Howrah Jute Mill: লোকসভা ভোটের মুখে কাজ বন্ধ শিবপুরের হাওড়া জুট মিলে, বিপাকে প্রায় সাড়ে তিন হাজার কর্মী...

Howrah Jute Mill: বিমিং ডিপার্টমেন্টে কর্মচারীদের পাওনা নিয়ে তাঁদের পাশে দাঁড়ান অন্য বিভাগের কর্মচারীরা। ফলে মিলের মধ্যে শুরু হয় অচলাবস্থা। এরই প্রেক্ষিতে আজ কর্মচারীরা মিলে এলেও কোনও উৎপাদন হয়নি।

Edited By: সৌমিত্র সেন | Updated By: Apr 9, 2024, 06:20 PM IST
Howrah Jute Mill: লোকসভা ভোটের মুখে কাজ বন্ধ শিবপুরের হাওড়া জুট মিলে, বিপাকে প্রায় সাড়ে তিন হাজার কর্মী...

দেবব্রত ঘোষ: আগামী ২০ মে হাওড়া সদর লোকসভা কেন্দ্রে ভোট। তার আগেই বন্ধ হয়ে গেল মধ্য হাওড়া বিধানসভার অন্তর্গত হাওড়া জুট মিল। ফলে, কর্মহীন হয়ে পড়লেন প্রায় সাড়ে তিন হাজার কর্মী। শ্রমিকদের অভিযোগ, মিলের বিমিং ডিপার্টমেন্টের কর্মীদের দৈনিক মজুরি থেকে গত কয়েকদিনের এক ঘণ্টার মজুরি কাটা হয়েছে। পাশাপাশি দোলের দিনের মজুরি পাওয়ার কথা থাকলেও সেটাও তাঁদের দেওয়া হয়নি।

আরও পড়ুন: একদা-'শিয়ালদ্বীপ' থেকে অধুনা রেলস্টেশন সেজে উঠছে নতুন করে! জেনে নিন কী কী পরিবর্তন...

ফলে, ওই ডিপার্টমেন্টের শ্রমিকরা ১৫০০ থেকে ২০০০ টাকা কম বেতন পেয়েছেন। এই নিয়েই ওই ডিপার্টমেন্টের শ্রমিকরা ক্ষোভ প্রকাশ করেন। গতকাল থেকে তাঁরা পাওনা টাকার দাবিতে কর্মবিরতি  শুরু করেছেন। ম্যানেজমেন্টের পক্ষ থেকে ওই বিভাগের কর্মীদের কাজে যোগদানের নির্দেশ দেওয়া হলেও তাঁরা তা মানতে চাননি। 

এরই প্রেক্ষিতে ম্যানেজমেন্টের পক্ষ থেকে একটি নতুন নির্দেশ জারি করা হয়েছে। মঙ্গলবার সকালে কর্মচারীরা কাজে যোগদান করতে এসে দেখেন, মিলের গেটে নোটিস ঝুলছে। ওই নোটিসে বলা হয়, যতক্ষণ না পর্যন্ত বিমিং ডিপার্টমেন্টের কর্মচারীরা কাজে যোগ দিচ্ছেন ততক্ষণ ব্যাচিং, ওয়েভিং-সহ অন্যান্য ডিপার্টমেন্টের শ্রমিকদের কাজ বন্ধ রাখার কথা বলা হয়।

আরও পড়ুন: Malbazar: শুকনো পাতা গুঁড়িয়ে যাওয়ার শব্দে খানখান হয়ে যাচ্ছে বন্ধ চা-বাগানের নিস্তব্ধতা...

এদিকে বিমিং ডিপার্টমেন্টে কর্মচারীদের পাওনা নিয়ে তাঁদের পাশে দাঁড়ান অন্য বিভাগের কর্মচারীরা। ফলে মিলের মধ্যে শুরু হয় অচলাবস্থা। এরই প্রেক্ষিতে আজ কর্মচারীরা মিলে এলেও কোনও উৎপাদন হয়নি। শ্রমিকদের আরও অভিযোগ, ওই মিলে অবসরপ্রাপ্ত শ্রমিকদের পাওনা পিএফ-এর টাকা নিয়ে টালবাহানা চলছে। এছাড়াও ইএসআই-এর টাকা তাঁরা পাচ্ছেন না। সামনে ঈদ। তার আগে মিলে কাজ বন্ধ হয়ে যাওয়ায় আর্থিক সমস্যায় পড়েছেন শ্রমিকরা। তাঁরা চাইছেন দ্রুত মিলটিতে কাজ শুরু হোক। মিল কর্তৃপক্ষ কোনও সাক্ষাৎকার দিতে চায়নি। তবে জানিয়েছেন, তাঁদের সিদ্ধান্ত সঠিক। সব পক্ষের সঙ্গে আলোচনা চলছে। তাঁরা চাইছেন আগে কাজে যোগ দিন শ্রমিকরা।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.