Bengal Weather Today: বুধবার পর্যন্ত বৃষ্টি নেই রাজ্যে, মহানগরের আকাশ মেঘলা হলেও বেলায় বাড়বে গরম

Bengal Weather Today: বিক্ষিপ্ত বৃষ্টির হাত ধরে বৃহস্পতিবার কলকাতায় দিনের ও রাতের তাপমাত্রায় কিছুটা পতন। শুক্রবার আংশিক মেঘলা আকাশ দেখা যাবে। আজ ৫ মে শুক্রবার থেকে গোটা রাজ্যে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির প্রবণতা ক্রমশ কমবে।

Updated By: May 5, 2023, 12:25 PM IST
Bengal Weather Today: বুধবার পর্যন্ত বৃষ্টি নেই রাজ্যে, মহানগরের আকাশ মেঘলা হলেও বেলায় বাড়বে গরম

অয়ন ঘোষাল: শনিবার ঘূর্ণাবর্ত তৈরি হবে বঙ্গোপসাগরে। টানা বাহাত্তর ঘন্টা ক্রমাগত শক্তি বাড়িয়ে মঙ্গলবার তা ঘূর্ণিঝড়ে পরিণত হবে। এরপর দক্ষিণ বঙ্গোপসাগর থেকে সমুদ্রপৃষ্ঠ দিয়ে তা ক্রমশ উত্তর দিকে এগোতে থাকবে। বুধবার দশ মে তা এসে পৌছাবে মধ্য বঙ্গোপসাগরে। তারপর আলিপুর আবহাওয়া দফতর এই ঘুর্নিঝড়ের (যার নাম মোচা) তার সম্ভাব্য ল্যান্ডফল লোকেশন, ল্যান্ডফলের সময় তার গতিবেগ ইত্যাদি ডিটেল দেবে।  যদিও আমেরিকা ও ইউরোপের একাধিক আবহাওয়া গবেষণা সংস্থা জানাচ্ছে এই ঘূর্ণিঝড় ১৪ মে-এর মধ্যে বাংলাদেশ ও মায়ানমার উপকূলের স্থলভাগে আছড়ে পড়তে পারে।

আরও পড়ুন: Amartya Sen: জমি বিতর্কে আপাতত স্বস্তিতে অর্মত্য সেন, কী নির্দেশ দিল হাইকোর্ট?

প্রভাব?

মোচা-র ফর্মেশন বা গঠন সম্পূর্ণ হওয়ার আগেই গভীর নিম্নচাপ আকারে সেটি আন্দামান নিকোবর দ্বীপের কাছে প্রায় ৩৬ ঘণ্টা অবস্থান করবে। এর জেরে ৭ মে আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ ভারী বৃষ্টি পাবে। ৮ মে এই বৃষ্টি আরও বেড়ে অতিভারী বৃষ্টিতে পরিণত হবে। ৭ থেকে ১১ মে আন্দামান সাগরে মৎস্যজীবিদের সমুদ্রে নামায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। কারণ সেই সময়ের মধ্যে ঘন্টায় ন্যূনতম ৪০ থেকে সর্বোচ্চ ৭০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। বন্ধ রাখা হচ্ছে সমস্ত রকম জলযান চলাচল, বিচ অ্যাক্টিভিটি এবং পর্যটক মুভমেন্ট।

তার আগে কেমন থাকবে আবহাওয়া?

আজ ৫ মে শুক্রবার থেকে গোটা রাজ্যে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির প্রবণতা ক্রমশ কমবে। কাল শনিবার ৬ মে থেকে ১০ মে বুধবার সকাল পর্যন্ত কার্যত রাজ্যের কোনও জেলা বৃষ্টি প্রায় পাবে না বললেই চলে। ব্যতিক্রম উত্তরের তিনটি পার্বত্য জেলা। সেখানে বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সম্ভাবনা আছে।

আরও পড়ুন: TMC: ৭ দিনের মধ্যে হাজিরা! দণ্ডিকাণ্ডে প্রদীপ্তা চক্রবর্তীতে তলব পুলিসের...

কলকাতা

শুক্রবার আংশিক মেঘলা আকাশ দেখা যাবে। বেলা বাড়লে গরম ও আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়বে। বৃষ্টির সম্ভাবনা ক্ষীণ কিন্তু হতে পারে।

তাপমাত্রার পরিসংখ্যান

বিক্ষিপ্ত বৃষ্টির হাত ধরে বৃহস্পতিবার কলকাতায় দিনের ও রাতের তাপমাত্রায় কিছুটা পতন। বৃহস্পতিবার দিনের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কমে ৩২.৩ ডিগ্রি হয়। রাতের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কমে ২৪.২ ডিগ্রি হয়। কাল আলিপুরে ২.১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.