Charak Puja rituals: ঝুঁকিপূর্ণ আরাধনা! শরীরে,মুখের ভিতরে ক্ষত করে চলছে পুজোর আয়োজন

Charak Puja 2024 Rituals: বাংলার বিভিন্ন জেলায় নানা নামে চড়ক পুজোর আচার পালন করা হয়। গম্ভীরা পুজো, শিবের গাজন, নীল পুজো ইত্যাদি ভিন্ন ভিন্ন নামে চড়ক পুজো করা হয়। আজ (১৩ এপ্রিল) চড়ক পুজো।

Updated By: Apr 13, 2024, 11:19 AM IST
Charak Puja rituals: ঝুঁকিপূর্ণ আরাধনা! শরীরে,মুখের ভিতরে ক্ষত করে চলছে পুজোর আয়োজন
ফাইল ছবি

প্র্যদুত দাস: ঝুঁকিপূর্ণ আরাধনা। মুখে শিক ঢুকিয়ে চড়ক পূজোর আরাধনা জলপাইগুড়িতে। কিছু কিছু যুবকদের মধ্যে এই দৃশ্য ক্যামেরাবন্দি হল। শরীরের মুখের ভিতরে ক্ষত করে চলেছে চড়ক পূজার আয়োজন। চড়ক পুজো উপলক্ষে কিছু যুবক লোহার শিক বা লোহার তার ফুটিয়ে চড়ক পুজোর প্রস্তুতি করছে।

আরও পড়ুন, Weather: বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সতর্কতা... আগামী সপ্তাহে প্রবল দুর্যোগের পূর্বাভাস!

যদিও বিজ্ঞান বলছে এটা অনেকটাই বিপদজ্জনক। তবে ভক্তরা জানান, এটা তাদের ভক্তি শ্রদ্ধা। এ ধরনের আবেগ বা ভক্তি বিজ্ঞানসম্মতভাবে দেখলে খুবই ঝুঁকিপূর্ণ বলে জানান জলপাইগুড়ি সাইন্স এন্ড নেচার ক্লাবের সম্পাদক ড. রাজা রাউৎ। তিনি বলেন. কিছু মানুষ চড়ক পুজোকে কেন্দ্র করে নিজের শরীরের মধ্যে বড়শি কিংবা লোহার তার ঢুকিয়ে চড়কের বিশেষ আরাধনা করে। এটি অত্যন্ত ক্ষতিকারক।

তিনি আরও বলেন, তবুও কিছু কিছু মানুষের এই পুজোর সঙ্গে তাদের আবেগ বা ভক্তি জড়িয়ে আছে সেখানে আমার তেমন কিছু আমার বলার নেই। তবুও এই বিষয়টি তাদের অবশ্যই নজর রাখা দরকার। এই কাজ অত্যন্ত বিপদজ্জনক। তবে ভক্তরা বলছেন কয়েক বছর থেকেই এই ধরনের বড়শি কিংবা লোহার তার ঢুকিয়ে আমরা চড়ক পুজো করে আসছি, এতে আমাদের কোন অসুবিধা হয় না।

প্রসঙ্গত, পশ্চিমবাংলার বিভিন্ন জেলায় বিভিন্ন নামে চড়ক পুজোর আচার পালন করা হয়। গম্ভীরা পুজো, শিবের গাজন, নীল পুজো ইত্যাদি ভিন্ন ভিন্ন নামে চড়ক পুজো করা হয়। ১৩ এপ্রিল চড়ক পুজো। সংক্রান্তির দিন থেকে শুরু হলেও এই উৎসব বৈশাখ মাসের প্রথম দু তিন দিন ধরে চলে। গাজন উৎসবের শেষ পর্যায়ে হয় চড়ক।

আরও পড়ুন, Abhishek Banerjee: ক্ষমতায় এলে ৫০ কোটি ব্যয়ে তৈরি হবে সেতু! প্রচারে দাবি অভিষেকের

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল

.