Weather Update: তৈরি হচ্ছে নতুন নিম্নচাপ, ফের ভারী বৃষ্টির আশঙ্কা দক্ষিণবঙ্গে

Weather Update: শুক্রবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা কম থাকবে উত্তরবঙ্গে। বিক্ষিপ্তভাবে বৃষ্টি হবে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি। শনিবার ও রবিবার দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার ও জলপাইগুড়ি এই পাঁচ জেলাতে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা

Updated By: Aug 28, 2024, 07:52 AM IST
Weather Update: তৈরি হচ্ছে নতুন নিম্নচাপ, ফের ভারী বৃষ্টির আশঙ্কা দক্ষিণবঙ্গে

অয়ন ঘোষাল: নতুন করে একটি নিম্নচাপ তৈরি হচ্ছে বঙ্গোপসাগরে। এই নিম্নচাপটি তৈরি হবে পূর্ব মধ্য বঙ্গোপসাগর এবং উত্তর বঙ্গোপসাগর এলাকায়। এটি ক্রমশ উত্তর ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে। এর জেরে চলতি উইক এন্ডে ফের বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে। তবে আপাতত বৃষ্টি কমবে বঙ্গে। বুধ, বৃহস্পতি, শুক্র সাময়িক বিরতি। শনি ও রবিবার ফের ভারী বৃষ্টির আশঙ্কা দক্ষিণবঙ্গে। দক্ষিণ বাংলাদেশের নিম্নচাপ শক্তি বাড়িয়ে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের ওপর অবস্থান করছে। ধীরগতিতে এটি ঝাড়খণ্ডের দিকে এগোচ্ছে। আগামী ৪৮ ঘণ্টায় উত্তর ওড়িশা ও ঝাড়খন্ডে যাবে এই নিম্নচাপ।

আরও পড়ুন-'স্বাভাবিক জনজীবন যেন ব্যাহত না হয়', বনধ রুখতে এবার হাইকোর্টে রাজ্য!

সক্রিয় মৌসুমী অক্ষরেখা রাজস্থানের উপর দিয়ে রাতলাম মন্ডলা পেন্ড্রারোড হয়ে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের নিম্নচাপের উপর দিয়ে দক্ষিণ পূর্ব দিকে এগিয়ে উত্তরপূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।  বুধ, বৃহস্পতি এবং শুক্রবার কমবে বৃষ্টির পরিমাণ। বড়জোর দুই এক পশলা বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টি হতে পারে। শনিবার থেকে ফের বৃষ্টি বাড়বে। শনি ও রবিবার ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে বেশ কয়েকটি জেলায়। ঝাড়গ্রাম উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে ভারী বৃষ্টির সম্ভাবনা। বাকি দক্ষিণ বঙ্গে একাধিক স্পেলে হালকা থেকে মাঝারি বা দুই এক পশলা ভারী বৃষ্টি হবে।

শুক্রবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা কম থাকবে উত্তরবঙ্গে। বিক্ষিপ্তভাবে বৃষ্টি হবে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি। শনিবার ও রবিবার দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার ও জলপাইগুড়ি এই পাঁচ জেলাতে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা। এই জেলাগুলির দু এক জায়গায় দু-এক মসলা ভারী বৃষ্টি হতে পারে।

কলকাতা

আংশিক মেঘলা আকাশ। মাঝে মাঝে রোদের দেখা মিলবে। বুধবার থেকে শুক্রবার তেমন উল্লেখ্যযোগ্য বৃষ্টির সম্ভাবনা নেই। বৃষ্টি বাড়বে শনিবার।

পরিসংখ্যান

রাতের তাপমাত্রা ২৫.৪ থেকে বেড়ে ২৬.৩ ডিগ্রি । কাল দিনের তাপমাত্রা ২৮.৯ ডিগ্রি । বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৮৮ থেকে ৯৮ শতাংশ। গত ২৪ ঘন্টায় বৃষ্টি হয়েছে ৯ মিলিমিটার।

দেশের অন্যান্য রাজ্য

প্রবল বৃষ্টির আশঙ্কা গুজরাটে। সৌরাষ্ট্র এবং করছে প্রবল বৃষ্টির সম্ভাবনা। ভারী থেকে অতি ভারী বৃষ্টির আশঙ্কা রাজস্থান, মধ্যপ্রদেশে। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা ঝাড়খন্ড, ওড়িশা, কঙ্কন, গোয়া এবং কর্ণাটক রাজ্যে। ভারী বৃষ্টির সতর্কতা থাকছে জম্মু-কাশ্মীর, লাদাখ, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, পশ্চিমবঙ্গ, বিহার, আসাম, মেঘালয়, মনিপুর, মিজোরাম, নাগাল্যান্ড, ত্রিপুরা, অরুনাচল প্রদেশ এবং কেরলে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.