'২৬/১১ হামলায় ইংল্যান্ড টিম কী করেছিল তা ভুললে চলবে না', ম্যাচ বাতিলে BCCI-এর পাশে Gavaskar

বিসিসিআই-এর পাশেই দাঁড়িয়েছেন সুনীল গাভাসকর।

Updated By: Sep 11, 2021, 05:44 PM IST
'২৬/১১ হামলায় ইংল্যান্ড টিম কী করেছিল তা ভুললে চলবে না', ম্যাচ বাতিলে BCCI-এর পাশে Gavaskar
সুনীল গাভাসকর।

নিজস্ব প্রতিবেদন: ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতের পঞ্চম টেস্ট সিরিজ খেলা আপাতত বাতিল হয়েছে। ভারতীয় শিবিরে করোনা হানা দেওয়ায় জন্যই বাতিল হয়েছে এই ম্যাচ। তবে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের এই সিদ্ধান্ত নিয়ে আলোচনা শুরু হয়েছে ক্রিকেট মহলে। যদিও বিসিসিআই-এর পাশেই দাঁড়িয়েছেন সুনীল গাভাসকর।

ভারতীয় ক্রিকেটের প্রাক্তন অধিনায়ক মনে করিয়ে দিয়েছেন যে ১৩ বছর আগের ২৬/১১ মুম্বই হামলার ঘটনার সময় ইংল্যান্ড নিরাপত্তার কারণ দেখিয়ে ম্যাচ বাতিল করে দেশে ফিরে গিয়েছিল। সেই সময় চরম আর্থিক ক্ষতির মুখে পড়েছিল ভারতীয় ক্রিকেট বোর্ড। 

আরও পড়ুন, SC East Bengal: মাঝমাঠের ধার বাড়াতে যোগ দিলেন স্লোভানিয়ার তারকা Amir Dervišević

কিংবদন্তি ব্যাটসম্যানের কথায়, "আমরা কিন্তু কখনও ভুলিনি, ২০০৮ সালে ইংল্যান্ড টিম কী করেছিল। মুম্বইয়ে ২৬/১১-র ভয়ানক সেই হামলা হয়েছিল। সেই সময়ে ব্রিটিশ টিম ইংল্যান্ডে ফিরে গিয়েছিল। তারা তখন বলেছিল, তারা নিরাপদ বোধ করছে না, তাই তারা ফিরে যাচ্ছে।" 

প্রসঙ্গত, করোনা ভাইরাসের জেরে ভারত বনাম ইংল্যান্ডের বাতিল হওয়া পঞ্চম টেস্ট পরে করার কথা প্রস্তাব করা হয়েছে। কিন্তু কোভিডের বাড়বাড়ন্তের জেরে আপাতত ম্যাচ বাতিলের পথেই হাঁটতে চাইছে বিসিসিআই।  ২০০৮ সালের ২৬ নভেম্বর মুম্বই হামলার সময়ে নিজেদের নিরাপত্তা সুরক্ষিত করতে যেমন দেশে ফিরে গিয়েছিলেন কেভিন পিটারসনের দল। তেমন করোনার হাত থেকে নিজেদের বাঁচাতে ভারতীয় দলের তেমনই করা উচিত বলে মনে করছেন গাভাসকর।

আরও পড়ুন, Leander Paes: অল্পের জন্য রক্ষা পান Leander, ৯/১০-এ ছিলেন ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে

তিনি এও বলেন যে বিসিসিআই যে পরের ইংল্যান্ড সফরে এই বাতিল হয়ে যাওয়া টেস্টটি করার প্রস্তাব দিয়েছে, সেটা একেবারে সঠিক সিদ্ধান্ত। প্রসঙ্গত, পরের বছরই ইংল্যান্ড সফরের কথা রয়েছে ভারতীয় দলের। বিসিসিআই চাইছে, সেইসময় ইংল্যান্ড সফরে এই টেস্টটি খেলতে।

বিসিসিআই সূত্রে খবর, আগামী বছরের ১ জুলাই ওল্ড ট্রাফোর্ডে প্রথম টি২০ ম্যাচে মুখোমুখি হবে ভারত ও ইংল্যান্ড। দুই দলের মধ্যে পরের দুটি টি২০ ম্যাচ ট্রেন্টব্রিজ ও সাউদাম্পটনে অনুষ্ঠিত হবে। এরপর ইংল্যান্ডের বিরুদ্ধে তাদেরই মাটিতে তিন ম্যাচের ওয়ান ডে সিরিজ খেলবে ভারতীয় ক্রিকেট দল। সেই সময়েই এই বাতিল হয়ে যাওয়া টেস্ট খেলার কথা প্রস্তাব করেছে সৌরভ গঙ্গোপাধ্যায়ের বোর্ড।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)