বোলপুরের বিবেকানন্দ আশ্রমের ভিতর খুদে আশ্রমিকদের সঙ্গে কী হয়, ধরা পড়ল নগ্ন ছবি

বোলপুরের এই শিক্ষা প্রতিষ্ঠানের এমনই  ছবি ভাইরাল হয়েছে। এখানে প্রায় ১৮০ জন আদিবাসী পড়ুয়া ছাত্রাবাসে থেকে পড়াশোনা করে। 

Updated By: Aug 20, 2018, 06:17 PM IST
বোলপুরের বিবেকানন্দ আশ্রমের ভিতর খুদে আশ্রমিকদের সঙ্গে কী হয়, ধরা পড়ল নগ্ন ছবি

নিজস্ব প্রতিবেদন: জীবে প্রেম করে যেই জন, সেই জন সেবিছে ঈশ্বর। বিবেকানন্দের এই বাণীকে সঙ্গে নিয়ে চলছে বোলপুরের মির্জাপুরের বিবেকানন্দ এডুকেশন কালচারাল স্যোসাল ইনস্টিটিউট। জীব সেবা হচ্ছে বটে !  ইনস্টিটিউটের গোশালার গরুদের স্নান, গোয়াল পরিস্কার, পুকুর থেকে হাঁস তোলা--সব কিছু করতে হয় আশ্রমিকদের। আশ্রমিকদের বয়স কতো? চার থেকে নয় বছর। আর সেই জীব সেবায় সামান্য গাফিলতি দেখলেই ছোট ছোট শিশুদের বেধড়ক মারধর করা হয়।

আরও পড়ুন: মায়ের সঙ্গে পাড়ার ‘কাকু’কে এক বিছানায় দেখে ফেলেছিল সাত বছরের ছেলে! পরিণতি...

বোলপুরের এই শিক্ষা প্রতিষ্ঠানের এমনই  ছবি ভাইরাল হয়েছে। এখানে প্রায় ১৮০ জন আদিবাসী পড়ুয়া ছাত্রাবাসে থেকে পড়াশোনা করে।  প্রত্যেকেই ৪ থেকে ৯ বছর বয়সী।  শিশুশ্রমের  ঘটনা যাতে প্রকাশ্যে না আসে তাই কাউকে সহজে আশ্রমে ঢুকতে দেওয়া হয় না।   সংস্থার পরিচালন সমিতিতে রয়েছেন  রাজ্যের মত্স্যমন্ত্রী চন্দ্রনাথ সিনহা। অত্যাচারের ছবি সামনে আসতে ক্ষোভে ফেটে পড়েছেন অভিভাকরা।

আরও পড়ুন: দেহ চুল্লিতে ঢোকানো হচ্ছিল, আচমকাই বেজে উঠল শ্মশান কর্মীর ফোন!

বোলপুরের  বিবেকানন্দ এডুকেশন কালচারাল স্যোসাল ইনস্টিটিউট এই অমানবিক ঘটনা সামনে এলেও কোনও ব্যবস্থা নেয়নি প্রশাসন। ইনস্টিটিউটে কাউকে ঢুকতে দেওয়া হচ্ছে না।  ইনস্টিটিউট কর্তৃপক্ষ মুখ খুলতে নারাজ। তবে পরিচালন সমিতিতে থাকা মন্ত্রী চন্দ্রনাথ সিনহা বলছেন বিষয়টি খতিয়ে দেখবেন তিনি।

 

.