Cyclone Mocha: এবার তৈরি হচ্ছে ঘূর্ণিঝড়! কী জানাল আবহাওয়া দফতর?

বাংলাদেশ মায়ানমার উপকুলের দিকে আসার কথা। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং সংলগ্ন দক্ষিণ আন্দামান সাগরের উপর নিম্নচাপ এলাকা তৈরি হয়েছে। সোমবার, ৮ মে ২০২৩ তারিখে ভারতীয় সময় ৮.৩০মিনিটে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং সংলগ্ন দক্ষিণ আন্দামান সাগরে একটি নিম্নচাপ তৈরি হয়েছে। 

Updated By: May 8, 2023, 02:24 PM IST
Cyclone Mocha: এবার তৈরি হচ্ছে ঘূর্ণিঝড়! কী জানাল আবহাওয়া দফতর?

অয়ন ঘোষাল: মোকা সংক্রান্ত নতুন বুলেটিন জারি করেছে আবহাওয়া দফতর। তাঁরা জানিয়েছে যে ঘূর্ণিঝড়ের তৈরি হওয়ার প্রক্তিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। সকাল সাড়ে আটটায় আন্দামান সাগরের কাছে সুস্পষ্ট নিম্নচাপ হিসেবে অবস্থান করছে। ১১ তারিখ অভিমুখ বদল হবে বলেও জানা গিয়েছে। গতিপথ পাল্টে স্থলভাগের দিকে আসবে এই ঝড়, এমনটাই জানা গিয়েছে।

বাংলাদেশ মায়ানমার উপকুলের দিকে আসার কথা। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং সংলগ্ন দক্ষিণ আন্দামান সাগরের উপর নিম্নচাপ এলাকা তৈরি হয়েছে। সোমবার, ৮ মে ২০২৩ তারিখে ভারতীয় সময় ৮.৩০মিনিটে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং সংলগ্ন দক্ষিণ আন্দামান সাগরে একটি নিম্নচাপ তৈরি হয়েছে। এটি একই অঞ্চলে ৯ মে একটি নিম্নচাপ এবং ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন: Shantipur: টেন্ডারে বেনিয়ম, অভিযুক্ত তৃণমূল পঞ্চায়েত প্রধান

১০ মে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং পূর্ব মধ্য বঙ্গোপসাগর এবং আন্দামান সাগর সংলগ্ন এলাকায় থাকবে এটি। এটি ১১ মে পর্যন্ত প্রাথমিকভাবে উত্তর-উত্তর-পশ্চিম দিকে পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের দিকে অগ্রসর হতে পারে। এরপর এটি ধীরে ধীরে ফিরে এসে উত্তর-উত্তরপূর্ব দিকে বাংলাদেশ-মায়ানমার উপকূলের দিকে অগ্রসর হওয়ার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন: 'ON পথশ্রী WORK,' সরকারি প্রকল্পের স্টিকার সাঁটা ডাম্পারেই বালি পাচার!

জানা গিয়েছে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে ঝড়-বৃষ্টি চলছে। ক্রমশ বাড়বে এর তীব্রতা বুধ-বৃহস্পতিবারে আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জে প্রবল বৃষ্টি এবং দমকা ঝোড়ো হাওয়া বইবে। পর্যটক ও মৎস্যজীবীদের জন্য সতর্কবার্তা সোমবার থেকে শুক্রবার পর্যন্ত। রবিবার বিকেলের মধ্যে মৎস্যজীবীদের উপকূলে ফিরে আসতে নির্দেশ দেওয়া হয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.