WT20: Pak-Afghan ম্যাচের পর কোন কারণে তদন্তের নির্দেশ দিল ICC?

নিরাপত্তা ব্যবস্থাকে বুড়ো আঙুল দেখিয়ে মাঠে ঢুকে যায় একাধিক সমর্থক।   

Updated By: Oct 30, 2021, 03:08 PM IST
WT20: Pak-Afghan ম্যাচের পর কোন কারণে তদন্তের নির্দেশ দিল ICC?
গ্যালারিতে পাকিস্তান ও আফগানিস্তানের একদল উগ্র সমর্থক একে অন্যের বিরুদ্ধে তীব্র ঝামেলায় জড়িয়ে পড়েন। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন: চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে (WT20) পাকিস্তান (Pakistan) বনাম আফগানিস্তানের (Afghanistan) মধ্যে বাইশ গজের যুদ্ধের আঁচ যে মাঠের বাইরে এসে পড়বে সেটা আগে থেকেই বোঝা গিয়েছিল। বাবর আজম (Babar Azam) ও রশিদ খানদের (Rashid Khan) লরাইয়ের উত্তেজনা দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামের গ্যালারি ও বাইরে ছড়িয়ে যায়। গ্যালারিতে থাকা দুই দলের একাধিক উগ্র সমর্থক একে অন্যের বিরুদ্ধে তীব্র ঝামেলায় জড়িয়ে পড়েন। তেমনই আবার একাধিক সমর্থকদের কাছে টিকিট না থাকলেও তারা নিরাপত্তা ব্যবস্থাকে বুড়ো আঙুল দেখিয়ে মাঠে ঢুকে যায়। ফলে বাড়ে বিশৃঙ্খলা। সেই ছবি ও ভিডিও সোশ্যাল মিডিয়ার দৌলতে এখন ভাইরাল। আর এতেই এমিরেটস ক্রিকেট বোর্ডের (ECB) উপর বেজায় চটে তদন্তের নির্দেশ দিল আইসিসি (ICC)। 

শুক্রবার দুই প্রতিবেশী দেশের ম্যাচে টিকিট থাকা সত্ত্বেও খেলা দেখতে পারলেন না একাধিক দর্শক। তাই তাদের সকলের কাছে ক্ষমা চাইল আইসিসি। তবে কোন কারণে দর্শকরা টিকিট থাকা সত্ত্বেও মাঠে প্রবেশ করতে পারলেন না, সেটা ইসিবি-র কাছে জানতে চেয়েছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। শুধু তাই নয়, টিকিট ছাড়া একাধিক দর্শক মাঠে ঢুকে গেলেন, সেটাও ইসিবি কর্তাদের কাছে জানতে চেয়েছে আইসিসি।

আরও পড়ুন: WT20:কেন অনুশীলনে Pakistan-এর জাতীয় পতাকা দেখা যায়? কারণ জানালেন Saqlain Mushtaq

 

এই বিষয়ে আইসিসি-র তরফে বিবৃতি দেওয়া হয়েছে। সেখানে লেখা হয়েছে, 'পাকিস্তান বনাম আফগানিস্তান ম্যাচের জন্য ১৬ হাজার টিকিট বিক্রি করা হয়েছিল। তবু হাজার হাজার দর্শক টিকিট ছাড়াই দুবাই স্টেডিয়ামে প্রবেশ করল কী করে? বহু দর্শক পাকিস্তান ও আফগানিস্তান ম্যাচ দেখার জন্য দুবাই স্টেডিয়ামে ঢোকার চেষ্টা করেছিলেন। কীভাবে এটা ঘটল? এই ব্যাপারে তদন্ত করা হবে।' একই সঙ্গে বিবৃতিতে আরও লেখা হয়েছে, 'দুবাই পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণ করেছে। মাঠের ভিতরে যাঁরা রয়েছেন তাঁদের সুরক্ষা দেওয়ার জন্য স্টেডিয়ামের সব দরজা একটা সময় বন্ধ করে দেওয়া হয়েছিল। তবুও এই ব্যাপারটা খুবই স্পর্শকাতর। তাই এই ঘটনা খুবই গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে।' 

ঝামেলার একটা আশঙ্কা ছিল। তাই পাকিস্তান বনাম আফগানিস্তান ম্যাচের জন্য বাড়তি নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছিল। নামানো হয়েছিল ঘোড়সওয়ার পুলিশও। মাঠে ৭০ শতাংশ দর্শক ঢোকার অনুমতি দেওয়া হয়েছিল। যদিও সব টিকিট বিক্রি হয়ে যায়। কিন্তু খেলা শুরু হয়ে যাওয়ার পর দেখা যায় একাধিক দর্শক মাঠে জোর করে ঢোকার চেষ্টা করে। এমনকি কিছু দর্শক বৈধ টিকিট থাকা সত্ত্বেও মাঠে ঢুকতে পারেননি। তবে ভবিষ্যতে যাতে এরকম না ঘটে সেই দিকেও নজর দেওয়ার নির্দেশ দিয়েছে আইসিসি। যারা টিকিট কেটেও মাঠে প্রবেশ করতে পারেননি তাদের টিকিট বণ্টনকারী সংস্থার সঙ্গে যোগাযোগ করতে বলেছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.