ফাইনালের 'ফ্রি পাস'-এর থেকে সেমি ফাইনালে হারা ভাল, ভারতকে খোঁচা দিলেন প্রোটিয়া অধিনায়ক

আসলে আইসিসি ওমেনস টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমি ফাইনালে ছিল না কোনও রিজার্ভ ডে।

Updated By: Mar 6, 2020, 12:54 PM IST
 ফাইনালের 'ফ্রি পাস'-এর থেকে সেমি ফাইনালে হারা ভাল, ভারতকে খোঁচা দিলেন প্রোটিয়া অধিনায়ক

নিজস্ব প্রতিবেদন:  বৃহস্পতিবার আইসিসি ওমেনস টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমি ফাইনালে না খেলেই ফাইনালে উঠে গিয়েছে ভারত। বৃষ্টির জন্য ভেস্তে গিয়েছে ভারত-ইংল্যান্ড প্রথম সেমি ফাইনাল। কিন্তু গতকাল সেই সিডনিতেই অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকার মধ্যে দ্বিতীয় সেমি ফাইনালটি অনুষ্ঠিত হয়। ডাক ওয়ার্থ লুইস নিয়মে সেই ম্যাচে পাঁচ রানে হারে দক্ষিণ আফ্রিকা। আর তারপরেই আইসিসি-র অদ্ভুত নিয়ম নিয়ে সরব প্রোটিয়া অধিনায়ক ডেন ভ্যান নিকার্ক। ভারতকে খোঁচা দিয়ে তিনি বলেন,  ফাইনালের 'ফ্রি পাস'-এর থেকে সেমি ফাইনালে হারা অনেক ভাল।

আসলে আইসিসি ওমেনস টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমি ফাইনালে ছিল না কোনও রিজার্ভ ডে। আইসিসির নিয়ম , সেমি ফাইনাল ম্যাচ না হলে গ্রুপ পর্বে যে দলের পয়েন্ট বেশি ছিল তারাই জয়ী হবে। ভারতীয় দল গ্রুপ শীর্ষে থেকে সেমিতে উঠে আসে। গ্রুপ পর্বে অস্ট্রেলিয়া, বাংলাদেশ, নিউ জিল্যান্ড এবং শ্রীলঙ্কাকে হারায় স্মৃতি, শেফালিরা। গ্রুপের চারটি ম্যাচই জেতায় ভারতের পয়েন্ট ছিল ৮।  অন্যদিকে প্রতিপক্ষ ইংল্যান্ডের পয়েন্ট ছিল ৬। পয়েন্ট বেশি যার, ফাইনালে উঠবে সেই দল। তাই বৃষ্টির জন্য ম্যাচ পণ্ড হওয়ায় ফাইনালে চলে যায় ব্লু ব্রিগেড।

দ্বিতীয় সেমি ফাইনাল যদি বৃষ্টির জন্য পরিত্যক্ত হতো তাহলে সেক্ষেত্রে পয়েন্টের নিরিখে ফাইনালে চলে যেত দক্ষিণ আফ্রিকাই। তবে বৃষ্টিবিঘ্নিত ম্যাচে ডাক ওয়ার্থ লুইস নিয়মে ৫ রানে প্রোটিয়াদের হারিয়ে ফাইনালে চলে যায় অজিরা। ম্যাচ শেষে আইসিসি-র হাস্যকর নিয়ম নিয়ে সরব হয়ে প্রোটিয়া অধিনায়ক ভ্যান নিকার্ক বলেন, "আমি বসে থাকব আর মিথ্যে কথা বলব এরকমটা ভাবলেন কী করে! আমি গ্রাউন্ট স্টাফদের ধন্যবাদ জানাব। তাঁরা সবরকমের চেষ্টা করেই মাঠকে আমাদের খেলার উপযোগী করে তোলেন। আমরা তো এখানে ক্রিকেট খেলতেই এসেছি। বিশ্বকাপ ফাইনালের ফ্রি পাস পাওয়ার চেয়ে হারা ভালো।" সেই সঙ্গে তিনি আরও বলেন, " আমি মনে করি এটা এমন হওয়া উচিত্ নয়। ভবিষ্যতে সেমি ফাইনাল এবং ফাইনালের রিজার্ভ ডে থাকবেই। "

আরও পড়ুন - বৃষ্টিতে বিশ্বকাপ ফাইনাল ভেস্তে গেলে কী হবে? ভারত-অস্ট্রেলিয়ার মধ্যে কে চ্যাম্পিয়ন হবে, জেনে নিন

.