ভোট দেওয়ার জন্য এবারে ভোটারদের শরীরের তাপমাত্রা বেঁধে দিল কমিশন

সেইসঙ্গে দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, মালদা ও মুর্শিদাবাদ জেলাকে স্পর্শকাতর জেলা হিসেবে চিহ্নিত করেছে কমিশন।

Updated By: Feb 23, 2021, 08:08 PM IST
ভোট দেওয়ার জন্য এবারে ভোটারদের শরীরের তাপমাত্রা বেঁধে দিল কমিশন

নিজস্ব প্রতিবেদন : করোনার (Covid 19) সংক্রমণ আবারও বাড়ছে। এমন পরিস্থিতিতে দেশের ৪ রাজ্য ও একটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিধানসভা ভোট (Assembly Election 2021) আসন্ন। তার মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গও। এহেন পরিস্থিতিতে কোভিড সতর্কতায় বেশ কিছু সিদ্ধান্ত নিল রাজ্য নির্বাচন কমিশন (State Election Commission)। 

রাজ্য নির্বাচনী আধিকারিক সূত্রে খবর, ১০০.৪ ডিগ্রির বেশি যদি শরীরের তাপমাত্রা হয়, তবে কোনও ভোটার এবার বুথে ঢুকতে পারবেন না। তাঁকে অপেক্ষা করতে হবে। তাঁদের জন্য নির্দিষ্ট করে দেওয়া হচ্ছে সময়। শরীরের তাপমাত্রা কমলে বিকেল ৫টা থেকে ৬টার সময় ভোট দিতে পারবেন সেইসব ভোটাররা। তবে সেক্ষেত্রে সেইসব ভোটারদের আলাদা টোকেন ইস্যু করবে কমিশন (State Election Commission)।

একইসঙ্গে রাজ্য নির্বাচন কমিশন (State Election Commission) সূত্রে আরও খবর, এবার মনোনয়নপত্র জমা দেওয়ার সময় প্রার্থীরা ২ জনের বেশি কর্মী-সমর্থক নিয়ে যেতে পারবেন না। উল্লেখ্য, এর নিজের সঙ্গে ৪ জনকে নিয়ে যেতে পারতেন প্রার্থী। পাশাপাশি, আগে ৪টি গাড়ি নিয়ে মনোনয়নপত্র জমা দিতে যেতে পারতেন প্রার্থীরা। এবার আর গাড়ি নিয়ে যাওয়া যাবে না। সেইসঙ্গে কোনও রাজনৈতিক দলের তারকা প্রচারকের (Star Campaigner) সংখ্যা ৪০ থেকে কমিয়ে ৩০ করা হচ্ছে।

ভোটের (Assembly Election 2021) দিনক্ষণ এখনও ঘোষণা হয়নি। তবে ঘোষণার আগেই নির্বাচন কমিশন যে সমীক্ষা চালিয়েছে, সেই অনুযায়ী রাজ্যে এই মুহুর্তে ২০ শতাংশ বুথ অতি স্পর্শকাতর। সেইসঙ্গে দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, মালদা ও মুর্শিদাবাদ জেলাকে স্পর্শকাতর জেলা হিসেবে চিহ্নিত করেছে কমিশন। এমনটাই জানা গিয়েছে কমিশন (State Election Commission) সূত্রে। প্রসঙ্গত, সোমবার অসমের ধেমাজির সিলপাথরের সভা থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) মার্চের প্রথম সপ্তাহেই ভোটের দিন ঘোষণার ইঙ্গিত দেন। 

আরও পড়ুন, Modi-র আগমনে গাছ 'কাটা' ঘিরে সরগরম ডানলপ, পাল্টা বৃক্ষরোপণ TMC-র

'বৌমা আমার কীর্তিমান ভাইপোর নাম বলবে না', Mamata কে খোঁচা Suvendu-র