলথে (CWG 2022) গেমসের দ্বিতীয় দিনেই চলে এসেছে ভারতের প্রথম পদক। ভারোত্তোলনে দেশকে রুপো এনে দিয়েছেন সঙ্কেত সরগর (Sanket Sargar)। শনিবার বার্মিংহ্যামে অল্পের জন্য সোনা জেতা হল না সঙ্কেতের। শেষ সুযোগে ১৩৯ কেজি তুলতে গিয়ে সঙ্কেত চোট পেয়েছিলেন। নাহলে দেশকে চলতি কমনওয়েলথে প্রথম সোনা তিনিই এনে দিতে পারতেন। সোনা না জেতার জন্য যদিও আক্ষেপ রয়েছেন সঙ্কেতের। তা তিনি নিজেই জানিয়েছেন।

তবে সঙ্কেতের জীবন অনুপ্রাণিত করার মতোই। গতবছর পাতিয়ালায় জাতীয় শিবিরে যোগ দেওয়ার আগে পর্যন্ত সঙ্কেতকে নিয়মিত পাওয়া যেত মহারাষ্ট্রের সংলির এক ছোট্ট চায়ের দোকানে। সেখানেই তিনি পান বিক্রি করতেন। এর ফাঁকেই তিনি প্রশিক্ষণ নিয়েছেন, গিয়েছেন কলেজেও। এই দোকান সঙ্কেতের বাবা মহাদেব সরগরের। সঙ্কেত কেন দোকানে বসে পান বিক্রি করতেন? যার উত্তরে তিনি এক সাক্ষাৎকারে বলেছেন, "অতীতে আমার গ্রাহকরা আমাকে জিজ্ঞাসা করতেন যে, কেন আমি এখানে কাজ করি? আমি বলেছিলাম, এটাও আমি, আমারই একটা অঙ্গ। আগে মানুষ আমাকে সঙ্গেক পান টপরি হিসাবে জানতেন। এখন ওঁরা কমনওয়েলথ গেমসের পদক জয়ী সঙ্কেত পান টপরি বলে জানবে। "

সঙ্কেতের বাবা  এদিন ছেলের সাফল্য উদযাপনের জন্য অর্ধেক-দিনের কর্মবিরতিও নিয়েছেন। সঙ্কেতের বাবা এমনটা করলেন বহুদিন পর। দেখতে গেলে সঙ্কেতের পরিবারে খুশির জোয়ার এসেছে গত মাসেই। সঙ্কেতের ছোট বোন কাজল সরগর চতুর্থ খেলো ইন্ডিয়া ইউথ গেমসে সোনার পদক পেয়েছিলেন।  সঙ্কেতের বাবা জানিয়ে ছিলেন যে, তাঁর চায়ের দোকানে সেই পদক তিনি প্রদর্শন করেছিলেন। সঙ্কেত দেশে ফেরার পর তাঁর পদকও বাবা দোকানে রাখবেন বলেই জানিয়েছেন। এদিন পুরুষদের ৫৫ কেজি ভারোত্তোলনের ফাইনালে সঙ্কেত ক্লিন এবং জার্ক বিভাগে প্রথম প্রচেষ্টায় ১৩৫ কেজি তুলতে সক্ষম হয়েছিলেন। দ্বিতীয় এবং তৃতীয় চেষ্টায় ১৩৯ কেজি তুলতে গিয়ে চোট পান নাগপুরের বছর একুশের  ভারোত্তোলক। দুই বিভাগ মিলিয়ে তিনি মোট ২৪৮ কেজি তুলতে পেরেছিলেন। এদিন শীর্ষেই বিচরণ করছিলেন সঙ্কেত। শেষ মুহূর্তে চোট না পেলে রুপো নয়, দেশকে সোনাই এনে দিতে পারতেন তিনি।

আরও পড়ুন: WATCH | Shreyas Iyer: শ্রেয়সের নামের আগে জুড়ে গেল 'সুপারম্যান' তকমা! দেখুন কী করলেন তিনি

আরও পড়ুনCWG 2022 | Sanket Sargar: ভারোত্তোলনে দেশকে রুপো এনে দিলেন সঙ্কেত সরগর, কমনওয়েলথে চলে এল প্রথম পদক

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.