close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

মহারাজের শাসনের চেষ্টা ব্যর্থ, রাজত্ব ফিরে পেল কোহলির ভারত

দক্ষিণ আফ্রিকার প্রথম পাঁচজন ব্যাটসম্যানের রান যথাক্রমে-৬, ০, ৩০, ৮, ৩।

Updated: Oct 12, 2019, 06:32 PM IST
মহারাজের শাসনের চেষ্টা ব্যর্থ, রাজত্ব ফিরে পেল কোহলির ভারত

নিজস্ব প্রতিবেদন : ২৭৫ রানে গুটিয়ে গেল দক্ষিণ আফ্রিকা। পুণে টেস্টের তৃতীয় দিনে প্রোটিয়া ব্যাটসম্যানদের নাকানি-চোবানি খাওয়ালেন ভারতীয় বোলাররা। উমেশ যাদব ও আর অশ্বিনের দাপটে ছন্নছাড়া হয়ে গেল দক্ষিণ আফ্রিকার ব্যাটিং লাইন। কেশব মহারাজ শাসনের চেষ্টা করেছিলেন বটে! কিন্তু এত রানের বোঝা নিয়ে কি আর খোলা মনে ব্যাটিং করা যায়! ৭২ রানে আউট হলেন কেশব মহারাজ। ভেরনন ফিলান্ডার ৪৪ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলে দলকে কিছুটা সাপোর্ট দেওয়ার চেষ্টা করেছিলেন। 

আরও পড়ুন-  অসাধারণ ক্যাচ! ঋদ্ধিমান বুঝিয়ে দিলেন, কেন তিনি 'সুপারম্যান সাহা'

দক্ষিণ আফ্রিকার প্রথম পাঁচজন ব্যাটসম্যানের রান যথাক্রমে-৬, ০, ৩০, ৮, ৩। ৩৬ রানে তিন উইকেট হারিয়ে টেস্টের দ্বিতীয় দিন শেষ করেছিল দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়া ব্যাটিং লাইনের টপ অর্ডার হুড়মুড়িয়ে ভেঙে পড়লেও লোয়ার অর্ডার লড়াই চালাল। শেষ দুটি উইকেট তুলতে কালঘাম ছুটেছিল ভারতীয় বোলারদের। শেষ পর্যন্ত দিনের খেলা ১.২ ওভার বাকি থাকতেই ২৭৫ রানে অল আউট হয় দক্ষিণ আফ্রিকা। অর্থাত্, ৩২৬ রানে পিছিয়ে প্রোটিয়ারা। এবার প্রশ্ন হচ্ছে, কোহলি কি চতুর্থ দিনে দক্ষিণ আফ্রিকাকে ফলো-অন করাবেন! দুই দিনে সব মিলিয়ে ১০৫.৪ ওভার ফিল্ডিং করেছে টিম ইন্ডিয়া। ফলে কোহলি হয়তো চতুর্থ দিন আর ফিল্ডিং করতে চাইবেন না। সেক্ষেত্রে তিনি আবার ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিতে পারেন। 

পরিসংখ্যান বলছে, গত এক দশকে কখনও ফলো-অন করতে হয়নি দক্ষিণ আফ্রিকাকে। ভারতের বিরুদ্ধে টেস্ট খেলতে নেমে এই প্রথমবার ফলো-অন এড়াতে ব্যর্থ হল তারা। তবে তৃতীয় দিনে ভারতীয় দল কাঙ্ক্ষিত সাফল্য পায়নি। শেষের দুটি উইকেট ফেলতে অনেকটা সময় ব্যয় করে ফেলেন ভারতীয় বোলাররা। দক্ষিণ আফ্রিকার ক্যাপ্টেন ফাপ ডু প্লেসির ৬৪ রানের গুরুত্বপূর্ণ ইনিংসের কথা না বললেই নয়। শেষের দিকে লড়াই চালানো কেশব মহারাজকে তুলে নেন অশ্বিন। কিন্তু তখন ম্যাচের আর বাকি চার ওভারের মতো। এটাই কেশব মহারাজের জীবনের সেরা ইনিংস।