Covid টিকা প্রথম পাবেন কারা, জেলাগুলিকে Frontline Worker-দের তালিকা তৈরির নির্দেশ রাজ্যের

রাজ্য সরকার সিদ্ধান্ত নিয়েছে, প্রায় ১৫ লক্ষ ফ্রন্টলাইন ওয়ার্কারের তালিকা তৈরি করে রাখবে

Reported By: সুতপা সেন | Updated By: Jan 5, 2021, 11:52 PM IST
Covid টিকা প্রথম পাবেন কারা, জেলাগুলিকে Frontline Worker-দের তালিকা তৈরির নির্দেশ রাজ্যের

নিজস্ব প্রতিবেদন: করোনা টিকা দেওয়ার জন্য জোরকদমে প্রস্তুতি শুরু করে দিল রাজ্য সরকার। তৈরি করা হচ্ছে রাজ্যজুড়ে ফ্রন্টলাইন ওয়ার্কারদের তালিকা।

মঙ্গলবার রাজ্যের প্রতিটি জেলার জেলাশাসকদের সঙ্গে এনিয়ে ভিডিয়ো কন্ফারেন্সে(Video Conferance) বৈঠক করেন রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়(Alapan Bandyopadhyay)। প্রতিটি জেলাকে যত দ্রুত সম্ভব ফ্রন্টলাইন ওয়ার্কারদের তালিকা প্রস্তুত করতে নির্দেশ দেন তিনি।

আরও পড়ুন-খবর করা যাবে না! সরকারি অনুষ্ঠানে সাংবাদিককে চড় TMC বিধায়কের

রাজ্য সরকার সিদ্ধান্ত নিয়েছে, প্রায় ১৫ লক্ষ ফ্রন্টলাইন ওয়ার্কার-দের তালিকা তৈরি করে রাখবে। প্রথম যাদের টিকা(Covid Vaccine) দেওয়া হবে তারা হলেন ডাক্তার,নার্স ও স্বাস্থ্যকর্মী। এই তালিকায় থাকবেন ৬ লক্ষ মানুষ। এছাড়া পুসিস ও সিকিউরিটি পার্সোনেলের তালিকায় থাকবেন দেড় থেকে ২ লক্ষ। পরবর্তি তালিকায় থাকবেন সাফাই কর্মী, জেল কর্মী ও পুরসভার কর্মীরা। ভ্যাকসিন আসার সঙ্গে সঙ্গেই যাতে তা প্রয়োগ করা সম্ভব হল তার জন্য দ্রুত ডেটা বেস তৈরির নির্দেশ দিয়েছেন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়।

উল্লেখ্য, ১৩ জানুয়ারি থেকে শুরু হবে করোনা টিকাকরণ। মঙ্গলবার জানিয়েছেন কেন্দ্রের স্বাস্থ্য সচিব। ভারতের হাতে এই মুহূর্তে করোনা দমন করতে রয়েছে COVAXIN, COVISHIELD।  কেন্দ্রের তরফে জানানো হয়েছে, দুটি ভ্যাকসিন ১০০ শতাংশ নিরাপদ। অর্থাত্, টিকাকরণের পর কোনওরকম পার্শ্বপ্রতিক্রিয়ার সম্ভাবনা নেই বললেই চলে। ভারত প্রথম দেশ যেখানে একসঙ্গে দুটি দেশজ ভ্যাকসিনের জরুরি ভিত্তিতে ব্যবহারের অনুমতি দেওয়া হয়েছে।

আরও পড়ুন-ভুবনেশ্বর থেকে ফেরার পর ৩ জানুয়ারি রাত দেড়টা পর্যন্ত বৈঠক, তারপরই অসুস্থ: Baishaki 

দুটি ভ্যাকসিন কাদের দেওয়া হবে, কীভাবে চলবে টিকাকরণ, তা নিয়ে রূপরেখা প্রস্তুত হয়েছে। সবার আগে টিকা দেওয়া হবে ডাক্তার, নার্স, স্বাস্থ্যকর্মী ও কোভিড ওয়ারিয়রদের। Bharat Biotech-এর তৈরি করা Covaxin সম্পূর্ণ দেশীয়। এই ভ্যাকসিনের যাবতীয় প্রক্রিয়া চলেছে হায়দরাবাদের ল্যাবে। এদিকে, অক্সফোর্ড ইউনিভার্সিটি ও এস্ট্রাজেনকা মিলে তৈরি করেছে Covishield। ভারতে অবশ্য Serum Institute এই ভ্যাকসিনের ট্রায়াল করেছে। তবে  দুটি ভ্যাকসিন দেওয়া হবে শর্তসাপেক্ষে ও জরুরি ভিত্তিতে।