Jhargram: চারপাশে আবর্জনা, হাঁস-মুরগি, পোকামাকড়! এমন জায়গায় আইসিডিএসে'র রান্না?

Jhargram: ১৬০ জন মা ও শিশুর পুষ্টির ঠিকানা তাই আরতি মাহাতোর বাড়ির পাশে চালা বা ছাউনি! চারপাশে আবর্জনা, হাঁস-মুরগি, পোকামাকড়! এমন জায়গায় আইসিডিএসে'র রান্না?

Updated By: Nov 22, 2023, 12:58 PM IST
Jhargram: চারপাশে আবর্জনা, হাঁস-মুরগি, পোকামাকড়! এমন জায়গায় আইসিডিএসে'র রান্না?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আইসিডিএস সেন্টারের অবস্থা তথৈবচ। ঝাড়গ্রাম জেলার সরডিহা পঞ্চায়েতের গড়মোহন গ্রামে আইসিডিএস সেন্টার বেহাল হয়ে পড়ে রয়েছে বহুদিন ধরে। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, সেন্টারটি বেহাল হয়ে পড়ে রয়েছে বাম আমল থেকে। আর এর হাল ফিরল না এই তৃণমূল আমলেও 

কী রকম অবস্থা? 

আরও পড়ুন: Jagaddhatri Puja 2023: ২৫১ বছরে পড়ল বুড়ি মা'র পুজো! অলৌকিক ক্ষমতাসম্পন্না মা'কে দেখতে উতলা সারা বাংলা...

আইসিডিএস সেন্টার থাকলেও নেই কোনও ক্লাস রুম। নেই রান্নাঘরও। খোলা আকাশের নীচে একটি অস্থায়ী ছাউনিতে চলছে মা ও শিশুর জন্য রান্নার আয়োজন। স্থানীয়দের অভিযোগ, যেটি মা ও শিশুকে পুষ্টি জোগানো জায়গা তারই কেন এই বেহাল অবস্থা হবে? এজন্য দীর্ঘদিনের ক্ষোভ গ্রামবাসীর।

দীর্ঘ বছর ধরে এভাবেই চলে আসছে আইসিডিএস সেন্টারটি। ১৬০ জন মা ও শিশুর পুষ্টির ঠিকানা তাই আরতি মাহাতোর বাড়ির পাশে চালা বা ছাউনি। এমন জায়গায় রান্না? যে কেউ চমকে উঠবেন! চারপাশে আবর্জনা, হাঁস-মুরগি, পোকামাকড় ঘোরাফেরা করছে। নোংরা পরিবেশ। এইরকম জায়গায় রান্না হলে রান্নায় যে কোনও সময় ঘটতে পারে সমস্যা। রাজ্যে যেভাবে প্রতিনিয়ত আইসিডিএসের খাবারে কোথাও সাপ, কোথাও টিকটিকি বেরোচ্ছে তাতে দুঃশ্চিন্তায় গ্রামের মানুষ।

আরও পড়ুন: Bankura: নারদমুনির পুজো চলছে মহা সমারোহে! কেন জানলে চমকে উঠবেন...

স্থানীয় মানুষের অভিযোগ, প্রশাসনকে বারবার জানিয়েও কিছু লাভ হয়নি। তাঁরা চান আইসিডিএস কেন্দ্রের স্থায়ী ঠিকানা। বর্তমানে অধিকাংশ গ্রামবাসীই তাঁদের শিশু ও মায়েদের এই সেন্টারে পাঠাতে আতঙ্ক বোধ করছেন। সরকার থেকে মা ও শিশুর জন্য পুষ্টির ব্যবস্থা করলেও অস্বাস্থ্যকর পরিবেশে সেই খাবার খাওয়া যায় না। তাই অনেক মা ও শিশুই এই পুষ্টির আয়োজন থেকে মুখ ফিরিয়েছেন বলে অভিযোগ।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.