Cyclone Yaas-এর প্রহর গুনছে রাজ্য, ঘূর্ণিঝড় মোকাবিলায় দিঘায় নামল সেনা

বাহিনীর সঙ্গে রয়েছে গাছ কাটার অত্যাধুনিক মেশিন, ল্য়াডার।

Updated By: May 25, 2021, 10:14 PM IST
 Cyclone Yaas-এর প্রহর গুনছে রাজ্য, ঘূর্ণিঝড় মোকাবিলায় দিঘায় নামল সেনা

নিজস্ব প্রতিবেদন: ঘূর্ণিঝড় ইয়াস (Cyclone Yaas) মোকাবেলায় দিঘায় নামল সেনা (Indian Army)। দলে রয়েছেন ৬০ জন জওয়ান। তাঁদের সঙ্গে রয়েছে গাছ কাটার অত্যাধুনিক মেশিন, ল্য়াডার। ইয়াসের ফলে তৈরি হওয়া যেকোনও ধরনের পরিস্থিতি সামাল দিতে প্রস্তুত তাঁরা।

আরও পড়ুন: Cyclone Yaas: উত্তাল দীঘার সমুদ্র, উপকূলে আছড়ে পড়ছে বড় বড় ঢেউ

জানা গিয়েছে, ঘূর্ণিঝড় ইয়াস মোকাবিলায় সেনার ইস্টার্ন কমান্ডের (EASTERN COMMAND) তরফে রাজ্যের নানা প্রান্তে ১৭টি সাইক্লোন রিলিফ কলাম (Cyclone Relief Columns) মোতায়েন করা হয়েছে। যেকোনও ধরনের পরিস্থিতি মোকাবিলায় সক্ষম জওয়ানদের নিয়ে তৈরি হয়েছে সেই বাহিনী। দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বীরভূম, বর্ধমান, হাওড়া, হুগলি এবং নদিয়াতে মোতায়েন করা হয়েছে এই বাহিনী। সেনা সূত্রে খবর, কলকাতায় প্রস্তুত রাখা হয়েছে আরও ৯টি সাইক্লোন রিলিফ কলাম (Cyclone Relief Columns)। স্থানীয় জেলা প্রশাসনের সঙ্গে সমন্বয় রেখে উদ্ধার কার্যে সাহায্য করবে বাহিনী। 

আরও পড়ুন: গ্রামবাসীদের থাকা-খাওয়ার ব্যবস্থা, ত্রিপল-মাস্ক বিলি, YAAS মোকাবিলায় Kanti Ganguly

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, বর্তমানে পারাদ্বীপ থেকে ১৬০ কিলোমিটার, দিঘা থেকে ২৪০ কিলোমিটার এবং সাগর থেকে ২৩০ কিলোমিটার দূরে রয়েছে ইয়াস (Cyclone Yaas)। ২৬ তারিখ মানে বুধবার দুপুরেই আছড়ে পড়বে ঘূর্ণিঝড় ইয়াস (Cyclone Yaas)। চাঁদবালি ও ধামড়ার মাঝে আছড়ে হবে ল্যান্ডফল। ল্যান্ডফলের সময় ঘূর্ণিঝড়ের গতিবেগ হবে ঘণ্টায় ১৬৫-১৫৫ কিলোমিটার। সর্বোচ্চ গতিবেগ হতে পারে ঘণ্টায় ১৮৫ কিলোমিটার। ইয়াসের ফলে ২৫, ২৬ তারিখ সমুদ্র উত্তাল থাকবে। পূর্ব মেদিনীপুরে ২-৪ মিটার জলোচ্ছ্বাস হবে। দক্ষিণ ২৪ পরগনাতে জলোচ্ছ্বাস হবে ২ মিটার। ইয়াসের ফলে দুই মেদিনীপুরে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বুধবার পূর্ব মেদিনীপুরে ঘণ্টায় ৯০ থেকে ১২০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে। দক্ষিণ ২৪ পরগনায় হাওয়ার গতিবেগ থাকবে ঘণ্টায় ৮০-৯০ কিলোমিটার। 

.