Jalpaiguri: উগান্ডা থেকে মুঘল আমল! ৬০ দেশের শতাধিক বিরল মুদ্রা তাঁর সংগ্রহে...

Numismatist of Jalpaiguri: দেবজিৎ সেনের সংগ্রহে‌ রয়েছে অন্তত ৬০টি দেশের বিভিন্ন রকমের মুদ্রা ও নোট। নিজের বাড়িতেই এই মুদ্রাভাণ্ডার গড়ে তুলেছেন দেবজিৎ। তাঁর কাছে রয়েছে পরাধীন ও স্বাধীনোত্তর ভারত ও পাকিস্তানের অনেক রকমের নোট ও মুদ্রা।

Updated By: Sep 16, 2023, 05:43 PM IST
Jalpaiguri: উগান্ডা থেকে মুঘল আমল! ৬০ দেশের শতাধিক বিরল মুদ্রা তাঁর সংগ্রহে...

প্রদ্যুৎ দাস: বিদেশি মুদ্রার ভাণ্ডার‌ জলপাইগুড়ির এক পুলিসকর্মীর‌ বাড়িতে! নিজের শখ পূরণ করতেই প্রাচীন এই মুদ্রাগুলি সংগ্রহ করছেন জেলা পুলিসকর্মী দেবজিৎ সেন। তাঁর কাছে মুঘল সাম্রাজ্যের মুদ্রার পাশাপাশি রয়েছে অন্তত ৬০টি দেশের বিভিন্ন রকমের মুদ্রা ও নোট।

দেবজিৎ‌ কী ভাবে সংগ্রহ করলেন এত‌ দুষ্প্রাপ্য‌ সব মুদ্রা?

আরও পড়ুন: চিচিং ফাঁক! খুলে গেল গহন জঙ্গল-রহস্যের দরজা! মারবেন নাকি ঢুঁ?

গত‌ প্রায় দুদশক সময়‌ ধরে এগুলি সংগ্রহ করেছেন দেবজিৎ। নিজের এই শখের সংগ্রহের রহস্য বলতে‌ গিয়ে দেবজিৎ বলেন, পুলিসে চাকরি পাওয়ার পর থেকেই বিভিন্ন রকমের মুদ্রার নেশা চেপে বসে। তখন যেখানেই যাই একটা‌ দুটো করে‌ মুদ্রা‌ ও নোট সংগ্রহ করার চেষ্টা করি।

শুনলে‌ অবাক লাগতে পারে, দেবজিৎ সেনের সংগ্রহে‌ রয়েছে অন্তত ৬০টি দেশের বিভিন্ন রকমের মুদ্রা ও নোট। নিজের বাড়িতেই এই মুদ্রাভাণ্ডার গড়ে তুলেছেন দেবজিৎ। দেশ-বিদেশের মুদ্রা জমানোই এখন তাঁর অন্যতম নেশা। আমেরিকা, ইংল্যান্ড, আফ্রিকা, পাকিস্তান, বাংলাদেশ, নেপাল, ভুটান ও ভারতেরও দুষ্প্রাপ্য সব নোট ও মুদ্রা রয়েছে তাঁর সংগ্রহে। বাংলায় লেখা পাকিস্তানের নোট অন্যতম গুরুত্বপূর্ণ আইটেম তাঁর সংগ্রহের।

আরও পড়ুন: Hooghly: বন্ধুর জন্মদিনের পার্টির নাম করে হোটেলে নিয়ে গিয়ে নাবালিকাকে যৌননিগ্রহ...

‌এভাবেই ধীরে ধীরে সংগ্রহের ভাণ্ডারে‌ শতাধিক রকমের মুদ্রা জমা হয়ে‌ছে। তাঁর কাছে রয়েছে মুঘল আমলের মুদ্রা, তুর্কি মুদ্রাও। এছাড়া মধ্যযুগের বিভিন্ন মূল্যের‌ মুদ্রাও রয়েছে তাঁর সংগ্রহে। আফ্রিকার উগান্ডা-সহ প্রায় ৬০টি দেশের মুদ্রা জমিয়েছেন তিনি। একেকটি মুদ্রার একেক রকম মূল্য‌ ও আকৃতি। মুদ্রাগুলির অনেক ঐতিহাসিক গুরুত্ব রয়েছে। এছাড়া তাঁর কাছে রয়েছে পরাধীন ও স্বাধীনোত্তর ভারত ও পাকিস্তানের অনেক রকমের নোট ও মুদ্রা।

দেবজিতের এই মুদ্রাভাণ্ডার চাক্ষুষ করতে‌ অনেকেই তাঁর বাড়িতে এসে দেখে যান এগুলি। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.