UEFA Champions League Final 2022: ট্রফি জিতেই ইংরেজ সমর্থকদের একহাত নিলেন Thibaut Courtois

ইতিহাস গড়ে রিয়াল মাদ্রিদের (Real Madrid) এই ১৪তম চ্যাম্পিয়ন্স লিগ জয়ের নেপথ্যে শুধু ভিনিসিয়ুস জুনিয়রের (Vinicius Junior) অবদান আছে, এমনটা কিন্তু নয়। বরং অনেক বেশি অবদান রয়েছে ডাকাবুকো গোলকিপার থিবো কুর্তোয়ার (Thibaut Courtois)।

Updated By: May 29, 2022, 05:23 PM IST
UEFA Champions League Final 2022: ট্রফি জিতেই ইংরেজ সমর্থকদের একহাত নিলেন Thibaut Courtois
ম্যাচের সেরা পুরস্কার নেওয়ার পর থিবো কুর্তোয়া। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন: সদ্য শেষ হওয়া চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের (UEFA Champions League Final 2022) পর গোলকিপারদের নাম স্কোর বোর্ডে জ্বলজ্বল করতেই পারে। কারণ মনে রাখার মতো পারফরম্যান্স করলেন গোলকিপার থিবো কুর্তোয়ার (Thibaut Courtois)। যদিও ম্যাচের শেষে ইংরেজ সমর্থকদের বিরুদ্ধে তীব্র ক্ষোভ উগরে দিলেন বেলজিয়াম জাতীয় দলের এই অন্যতম সদস্য।

ম্যাচের শেষে তিনি বলেন, “এত বছর ধরে আন্তর্জাতিক ও ক্লাব ফুটবল খেলার সুবাদে অনেক সম্মান পেয়েছি। পথঘাট ছাড়াও সোশ্যাল মিডিয়াতেও আমাকে অনেক সম্মান জানিয়েছেন। তাদের অনেক ধন্যবাদ। আপনাদের প্রতি কৃতজ্ঞ।” এরপরেই তিনি যোগ করেন, “আসলে নিজের সুনাম ও কেরিয়ার বজায় রাখার জন্য এই ফাইনাল জেতা খুব দরকার ছিল। এই পর্যায়ে খেলার জন্য অনেক পরিশ্রম করেছি। তবে সবার কাছে থেকে কিন্তু প্রাপ্য সম্মান পাইনি। বিশেষ করে ইংল্যান্ডের মানুষরা সম্মান দিতেই জানে না। সেই দেশের মানুষরা বাইরের দেশ থেকে এলেই তাদের অপমান করতে এক পা বাড়িয়ে থাকে। অহতুক বাজে কথা বলে। এই ট্রফি জিতে তাদের জবাব দিলাম।”

Thibaut Courtois

চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালের প্রথম লেগে ইংল্যান্ডের ক্লাব চেলসির বিরুদ্ধে খেলতে গিয়ে অপমানিত হয়েছিলেন কুর্তোয়া। চেলসির জার্সি গায়ে চাপয়ে চার মরশুম খেললেও, সেই দলের দর্শক ও সমর্থকদের কাছ থেকে প্রাপ্য সম্মান পাননি। আর তাই লিভারপুলকে হারিয়ে ট্রফি জেতার সঙ্গে ম্যাচের সেরা হয়ে ইংরেজদের পাল্টা দিলেন তিনি।

ইতিহাস গড়ে রিয়াল মাদ্রিদের (Real Madrid) এই ১৪তম চ্যাম্পিয়ন্স লিগ জয়ের নেপথ্যে শুধু ভিনিসিয়ুস জুনিয়রের (Vinícius Júnior) অবদান আছে, এমনটা কিন্তু নয়। বরং অনেক বেশি অবদান রয়েছে ডাকাবুকো গোলকিপার কুর্তোয়ার। রিয়ালের এই শেষ প্রহরী বারবার রুখে না দাঁড়ালে লিভারপুল (Liverpool) এই মেগা ফাইনালে ২০১৮ সালে হারের বদলা নিতেই পারত।

 

১৪তম চ্যাম্পিয়নস লিগে স্তাদ দো ফ্রান্সের ফাইনালের দিকে চোখ রাখলে এক জোড়া গ্লাভস হাতে নিয়ে তেকাঠির নীচে দাঁড়িয়ে থাকা ৬ ফুট ৭ ইঞ্চির এই গোলকিপারের যুদ্ধের কথা মনে পড়বেই। শুধু গ্লাভস নয়, হাত-পা-বুক-মাথা...শরীরের প্রায় সব অংশ দিয়ে গোল রুখে দিলেন ঠেকাননি থিবো কুর্তোয়া। এই ম্যাচে মোট নয়টি সেভ করেন তিনি। এরমধ্যে মহম্মদ সালাহর অবধারিত হ্যাটট্রিক ছিল। সেই গোলার মতো শটগুলো অনায়াসে সেভ করে গেলেন তিনি।

আরও পড়ুন: UEFA Champions League Final 2022: কেন মেগা ফাইনালে তেতে উঠেছিল Real Madrid? কারণ জানালেন Karim Benzema

আরও পড়ুন: UEFA Champions League Final 2022: কেন ৩৬ মিনিট দেরিতে শুরু হয়েছিল মেগা ফাইনাল? জেনে নিন

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

 

 

 

 

 

 

 

.