Uwe Hohn: জ্যাভলিন থ্রোয়ে ১০০ মিটার পার! কে এই খেলোয়াড়?

ইউয়ি হোহন মানব ইতিহাসের একমাত্র ব্যক্তি যিনি জ্যাভলিনে ১০০ মিটারের গণ্ডি টপকেছিলেন।

Updated By: Aug 7, 2021, 09:52 PM IST
Uwe Hohn: জ্যাভলিন থ্রোয়ে ১০০ মিটার পার! কে এই খেলোয়াড়?

সোমনাথ ভট্টাচার্য- উপরের সাদা কালো ছবির এই ভদ্রলোককে চিনতে পারছেন? একটু ভেবে দেখুন তো! শনিবার সোনার ছেলে নীরজ চোপড়া যখন ৮৭.৫৮ মিটার জ্য়াভলিন ছুড়ছেন, তখন মুখে মাস্ক পরা এই ভদ্রলোক ভেসেছিলেন স্মৃতি রোমন্থনে। ছবির এই ভদ্রলোকের নাম ইউয়ি হোহন। নীরজ চোপড়ার বর্তমান কোচ। কে এই ইউয়ি হোহন? আসুন, দেখা যাক।

ইউয়ি হোহন, মানব ইতিহাসের একমাত্র ব্যক্তি যিনি জ্যাভলিনে ১০০ মিটারের গণ্ডি টপকেছিলেন। ১০৪.৮ মিটারের সেই থ্রোয়ের পর অলিম্পিক এবং বিশ্ব অ্যাথলেটিক্সের কর্তাব্যক্তিরা ভীষণ চিন্তায় পড়েন। ভবিষ্যতে কেউ যদি আরও বেশী ছোড়েন তাহলে একইসাথে চলতে থাকা অন্যান্য ইভেন্টের কারো গায়ে লাগতে পারে। এর পরেই জ্যাভলিনের কিছু পরিবর্তন করা হয়। জ্যাভলিনের সেন্টার অফ গ্র্যাভিটি সামনের দিকে সরিয়ে আনা হয়। এর ফলে জ্যাভলিনে আর কোনোদিনই অতদূর যেতে পারবেনা।

আরও পড়ুন: Tokyo Olympics: ওজন কমাতে মাঠে পাঠিয়েছিলেন বাবা, সেই 'মোটা ছেলে'ই জিতলেন সোনা

সেই থেকে ইউয়ি হোহন হলেন জ্যাভলিনে Eternal Record Holder। যাঁর রেকর্ড আর ভাঙা সম্ভব হবেনা কারো পক্ষে। জার্মানির খেলোয়াড় ইউয়ি নিজের সেরা সময় অলিম্পিকে নামতে পারেননি, কারণ পূর্ব জার্মানির বাসিন্দা ইউয়ি ১৯৮৪-র সামার অলিম্পিকস খেলতে পারেননি। যেহেতু পূর্ব জার্মানি সেবার অলিম্পিক বয়কট করে। ইউয়ির না পাওয়ার দুঃখ ভুলিয়ে দিলেন আজ তাঁর ছাত্র নীরজ চোপড়া। গ্যালারিতে বসে তিনিও আবেগমথিত চোখে দেখলেন সেই মুহূর্তকে।