'পরীক্ষায় বসতে হবে অধিনায়ক বিরাটকে', সিংহের দেশে অভিযানের আগে পরামর্শ মহারাজের

 "আমার মনে হয় না এই সিরিজ ব্যাটসম্যান বিরাট কোহলির পরীক্ষা। কিন্তু, এই সিরিজে পরীক্ষায় বসতে হবে অধিনায়ক বিরাট কোহলিকে। এখানে বিরাটকে অনেক ধৈর্য ধরতে হবে। ভারতের মত পরিস্থিতি দক্ষিণ আফ্রিকায় পাবে না বিরাট।" 

Updated By: Jan 4, 2018, 01:58 PM IST
'পরীক্ষায় বসতে হবে অধিনায়ক বিরাটকে', সিংহের দেশে অভিযানের আগে পরামর্শ মহারাজের

ওয়েব ডেস্ক: দক্ষিণ আফ্রিকা সিরিজ কেবল ব্যাটসম্যান বিরাটের পরীক্ষাই নয়, ম্যান্ডেলার দেশে পরীক্ষা হবে 'অধিনায়ক বিরাট কোহলির'ও। গান্ধী-ম্যান্ডেলা সিরিজ শুরু হওয়ার ২৪ ঘণ্টা আগে ভারত অধিনায়ককে 'সাবধান' করলেন প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গাঙ্গুলি।

আরও পড়ুন- মুনরোর দাপটে ক্যারিবিয়ানদের বিরুদ্ধে সিরিজ জয় নিউজিল্যান্ডের

ইন্ডিয়া টুডে-কে দেওয়া সাক্ষাৎকারে গাঙ্গুলি সাফ জানিয়েছেন, "আমার মনে হয় না এই সিরিজ ব্যাটসম্যান বিরাট কোহলির পরীক্ষা। কিন্তু, এই সিরিজে পরীক্ষায় বসতে হবে অধিনায়ক বিরাট কোহলিকে। এখানে বিরাটকে অনেক ধৈর্য ধরতে হবে। ভারতের মত পরিস্থিতি দক্ষিণ আফ্রিকায় পাবে না বিরাট।" একই সঙ্গে বিরাট কোহলিকে পরামর্শ দিয়ে সৌরভ গাঙ্গুলি বলেন, "এখানে (দক্ষিণ আফ্রিকা) কোহলিকে ভিন্ন ধারার ক্রিকেট খেলতে হবে। আশা করছি রবি শাস্ত্রী এই পরিস্থিতিতে বিরাটকে প্রয়োজনীয় সাহায্য করবেন। স্পিনারদের প্রতি সবথেকে বেশি ধৈর্য ধরতে হবে এবং যা করার বোলারদেরই করতে হবে। খেলার ব্যাটন নিজেদের হাত থেকে সরতে শুরু করলেই আলাদা করে ভাবতে হবে বিরাটকে। ফুল লেন্থ বোলিং করার কথা মন্ত্র পড়ার মত সবসময় বিরাটের কানে তুলে দিতে হবে।" 

আরও পড়ুন- কেপটাউনের হাসপাতালে ভর্তি জাদেজা, 'ম্যাচ ফিট' ধাওয়ান    

কোহলির ব্যাট দক্ষিণ আফ্রিকায় কথা বলবে, আত্মবিশ্বাসী সৌরভ গাঙ্গুলি। রানের যে সমুদ্র বিরাট কোহলি সাঁতরে এসেছেন তাতে 'আফ্রিকান চ্যালেঞ্জ' খুব সহজেই সামলে নেবেন বিরাট। রাবাডা, স্টেইন, মর্কেল, ফিলান্ডারদের সুইং সামলানো বিরাট কোহলির কাছে 'বায়ে হাত কা খেল', এমনই মনে করছেন গাঙ্গুলি। আস্ট্রেলিয়ায় বিরাটের পারফর্ম্যান্সের কথা মনে করিয়ে সৌরভ বলেন, "অস্ট্রেলিয়ায় ৪টি শতরান বিরাটের ব্যাটিংয়ে আমুল বদল এনেছে। দক্ষিণ আফ্রিকায় ব্যাটের কানায় লেগে স্লিপে ক্যাচ দিয়ে আসা থেকে সতর্ক হতে হবে বিরাটকে। ইনিংসের শুরুতে ২০-২৫ রান পেলেই বিরাট নিজের ফর্মে চলে আসবে।"

আরও পড়ুন- অলিম্পিক্সে এবার 'মোবাইলের মেডেল'

ভারত অধিনায়কের সঙ্গেই রবিচন্দ্রন অশ্বিনকেও দরাজ সার্টিফিকেট দিয়েছেন এই কিংবদন্তী। এই মুহূর্তে অশ্বিনকে বিশ্বের সেরা স্পিনার বলে মনে করেন সৌরভ। স্পিন অ্যাটাকের সঙ্গেই পেস বোলিংয়ে সামি, ইশান্ত এবং ভুবনেশ্বরকেও লেটার মার্কস দিয়েছেন 'মহারাজ'।

.