শূন্য পয়েন্ট নিয়ে খেলরত্ন পাবেন বিরাট কোহলি, ৮০ পয়েন্ট পেয়েও বাদ বজরং পুনিয়া!

বিতর্ক শুধু বিরাট কোহলির পুরস্কার নিয়ে নয়।

Updated By: Sep 22, 2018, 12:52 PM IST
শূন্য পয়েন্ট নিয়ে খেলরত্ন পাবেন বিরাট কোহলি, ৮০ পয়েন্ট পেয়েও বাদ বজরং পুনিয়া!

নিজস্ব প্রতিনিধি : পকেটে কোনও পয়েন্ট নেই। একেবারে শূন্য। তবুও খেলরত্ন পুরস্কার পাবেন বিরাট কোহলি। অবশ্য বিরাট কোহলির পকেটে কোনও পয়েন্ট থাকারও কথা নয়। কারণ, ক্রিকেট ওলিম্পিকে অন্তর্ভুক্ত খেলা নয়। ফলে বিরাটকেও খেলরত্নের জন্য মনোনিত করার কথা নয়। কিন্তু তবুও ভারতীয় অধিনায়ককে খেলরত্নের জন্য মনোনিত করা হয়েছে। খবর যা, এই বছরের খেলরত্ন পুরস্কার তিনিই পাবেন। বিরাটের সঙ্গে খেলরত্ন পাওয়ার ব্যাপারে এগিয়ে রয়েছেন ভারত্তোলক মীরাবাঈ চানু। 

আরও পড়ুন-  ধোনির পাতা ফাঁদে পা দিয়েই আউট শাকিব আল হাসান

বিতর্ক শুধু বিরাট কোহলির পুরস্কার নিয়ে নয়। মীরাবাঈ চানুর যেমন অর্জিত পয়েন্ট ৪৪। তাঁর থেকে অনেকটা বেশি পয়েন্ট পকেটে থাকা সত্ত্বেও অনেক ক্রীড়াবিদকে খেলরত্ন পুরস্কারের জন্য মনোনিত করা হয়নি। আর সে জন্যই দেশের প্রথম সারির অনেক ক্রীড়াবিদ আসলে বুঝতেই পারছেন না, খেলরত্ন পুরস্কারের জন্য মনোনয়নের আসল বিচার্য কী! কুস্তিগীর বজরং পুনিয়ার পয়েন্ট ৮০। কিন্তু তবুও তাঁকে খেলরত্নের জন্য মনোনিত করা হয়নি। আর এখানেই উঠছে প্রশ্ন।

আরও পড়ুন-  ‘চ্যাম্পিয়নস ট্রফির হারের বদলা নেবে ভারত’

এগারোজনের যে দল প্রার্থী তালিকা নির্বাচনের দায়িত্বে রয়েছে তারা দাবি করছেন, এগারোর মধ্যে আটজন সদস্য বিরাটের দারুন পারফরম্যান্স দেখার পর তাঁকে মনোনিত করার জন্য সমর্থন দিয়েছেন। যদিও এ যুক্তি ধোপে টিকছে না। খেলরত্ন পুরস্কারের জন্য সব মিলিয়ে ১৭ জন প্রার্থীর একটা প্রাথমিক তালিকা করা হয়েছিল। আর সেই তালিকা নিয়ে ইতিমধ্যে হাজারো বিতর্ক। বজরং পুনিয়া যেমন বলছিলেন, ''আমি এই ব্যাপার নিয়ে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রীর সঙ্গে কথা বলব। দেশের জন্য ধারাবাহিকভাবে পারফরম্যান্স করছি। তার পরও আমার প্রতিভার যথার্থ মূল্য পাচ্ছি না। ঠিক কী করলে আমি স্বীকৃতি পেতে পারি সেটাই জানতে চাই।'' 

আরও পড়ুন-  নেট বোলারের বিশ্ব রেকর্ড

এবার প্রশ্ন হল, এই পয়েন্টের বিচার হয় কীভাবে! কোনও ক্রীড়াবিদ ওলিম্পিক বা প্যারালিম্পিকে সোনা জিতলে সরাসরি ৮০ পয়েন্ট পাবেন। রূপো জিতলে ৭০, ব্রোঞ্জে ৫৫। ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ বা ওয়ার্ল্ড কাপে সোনা জিতলে ৪০। রূপোয় ৩০, ব্রোঞ্জ হলে ২০। এশিয়ান গেমসের সোনার জন্য ৩০। রূপো ও ব্রোঞ্জের জন্য যথাক্রমে ২৫ ও ২০ পয়েন্ট। ২৫ পয়েন্ট পাবেন কমনওয়েলথে সোনাজয়ী। রূপোর জন্য ২০ ও ব্রোঞ্জ পেলে ১৫।

.