WTC Final 2023: সচিন-দ্রাবিড়-বিরাট নন, টেস্টে সর্বাধিক সিরিজ সেরা এই ভারতীয়! কে তিনি?

This Indian has most man of series awards in Tests: টেস্টে সর্বাধিক ম্যান অফ দ্য সিরিজ জিতেছেন কোন ভারতীয়? এই প্রশ্নের উত্তরে অনেকেই হয়তো সচিন তেন্ডুলকর বা বিরাট কোহলির নাম বলবেন। তবে উত্তরটা জানলে অনেকেই চমকে যাবেন।

Updated By: Jun 9, 2023, 04:37 PM IST
WTC Final 2023: সচিন-দ্রাবিড়-বিরাট নন, টেস্টে সর্বাধিক সিরিজ সেরা এই ভারতীয়! কে তিনি?
অনন্য নজির অশ্বিনের!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ক্রিকেটে যখন ব্যক্তিগত সম্মানের কথা ওঠে, তখন সবার আগে কিংবদন্তি সচিন তেন্ডুলকরের (Sachin Tendulkar) নাম আসে। তারপরেই উচ্চারিত হয় সাম্প্রতিক সময়ের ব্যাটিং মায়েস্ত্রো বিরাট কোহলির (Virat Kohli) নাম। টেস্ট ক্রিকেটে সর্বাধিক বার ম্যান অফ দ্য ম্যাচ হয়েছেন 'ক্রিকেট ঈশ্বর'। ১৪ বার তিনি তিনি জিতেছেন এই পুরস্কার। একদিনের ক্রিকেটে সেই সংখ্যা ৬২। সব মিলিয়ে সংখ্যাটা ৭৬। দেশের জার্সিতে টি-২০ ফরম্যাটে সর্বাধিক ম্যান অফ দ্য ম্যাচ হয়েছেন বিরাট (১৫ বার)। ওয়ানডে ক্রিকেটে সচিনের পরেই তিনি। সংখ্যাটা ৩৮। সব ফরম্যাট মিলিয়ে বিরাট ঠিক সচিনের পরেই। ৩৮ বার ম্যাচের সেরা হয়েছেন 'কিং কোহলি'। 

এবার যদি প্রশ্ন করা হয় যে, টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি বার কোন ভারতীয় ম্যান অফ দ্য় সিরিজ অর্থাৎ সিরিজের সেরা হয়েছেন? ওয়ানডে ও টি-২০ ফরম্যাটে যখন সচিন-বিরাট রাজ। তখন লাল বলের ক্রিকেটে নিজের জাত চিনিয়েছেন আর অশ্বিন। টেস্ট ক্রিকেটে সর্বাধিক বার সিরিজ সেরা হয়েছেন মুথাইয়া মুরলীথরন (১১)। ভারতের তারকা স্পিনার ঠিক তারপরেই। অশ্বিন ১০ বার পেয়েছেন এই পুরস্কার। অশ্বিন এই নজির গড়েছেন মাত্র ৩৭টি সিরিজে। সেখানে মুরলীর লেগেছিল ৬১টি সিরিজ। এই তালিকায় তিনে বীরেন্দ্র শেহওয়াগ। (৩৯ সিরিজে ৫ বার)। 

আরও পড়ুন: WTC Final 2023, IND vs AUS: 'গ্রিনটপে কেন অফ স্পিনার খেলবে না?' অশ্বিনের ছাঁটাই প্রসঙ্গে সৌরভের কটাক্ষে বিদ্ধ রাহুল-রোহিত

আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে সচিন ১৫ বার ম্যান অফ দ্য সিরিজ হয়েছেন। সেখানে বিরাট ১০ বার। সব ফরম্য়াট মিলিয়ে সচিন-বিরাট যুগ্মভাবে সবার উপরে। ২০ বার তাঁরা জিতেছেন। ঘটনাচক্রে এই অশ্বিনকেই ভারত বাদ দিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলছে। অশ্বিনকে বাদ দিয়ে দল করার জন্য রোহিত শর্মা ও রাহুল দ্রাবিড়কে ধুয়ে দিয়েছেন সুনীল গাভাসকর থেকে সৌরভ গঙ্গোপাধ্যায়ের মতো প্রাক্তনরা। অশ্বিন লাল বলের ক্রিকেটে দেশের অন্যতম সেরা ম্যাচ উইনার। ৯২টি টেস্টে তাঁর ঝুলিতে রয়েছে ৪৭৪টি উইকেট। ব্যাট হাতে করেছেন ৩১২৯ রান। পাঁচটি সেঞ্চুরি ও ১৩টি হাফ-সেঞ্চুরি আছে অশ্বিনের।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)    

 

.