বর্ধমান মেডিক্যালে ৪০ বেড-১৪ ভেন্টিলেটর নিয়ে তৈরি শিশুদের Covid Ward

বর্তমানে ৫ কোভিড আক্রান্ত শিশুর চিকিত্সা চলছে হাসপাতালে। এখনওপর্যন্ত ৩৬ শিশুকে সুস্থ করে বাড়ি পাঠানো হয়েছে

Updated By: Jun 8, 2021, 07:14 PM IST
বর্ধমান মেডিক্যালে ৪০ বেড-১৪ ভেন্টিলেটর নিয়ে তৈরি শিশুদের Covid Ward

নিজস্ব প্রতিবেদন: করোনার তৃতীয় ঢেউয়ে আক্রান্ত হতে পারে শিশুরা।  সেকথা মাথায় রেখে ইতিমধ্যেই বর্ধমান মেডিক্যাল কলেজ ও হাসপাতালে তৈরি হয়েছে শিশুদের পৃথক কোভিড ওয়ার্ড। রয়েছে ভেন্টিলেটর সহ অন্যান্য পরিকাঠামো। চিকিত্সকদের দেওয়া হয়েছে বিশেষ প্রশিক্ষণ।

আরও পড়ুন-করোনা আবহে বাতিল পরীক্ষা, দিনহাটায় আত্মঘাতী মাধ্যমিক পরীক্ষার্থী  

গত বছর থেকেই শিশুদের করোনা চিকিত্সা হচ্ছিল বর্ধমান মেডিক্য়ালে(Bardhaman Medical College)। তার পরেও হাসপাতালে শিশুদের জন্য ৪০ বেডের কোভিড ওয়ার্ড খোলা হয়েছে। প্রয়োজনে বেড়ের সংখ্যা আরও বাড়ানো হবে। শুধুমাত্র শিশুদের করোনা চিকিত্সার জন্য শিশু ওয়ার্ডে চিকিত্সক, নার্স ও স্বাস্থ্যকর্মীর ব্যবস্থা করা হয়েছে। রয়েছে ১৪টি ভেন্টিলেটর(Ventilator)। ওইসব ভেন্টিলেটর অপারেট করার জন্য ৩ জুনিয়র ডাক্তারকে প্রশিক্ষণও দেওয়া হয়েছে। পাশাপাশি করোনা আক্রান্ত শিশুদের শারীরিক অবস্থায় জানানোর জন্য প্রতি ঘণ্টায় রিপোর্টিংয়ের ব্যবস্থা করা হয়েছে। শিশুদের শ্বাসকষ্ট দেখা দিলে নিরবিচ্ছিন্নভাবে অক্সিজেন সরবারহের ব্যবস্থাও করা হয়েছে।

আরও পড়ুন-কেউ বৈঠকের কথা জানায়নি, গরহাজিরায় দাবি Mukul-র; খবর দেওয়া হয়েছিল, পাল্টা Dilip 

বর্ধমান মেডিক্যাল কলেজের শিশু বিভাগের প্রধান ও কোভিড সংক্রান্ত নোডাল অফিসার ডা কৌস্তভ নায়েক বলেন, হাসপাতালে শিশু ভর্তি হওয়ার পরই তার কোভিড টেস্ট করা হচ্ছে। এখনও হাসপাতালে ৫ কোভিড আক্রান্ত শিশুর চিকিত্সা চলছে। এখনওপর্যন্ত ৩৬ শিশুকে সুস্থ করে বাড়ি পাঠানো হয়েছে।

ডা নায়েক আরও জানান, ওয়ার্ড পর্যাপ্ত অক্সিজেনের ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও হাই ফ্লো ন্যাজাল অক্সিজেনের ব্যবস্থা রাখা হচ্ছে। এটি একটি নতুন ব্যবস্থা। যা সাধারণত আইসিইউ-তে থাকে। তীব্র  শ্বাসকষ্ট জনিত সমস্যাযুক্ত রোগীদের এইচ এফ এন ও আইসিইউতে রাখা হয়। সেই ব্যবস্থাও শিশু ওয়ার্ডে করা হয়েছে।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.