Fuel Price: পেট্রোপণ্যে শুল্ক কমলেও দ্রব্যমূল্য কমছে না কেন, রাজ্যকে নিশানা বিজেপির

প্রাক্তন রাজ্য বিজেপি সভাপতি আজ বলেন, কেন্দ্র সরকারের অর্থনীতি চাঙ্গা হচ্ছে। সেইজন্য সাধারণ মানুষকে তারা কিছুটা স্বস্তি দিচ্ছেন। 

Updated By: Nov 6, 2021, 04:16 PM IST
Fuel Price: পেট্রোপণ্যে শুল্ক কমলেও দ্রব্যমূল্য কমছে না কেন, রাজ্যকে নিশানা বিজেপির

নিজস্ব প্রতিবেদন: পেট্রোপণ্যের উপর থেকে শুল্ক কমিয়ে দেশবাসীকে কিছুটা স্বস্তি দিয়েছে কেন্দ্র। জ্বালানির উপরে ভ্যাট কমানোর পর সেই পথে হেঁটেছে দেশের ২২ রাজ্য। ব্যতিক্রম বাংলা সহ দেশের ১৪ রাজ্য। এনিয়ে এবার রাজ্যের উপরে চাপ বাড়ানোর কৌশল নিল মোদী সরকার।

শনিবার পিআইবি বিবৃতি জারি করে জানিয়েছে, কেন্দ্র উত্পাদন শুল্ক কম করার পর কর কমিয়েছে ২২ রাজ্য় ও কেন্দ্রশাসিত অঞ্চল। কিন্তু পেট্রোপণ্যের উপর থেকে কর কমায়নি বাংলা সহ ১৪ রাজ্যে। যেসব রাজ্য কর কম করেনি তাদের নাম প্রকাশ করেছে কেন্দ্র। বাংলার সঙ্গে নাম রয়েছে অন্ধ্রপ্রদেশ, তেলঙ্গানা, তামিলনাড়ু, কেরল, মেঘালয়, পঞ্জাব, রাজস্থান-সহ একাধিক রাজ্যের। এনিয়ে এবার সরব হলেন দিলীপ ঘোষ।

আরও পড়ুন-Fire: ভয়ঙ্কর আগুনে ভষ্মীভূত কোভিড ওয়ার্ড, ICU-তে জীবন্ত দগ্ধ কমপক্ষে ১০ রোগী 

প্রাক্তন রাজ্য বিজেপি সভাপতি আজ বলেন, কেন্দ্র সরকারের অর্থনীতি চাঙ্গা হচ্ছে। সেইজন্য সাধারণ মানুষকে তারা কিছুটা স্বস্তি দিচ্ছেন। পেট্রোপণ্য, ভোজ্য তেলে শুল্ক কমান হচ্ছে। কিন্তু যারা এতদিন সাধারণ মানুষের জন্য কেঁদে ভাসাচ্ছিলেন সেই বিরোধী সরকারগুলে কেন কমাচ্ছে না। বিজেপি শাসিত সব রাজ্য দাম কমিয়েছে। কিন্তু বিরোধী শাসিত রাজ্যগুলো কমায়নি। পশ্চিমবঙ্গ সরকারের কানে এখনও জল ঢোকেনি। মানুষের কষ্ট নিয়ে যাদের এত চিন্তা তারা এক পয়সাও কমাতে চান না। দুবছর আগে এক টাকা কমিয়ে তাদের দায়িত্ব শেষ করেছে। এখন ওবার সেই দায়িত্ব পালন করুন!

পিআইবি-র বিবৃতি কেন? পাল্টা সমালোচনায় কুণাল ঘোষের। বিজেপি এজেন্ডা প্রচারের জন্য পিআইবিকে ব্যবহার করা হচ্ছে। কারণ ওদের নেতাদের মুখের কথা মানুষ বিশ্বাস করছে না। এইসব জালিয়াতি ধরা পড়ে যাবে। আমরা মূল সমস্যার সমাধান চাই। পাঁচ টাকা দাম কমিয়ে বিজেপি শাসিত রাজ্যগুলিকে অন্যভাবে পুষিয়ে দিচ্ছ। এভাবে নয়। আমরা চাই পেট্রোপণ্যের মূল দাম কমাতে হবে। কর কাঠামোর পুনর্বিন্যাস চাই।

আরও পড়ুন-অমানবিক! কুকুরের গায়ে শব্দ বাজি বেঁধে ফাটানোর অভিযোগ, পা খোয়াল অবলা জীব 

অন্যদিকে, কর ছাড় না দেওয়ায় রাজ্য সরকারকে বিঁধলেন রাজ্য বিজেপি সভাপতি সুকান্ত মজুমদার। পেট্রোপণ্যের দাম বাড়ায় দ্রব্যমূল্য বৃদ্ধি বাড়ছে বলে অভিযোগ করেছিল রাজ্য সরকার। তাহলে এখন দাম কমলেও দ্রব্যমূল্য কমছে না কেন? রাজ্য সরকারকে নিশানা করলেন সুকান্তবাবু। শনিবার তিনি বলেন, রাজ্য সরকারের দাবি, পশ্চিমবঙ্গে দ্রব্যমূল্য বেড়েছে পেট্রোল ডিজেলের দাম বাড়ার ফলে। এখন পেট্রোপণ্যের দাম যখন কমে গেল তখন রাজ্যে দ্রব্যমূল্য কম হওয়া উচিত। রাজ্য সরকারকে বলব উপযুক্ত ব্যবস্থা নিতে। কেন দাম কমছে না রাজ্য সরকারকে দেখতে হবে।

কুণাল ঘোষের পাশাপাশি কেন্দ্রের বিরুদ্ধে সরব হয়েছেন তৃণমূল সাংসদ সৌগত রায়ও। কেন্দ্র পেট্রোপণ্যের যে দাম কমিয়েছে তা খুবই কম। মাত্র ১০ টাকা ডিজেল, ৫ টাকা পেট্রোলে। মানুষের দাবি, আরও বেশি কমানো উচিত। কোনও বিরোধী রাজ্যেই এটা মেনে নেয়নি। কারণ এতে বাংলার যে লোকসান হবে তা পোষাবে না। তাই আলাদা করে বাংলার উপরে চাপ দিয়ে কোনও লাভ নেই। পশ্চিমবঙ্গ সরকার বিষয়টি বিবেচনা করছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.