close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

দার্জিলিং বিধানসভা উপনির্বাচন, মোর্চার প্রতীক ব্যবহার করতে পারবে না বিমল-বিনয় গোষ্ঠী

দার্জিলিংয়ের প্রার্থী ছিলেন অমর রাই। তাঁকে এবার লোকসভা নির্বাচনে প্রার্থী করেছে তৃণমূল কংগ্রেস। ফলে তাঁকে বিধায়ক পদ থেকে ইস্তফা দিতে হয়

Updated: Apr 24, 2019, 06:46 PM IST
দার্জিলিং বিধানসভা উপনির্বাচন, মোর্চার প্রতীক ব্যবহার করতে পারবে না বিমল-বিনয় গোষ্ঠী

নিজস্ব প্রতিবেদন: দার্জিলিং বিধানসভা আসনের উপনির্বাচনের আগে গুরুত্বপূর্ণ রায় দিল আদালত। উপনির্বাচনে গোর্খা জনমুক্তি মোর্চার প্রতীক ব্যবহার করতে পারবে না বিমল গুরুং বা বিনয় তামাং গোষ্ঠী।

আরও পড়ুন-আইনজীবী-পুরকর্মীদের মধ্যে সংঘর্ষে তুলকালাম হাওড়া আদালত চত্বর; ব্যাপক ইটবৃষ্টি, লাঠিচার্জ পুলিসের

নির্বাচন কমিশনের এক আবেদনের ভিত্তিতে এমনটাই নির্দেশ দিল কলকাতা হাইকোর্টের জলপাইগুড়ি সার্কিট বেঞ্চ। পাশাপাশি গোর্খা জনমুক্তি মোর্চার নামে প্রার্থী দিতে পারবে না কোনও গোষ্ঠী। তবে নির্দল হিসেবে প্রার্থী দাঁড় করাতে পারবে। নির্বাচন কমিশনের দেওয়া প্রতীকই তাদের ব্যবহার করতে হবে। নির্দল প্রার্থীরা কে কোন গোষ্ঠীর তা অবশ্য উল্লেখ করা যাবে ও প্রচার করা যাবে। মোর্চার দাবিদার হবে কোন গোষ্ঠী তা ঠিক করতেই আদালতে গিয়েছে নির্বাচন কমিশন। সেই মামলাতেই রায় দিল আদালত।

উল্লেখ্য, গত ১৯ এপ্রিল দার্জিলিং বিধানসভা আসনে উপনির্বাচনে দিন ঘোষণা করেছে নির্বাচন কমিশন। ভোট নেওয়া হবে আগামী ১৯ মে। ফল ঘোষণা হবে ২৩ মে। দার্জিলিং ছাড়াও আরও ৫ আসনে উপনির্বাচন হবে।

আরও পড়ুন-''বাড়িতে টাকা পাঠাই না, উল্টে মা-ই হাতখরচ দেন', অকপট মোদী

দার্জিলিংয়ের প্রার্থী ছিলেন অমর রাই। তাঁকে এবার লোকসভা নির্বাচনে প্রার্থী করেছে তৃণমূল কংগ্রেস। ফলে তাঁকে বিধায়ক পদ থেকে ইস্তফা দিতে হয়। সেই ফাঁকা আসনেই উপনির্বাচন হবে ১৯ মে।