Earthquake at North Bengal: ভূমিকম্পে কেঁপে উঠল উত্তরবঙ্গের একাধিক জেলা, রিখটার স্কেলে মাত্রা ৪.১

Earthquake: কেঁপে উঠল উত্তরবঙ্গ। শুক্রবার সন্ধেতে ভূমিকম্পের প্রভাবে কেঁপে ওঠে উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলা। রিখটার স্কেলে মাত্রা ছিল ছিল ৪.১। 

Updated By: Sep 6, 2024, 08:38 PM IST
Earthquake at North Bengal: ভূমিকম্পে কেঁপে উঠল উত্তরবঙ্গের একাধিক জেলা, রিখটার স্কেলে মাত্রা ৪.১

প্রদ্যোত দাস: শুক্রবার সন্ধেবেলা হঠাৎ ভূমিকম্পে কেঁপে উঠল উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলা। জানা গিয়েছে ভূটানের সামসি থেকে ২১ কিলোমিটার দূরে ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল। রিখটার স্কেলে মাত্রা ছিল ছিল ৪.১। রাত ৭টা বেজে ৫৮ মিনিটে আচমকাই কেঁপে ওঠে উত্তরবঙ্গে একাধিক জায়গা। তবে এখনও অবধি ক্ষয় ক্ষতির কোনও খবর পাওয়া যায়নি। 

আরও পড়ুন- Bardhaman Murder: রাতদখলের রাতে কীভাবে খুন করল প্রেমিকাকে? ঘটনার পুনর্নির্মাণে উঠে এল চাঞ্চল্যকর তথ্য...

ভর সন্ধ্যায় কেঁপে উঠল হিমালয়ের পাদদেশ। মাত্র কয়েক সেকেন্ড কম্পন স্থায়ী হওয়ায় সেভাবে অনেকেই বুঝে উঠতে পারেননি। তবে অবস্থা সবজায়গায় এক নয়, কোথা কোথাও আতঙ্কগ্রস্ত হয়ে পড়েছেন বাসিন্দারা। যেমন বড়সড় ভূকম্পন অনুভূত হল গোটা ডুয়ার্স জুড়ে। মেঘালয় এবং অসমের বহু জায়গা থেকেও অনুভূত হয়েছে কম্পন। 

গতমাসেই কেঁপে উঠেছিল দার্জিলিং, জলপাইগুড়ি, ধূপগুড়ি, মালবাজার এবং উত্তরবঙ্গের বিস্তীর্ণ এলাকা। তবে এই তীব্র ভূমিকম্পের উৎসস্থল ছিল সিকিমের নামচি এলাকা। ভূমিকম্পের তীব্রতা ছিল রিখটার স্কেলে ৪.৪ মাত্রা। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল তাদং থেকে প্রায় ২৯ কিলোমিটার দূরে। গোটা সিকিম জুড়ে এই কম্পন অনুভূত হয়েছে। ভূপৃষ্ঠ থেকে মাত্র ১০ কিলোমিটার গভীরতায় এই ভূমিকম্পের উৎপত্তি হয়। ৯ অগাস্ট শুক্রবার সকাল ৬টা ২৭ মিনিট নাগাদ এই ভূমিকম্প হয়েছে বলে খবর।

আরও পড়ুন- Bengal Winter: আসছে ভয়ংকর শীত, বরফ পড়তে পারে বাংলাতেও! জারি সতর্কতা...

রাভাংলা থেকে ১০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ পশ্চিম দিকে ভূমিকম্পের কেন্দ্রের অবস্থান। গ্যাংটক থেকে ৩০ কিলোমিটার পশ্চিম ও দক্ষিণ-পশ্চিমে অবস্থান উত্‍সস্থলের। সকাল ৬:৫৭ মিনিটে এই ভূমিকম্প হয় বলে অনুমান আবহাওয়াবিদদের। ভারতের ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির পক্ষ থেকে প্রথম এই ভূমিকম্পের রিপোর্ট করা হয়। পরে ইউনাইটেড স্টেটস জিওলজিক্যাল সার্ভে, ইউরোপীয়-ভূমধ্যসাগরীয় সিসমোলজিক্যাল সেন্টার এবং জার্মান রিসার্চ সেন্টার ফর জিওসায়েন্সেসও এই ভূমিকম্পের কথা জানিয়েছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.