Weather Today: স্বাভাবিকের থেকে ৮ ডিগ্রি বেশি, ৪৪ ছাড়াল পারদ! ফের তাপপ্রবাহ রাজ্যে! স্বস্তির বৃষ্টি কবে কোথায়?

Heatwave in Bengal: পশ্চিমাঞ্চলের তিন জেলায় আজও তাপপ্রবাহ। তাপপ্রবাহের দ্বিতীয় স্পেল রাজ্যে। ২৪ ঘণ্টায় ৪ ডিগ্রি বাড়ল কলকাতার তাপমাত্রা। রবিবার একলাফে ৪০ ছুঁইছুঁই কলকাতা। তাপপ্রবাহের পরিস্থিতি কলকাতাতেও। 

Updated By: Jun 10, 2024, 09:51 AM IST
Weather Today: স্বাভাবিকের থেকে ৮ ডিগ্রি বেশি, ৪৪ ছাড়াল পারদ! ফের তাপপ্রবাহ রাজ্যে! স্বস্তির বৃষ্টি কবে কোথায়?

অয়ন ঘোষাল: উত্তরে ভারী বৃষ্টি। দক্ষিণে কিছু জেলায় তাপপ্রবাহ। বাকি জেলায় ঘর্মাক্ত অস্বস্তি চরমে। বুধবার পর্যন্ত দক্ষিণে একই পরিস্থিতি। বৃহস্পতিবারের পর বৃষ্টির অনুকূল পরিস্থিতি। চলতি উইকএন্ডে প্রভাব বিস্তার করতে পারে মৌসুমী বায়ু। 

বর্ষা

১৩ জুনের আগে দক্ষিণবঙ্গে মৌসুমী বায়ুর অগ্রগতির কোনও সম্ভাবনা নেই। সেদিন দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ুর গতিপ্রকৃতি স্পষ্ট হবে। বোঝা যাবে দক্ষিণবঙ্গে কবে থেকে বর্ষার বৃষ্টি শুরু হবে। এখনও পর্যন্ত যা পূর্বাভাস, তাতে শনিবারের আগে বর্ষার বৃষ্টি পাচ্ছে না দক্ষিণের কোনো জেলাই। 

তাপপ্রবাহ

পশ্চিমাঞ্চলের তিন জেলায় আজও তাপপ্রবাহ। এপ্রিলের পর ফের জুন। তাপপ্রবাহের দ্বিতীয় স্পেল শুরু রাজ্যে। মে মাসে একদিনের জন্যও তাপপ্রবাহের কবলে পড়েনি রাজ্যের কোনো জেলা। কিন্তু বর্ষার বিলম্ব (সাধারণ নিয়মে আজ ১০ জুন দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশ করে যাওয়ার কথা) এবং পশ্চিম ভারতের একাধিক রাজ্য থেকে গনগনে গরম তপ্ত হাওয়া, এই দুইয়ের যোগফলে ফের উষ্ণ বঙ্গ। 

রবিবারের তাপপ্রবাহ

হুগলির মগরা ৪০.২ (+৫.৮)
পশ্চিম মেদিনীপুরের কলাইকুন্ডা ৪৩.৯ (+৭.৯)
পশ্চিম বর্ধমানের পানাগড় ৪৪.১ (+৮.৪)
পশ্চিম বর্ধমানের আসানসোল ৪২.৬ (+৫.১)
পুরুলিয়া ৪২.৭ (+৫)

দক্ষিণবঙ্গ

একদিনে দক্ষিণবঙ্গের প্রায় সমস্ত জেলায় হঠাৎ করে ৩ থেকে ৪ ডিগ্রি বা তার বেশি তাপমাত্রা বেড়েছে। আগামী বুধবার পর্যন্ত এরকমই থাকবে তাপমাত্রা। বরং তা আরও ১ থেকে ২ ডিগ্রি বাড়তে পারে কোনও কোনও জেলায়। বিক্ষিপ্তভাবে সামান্য বৃষ্টি হবে। খুব একটা স্বস্তি মিলবে না। 

বৃষ্টি কবে কোথায় কেমন?

১০ এবং ১১ জুন পশ্চিম বর্ধমান, দুই মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা এবং বীরভূম জেলায় হালকা বৃষ্টি। 

১২ জুন বীরভূম, মুর্শিদাবাদ, দক্ষিণ ২৪ পরগনায় হালকা থেকে মাঝারি বৃষ্টি। 

১৩ জুন দক্ষিণের সব জেলায় বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি। 

১৪ এবং ১৫ জুন বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গের সব জেলায়। তারপর মৌসুমী বায়ুর অগ্রগতির ওপর এই বৃষ্টি বাড়া কমা নির্ভর করবে।

উত্তরবঙ্গ

১০ থেকে ১২ জুন দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়ি জেলায় ভারী বৃষ্টি। কোথাও কোথাও অতি ভারী বৃষ্টি। মালদহ এবং দুই দিনাজপুরে দু-এক পশলা ভারী এবং সার্বিক ভাবে মাঝারি বৃষ্টি। 

১৩ জুন উত্তরবঙ্গের সব জেলায় ভারী বৃষ্টি। তার মধ্যে আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি জেলায় বৃষ্টি বেশি। দক্ষিণ দিনাজপুর জেলায় সেদিন ভারী বৃষ্টি হতে পারে। 

১৪ এবং ১৫ জুন উত্তরের সব জেলায় ভারী বৃষ্টি। 

কলকাতা

২৪ ঘণ্টায় ৪ ডিগ্রি বাড়ল কলকাতার তাপমাত্রা। পরশু সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৪ ডিগ্রি। গতকাল রবিবার তা একলাফে বেড়ে দাঁড়াল ৩৯.২ ডিগ্রি। যা স্বাভাবিকের থেকে ৪.৭ ডিগ্রি বেশি। অর্থাৎ আর মাত্র দশমিক ৩ বাড়লেই কাল তাপপ্রবাহের তালিকায় ঢুকে পড়ত কলকাতা। রাতের তাপমাত্রাও বাড়ছে। কাল উষ্ণ রাত ছিল কলকাতায়। পরশু রাতের তাপমাত্রা ছিল ২৯.৮ ডিগ্রি। কাল রাতে তা বেড়ে দাঁড়ায় ৩০.৪ ডিগ্রি। যা স্বাভাবিকের থেকে ৩.২ ডিগ্রি বেশি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সকালে ৫৮ শতাংশ। বেলা ১ টা নাগাদ যা পৌঁছাবে ৮৪ শতাংশে।

আরও পড়ুন, Abhishek Banerjee | Soham Chakraborty: 'মানুষের ভোটে জয়ীদের আরও বিনয়ী হওয়া উচিত', সোহমকে বার্তা অভিষেকের?

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.