কোভিড আবহে গঙ্গাসাগর মেলা, ১১০০ CCTVতে বাড়তি নজরদারি সাগর চত্বরে

মকর সংক্রান্তির মাহেন্দ্রক্ষণে আজ শুরু হচ্ছে গঙ্গাসাগর মেলা। 

Updated By: Jan 14, 2021, 09:08 AM IST
কোভিড আবহে গঙ্গাসাগর মেলা, ১১০০ CCTVতে বাড়তি নজরদারি সাগর চত্বরে

নিজস্ব প্রতিবেদন: কথাতেই রয়েছে সব তীর্থ বারবার, গঙ্গাসাগর একবার। কিন্তু করোনা আবহে পরিস্থিতির বদল ঘটেছে। আদালতের ছাড়পত্র মিললেও মকর সংক্রান্তিতে অন্য বছরের তুলনায় এ বছর পুণ্যার্থীদের ভিড় অনেকটাই কম গঙ্গাসাগরে। মকর সংক্রান্তির মাহেন্দ্রক্ষণে আজ শুরু হচ্ছে গঙ্গাসাগর মেলা। 

আরও পড়ুন: বাড়িতে বসেই ই-স্নান, শর্তসাপেক্ষে গঙ্গাসাগরের অনুমতি High Court-র

যাঁরা এসেছেন তাঁরা কোভিড বিধি মেনে মকর সংক্রান্তির ভোরে গঙ্গাসাগরে পুণ্যস্নান শুরু করেছেন পুণ্যার্থীরা। যদিও ই-স্নানেই জোর দিয়েছে আদালত। পরিস্থিতি সামলাতে প্রস্তুত রয়েছে উপকূলরক্ষী বাহিনী, নৌবাহিনী ও জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী। সাগর জুড়ে চলছে নজরদারি।

একইসঙ্গে যে কোনও পরিস্থিতির মোকাবিলাতে মহড়া চলছে। ঘাট থেকে অধিক ভিড় আটকাতে নৌকাগুলিতে নজর রাখা হচ্ছে। কোভিড পরিস্থিতিতে ভিড়ের উপর নজর রাখা হচ্ছে। মেলা প্রাঙ্গনে তৈরি করা হয়েছে মেগা কন্ট্রোল রুম। বাবুঘাট থেকে সাগর পর্যন্ত প্রায় ১১০০ সিসিটিভি ক্যামেরার মাধ্যমে নজরদারি চালানো হচ্ছে।

ভোর থেকে চলছে পুণ্য স্নান।তবে কোভিড আবহে এবার জোর দেওয়া হচ্ছে ই স্নান এবং ই দর্শনে। সংক্রমণের কথা মাথায় রেখে অন্যবারের তুলনায় ভিড় এবার অনেকটাই কম।  ফলে বাড়ছে ই-স্নানের কদর। সাগরের জল, প্রসাদ-সহ নানান সামগ্রী বাড়িতে পেতে ইতিমধ্যেই লক্ষ লক্ষ অর্ডার এসেছে। 

.