ঝাড়গ্রামে পুলিস লাইনের ছাদ থেকে এলোপাথাড়ি গুলি কনস্টেবলের

ব্যারাকের কয়েকজনের মতে, মানসিক কোনও চাপ থেকেই হয়তো এমন আচরণ করেন বিনোদ।

Updated By: Apr 23, 2020, 10:25 PM IST
ঝাড়গ্রামে পুলিস লাইনের ছাদ থেকে এলোপাথাড়ি গুলি কনস্টেবলের

নিজস্ব প্রতিবেদন: লকডাউনের মধ্যে ধুন্ধুমার ঝাড়গ্রামে এসপি অফিসের পুলিস ব্যারাকে। এলোপাথাড়ি গুলিবর্ষণ জুনিয়র কনস্টেবলের। সন্ধে পর্যন্ত প্রায় চল্লিশ রাউন্ড গুলি চালিয়েছে আর্মারি বিভাগে কর্মরত বিনোদ কুমার। ঘটনাস্থলে স্ট্রাকো বাহিনী। তাঁকে বুঝিয়ে নিরস্ত করার পাশাপাশি, চলছে অভিযানের প্রস্তুতিও। 

 টঙে চড়ে বসেছেন এক জুনিয়র কনস্টেবল। মাঝেমধ্যেই উড়ে আসছে এলোপাথারি গুলি। লকডাউনের দুপুরে ধুন্ধুমার কাণ্ড ঝাড়গ্রামের এসপি অফিস লাগোয় পুলিস ব্যারাকে।ঘড়িতে তখন বেলা ১টা। পুলিস ব্যারাকের আর্মারি বিভাগে কাজ করছিলেন জুনিয়র কনস্টেবল বিনোদ কুমার।  আচমকাই নিজের সেভেন পয়েন্ট সিক্স টু এমএমএসএল বন্দুক নিয়ে উঠে পড়েন ব্যারাকের ছাদে। সঙ্গে নিয়ে যান প্রায় ১০০ রাউন্ড কার্তুজ।  ছাদে থেকে হঠাত্‍ই শুরু হয় গুলিবৃষ্টি।  লাগাতার এলোপাথাড়ি গুলি চালাতে থাকেন বিনোদ।

নিমিষে আতঙ্ক ছড়িয়ে পড়ে ব্যারাক জুড়ে। পুরুষ মহিলা মিলে ব্যারাকে রয়েছেন প্রায় কয়েকশো মানুষ।গুলির শব্দ পেয়েই নিজেদের ঘরবন্দি করে ফেলেন তাঁরা। পুলিস ব্যারাকে পৌছে যায় অ্যান্টি ল্যান্ডমাইন গাড়ি। আনা হয় অপারেশনের জন্য বিশেষভাবে প্রশিক্ষিত স্ট্র্যাকো বাহিনীকে। চূড়ান্ত অভিযানের প্রস্তুতি শুরু করে পুলিস।

দুপুর গড়িয়ে বিকেল। তখনও নাছোড় বিনোদ কুমার। ছাদ থেকে প্রায় চল্লিশ রাউন্ড গুলি চালান ওই জওয়ান।অ্যান্টি ল্যান্ডমাইন ভেইকেলকে লক্ষ্য করেও চলে গুলি বর্ষণ। বিনোদ কুমারের ফোনে বার বার তাঁকে বোঝানোর চেষ্টা করেন আধিকারিকরা। কিন্তু কাজ হয়নি। কাজে আসেনি মাইকিংও। তারইমধ্যে সুযোগ বুঝে দফায় দফায় বের করে আনা হয় ব্যারাকে আটকে থাকা পুলিস কর্মীদের বেশকয়েকজনকে। স্ট্র্যাকো বাহিনীও অভিযানের ব্লুপ্রিন্ট সাজাতে শুরু করে। কিন্তু, বিনোদ কুমারকে সন্ধে পর্যন্ত টলানো যায়নি। প্রায়ই ছাদ থেকে এলোপাথাড়ি গুলি চালিয়ে যেতে থাকে সে। সন্ধের পর ছাদের দরজা বন্ধ করে দেওয়া হয়। যাতে বিনোদ নীচে নামতে না পারেন। তাঁরই বিভাগে কর্মরত দুই সেন্ট্রি প্রাণের ঝুঁকি নিয়ে কার্নিসে ওঠেন। কিন্ত, লাভ হয়নি বিশেষ। কেন এমনটা ঘটালো এই জুনিয়র কনস্টেবল তা নিয়ে পুরোপুরি অন্ধকারে পুলিস কর্তারা। তবে, ব্যারাকের কয়েকজনের মতে, মানসিক কোনও চাপ থেকেই হয়তো এমন আচরণ করেন বিনোদ।

আরও পড়ুন- বাদুড়িয়ায় পুলিসের ওপর হামলা, অভিযুক্ত বিজেপিনেতা-সহ ২১ জন গ্রেফতার

.