ভারতে বর্ণবিদ্বেষের শিকার ক্যারিবিয়ান ক্রিকেটার, 'কালু' বলে ডাকা হত তাঁকে

নিজস্ব প্রতিবেদন- সারা বিশ্বের বিভিন্ন প্রান্তেই হয়তো বর্ণবিদ্বেষের শিকার কৃষ্ণাঙ্গরা। মার্কিন যুক্তরাষ্ট্রে ৪৬ বছর বয়সী কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের পুলিসি হেফাজতে মৃত্যুর পর একের পর এক কাণ্ড বেরিয়ে আসছে। বর্ণবাদ আসলে যে বিশ্বব্যপী একটি সমস্যা হয়ে দাঁড়িয়েছে তা ধীরে ধীরে প্রকাশ পাচ্ছে। ক্রীড়াজগতেও একের পর এক তারকা মুখ খুলছেন। জানাচ্ছেন, কোথায়, কীভাবে তাঁরা বর্ণবাদের শিকার হয়েছেন। আর এবার মুখ খুললেন ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার ড্যারন সামি। তিনি জানিয়েছেন, ভারতে আইপিএল খেলতে এসে তিনি বর্ণবিদ্বেষের শিকার হয়েছিলেন। ফ্লয়েডের মৃত্যু যেন আরও অনেক গোপন কথা এবার প্রকাশ্যে আনবে। 

ওয়েস্ট ইন্ডিজের প্রাক্তন অধিনায়ক সামি জানিয়েছেন, আইপিএলে হায়দরাবাদ ফ্র্যাঞ্চাইজির হয়ে খেলার সময় তাঁকে সতীর্থদের অনেকেই কালু বলে ডাকতেন। তবে সেই সময় তিনি এই নামের অর্থ বুঝতে পারতেন না। তাই তখন তিনি এই নিয়ে তেমন প্রতিবাদ করেননি। সতীর্থদের মধ্যে অনেকের কাছে তিনি কালু বলেই পরিচিত ছিলেন। সামি জানিয়েছেন, তিনি পরবর্তীকালে জানতে পারেন, নেহাত তাঁর গায়ের রঙের জন্যই তাঁকে ওই নামে ডাকতেন সতীর্থরা। সামি জানিয়েছেন শুধু তাঁকেই নয়, সতীর্থ শ্রীলঙ্কার ক্রিকেটার থিসারা পেরেরাকেও কালু বলে ডাকতেন টিমের অনেকে। সেই সময় পেরেরাও বুঝতে পারতেন না, কেন তাঁকে কালু বলে ডাকা হয়! গত সপ্তাহে সামি আইসিসির দৃষ্টি আকর্ষণ করতে একটি টুইট করেন। সেখানে তিনি লেখেন, ''আমাদের মতো মানুষদের সঙ্গে দিনের পর দিন সামাজিক অবিচার হচ্ছে। সেটা কি আইসিসি বা অন্য ক্রিকেট বোর্ড দেখতে পাচ্ছে না! শুধু আমেরিকাতেই কৃষ্ণাঙ্গদের উপর অত্যাটার হচ্ছে না। সারা দুনিয়ায় হচ্ছে। এখন আর চুপ করে থাকার সময় নয়। সবার এই নিয়ে প্রতিবাদ করার সময় এসেছে।'' 

আরও পড়ুন- যেন রামায়ণের হনুমান! এই ভারতীয় ক্রিকেটারের ছবি দেখে আপনিও বলতে পারেন জয় শ্রীরাম

সামিকে আইপিএল ফ্র্যা্ঞ্চাইজির কেউ বা কারা বুঝিয়েছিল, কালু শব্দের মানে শক্তিশালী ঘোড়া। তাই সেই সময় তিনি প্রতিবাদ করতেন না। কিন্তু জর্জ ফ্লয়েডের মৃত্যুর ঘটনায় সারা বিশ্বে হইচই ফেলে দেওয়ায় একটি ইনস্ট্রাগ্রাম পোস্ট করেন। লেখেন, ''ও তা হলে ওই নামের মানে আসলে এটা! এতদিন জানতে পারিনি। এবার জানতে পেরে ভীষণ রাগ হচ্ছে। আমাকে ও থিসারাকে দিনের পর দিন কালু নামে ডাকা হত।'' সামির আরেক সতীর্থ ক্রিস গেইল অনেক আগেই বর্ণবিদ্বেষের শিকার বলে অভিযোগ করেছিলেন। তিনি লিখেছিলেন, অন্যদের মতো কৃষ্ণাঙ্গদেরও বাঁচার অধিকার আছে। তাঁদের উপর এই অবিচারের বিরুদ্ধে সবার গর্জে ওঠা দরকার।

English Title: 
teammates called darren sammy kalu in ipl, racism allegation arise
News Source: 
Home Title: 

ভারতে বর্ণবিদ্বেষের শিকার ক্যারিবিয়ান ক্রিকেটার, 'কালু' বলে ডাকা হত তাঁকে

ভারতে বর্ণবিদ্বেষের শিকার ক্যারিবিয়ান ক্রিকেটার, 'কালু' বলে ডাকা হত তাঁকে
Yes
Is Blog?: 
No
Section: