Jawad Cyclone: বাংলায় কতটা তাণ্ডব চালাবে জাওয়াদ? কী জানাল হাওয়া অফিস?

আগামী ১২ ঘণ্টায় শক্তি হারিয়ে আরও দুর্বল হবে জাওয়াদ। গভীর নিন্মচাপ হিসেবে ব্যাপক প্রভাব ফেলবে। 

Updated By: Dec 4, 2021, 01:41 PM IST
Jawad Cyclone: বাংলায় কতটা তাণ্ডব চালাবে জাওয়াদ? কী জানাল হাওয়া অফিস?
জাওয়াদ উপগ্রহ চিত্র

নিজস্ব প্রতিবেদন : 'জাওয়াদ' আতঙ্কে কাঁটা সবাই। বাংলায় কতটা তাণ্ডব চালাবে জাওয়াদ? তা ভেবেই আতঙ্কে প্রমাদ গুনছে রাজ্যবাসী। এই পরিস্থিতিতে আলিপুর আবহাওয়া দফতরের সর্বশেষ পর্যবেক্ষণ খানিকটা হলেও স্বস্তিজনক। প্রথমে জানা গিয়েছিল যে, সোমবার দুপুরে ল্যান্ডফল হতে পারে জাওয়াদের। এমনকি গতিপথ পরিবর্তনের জেরে তা আছড়ে পড়তে পারে সুন্দরবনেও। তবে আলিপুর আবহাওয়া দফতর সূত্রে পাওয়া শেষ পাওয়া খবর অনুযায়ী, ল্যান্ডফলের সম্ভাবনা নেই। গভীর নিম্নচাপ হিসেবেই এ রাজ্যে প্রভাব ফেলবে জাওয়াদ।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা যাচ্ছে যে, ল্যান্ডফল হয়তো হবেই না জাওয়াদের। আর যদি একান্তই হয়, তাহলেও তা পশ্চিমবঙ্গের কোথাও হবে না। তবে গভীর নিন্মচাপ হিসেবে ব্যাপক প্রভাব ফেলবে। যার জেরে রাজ্যবাসীর ভারী থেকে অতি ভারী বৃষ্টিতে ভোগান্তি হবে। মূল বৃষ্টি শুরু হবে রবিবার থেকে। তার জের চলবে সোমবার দুপুর পর্যন্ত। শেষ উপগ্রহ চিত্র পর্যবেক্ষণে জানা গিয়েছে, ঘূর্ণিঝড় 'জাওয়াদ' এই মুহূর্তে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর থেকে উত্তরদিকে সরছে। গত ৬ ঘণ্টা ধরে ৬ কিমি প্রতি ঘণ্টা গতিবেগে এগিয়েছে 'জাওয়াদ'। 

এই মুহূর্তে ঘূর্ণিঝড়ের অবস্থায় অন্ধ্রপ্রদেশের বিশাখাপাটনম থেকে ২১০ কিমি পূর্ব-দক্ষিণপূর্বে, ওড়িশার গোপালপুর থেকে ৩২০ কিমি দক্ষিণে, পুরী থেকে ৩৯০ কিমি দক্ষিণ-দক্ষিণপশ্চিমে ও পারাদ্বীপ থেকে ৪৭০ কিমি দক্ষিণ-দক্ষিণপশ্চিমে। আগামী ১২ ঘণ্টায় শক্তি হারিয়ে আরও দুর্বল হবে জাওয়াদ। তারপর ওড়িশা উপকূল ধরে আরও উত্তরদিকে সরে রবিবার পুরীর কাছে গিয়ে সেটি গভীর নিম্নচাপে পরিণত হবে। তারপর ওড়িশা উপকূল ধরেই উত্তর-উত্তরপূর্ব মুখী হয়ে পশ্চিমবঙ্গের দিকে অগ্রসর হবে।

আরও পড়ুন, Coronavirus: ওমিক্রন আবহে দেশে বাড়ল মৃত্যু, স্বস্তি বাড়িয়ে কমল সংক্রমণ

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App