মকর সংক্রান্তিতে বাড়িতেই বানান ঝাড়গ্রামের 'স্পেশাল' মাংসের তৈরি চাড়পা পিঠে

জঙ্গলমহলের মকর পরবের প্রধান উপকরণ এই চাড়পা পিঠা এবং ডুমু পিঠা।

Updated By: Jan 15, 2020, 06:25 PM IST
মকর সংক্রান্তিতে বাড়িতেই বানান ঝাড়গ্রামের 'স্পেশাল' মাংসের তৈরি চাড়পা পিঠে

নিজস্ব প্রতিবেদন: জঙ্গলমহলে মকরের প্রধান আকর্ষণ চাড়পা পিঠা। 'কথায় আছে আষাড়মাসে এলো ঝড়। উড়াই দিলো চালের ঘড়। খড়কুটা ঢুকে গেলো ঢঢরে। মাস পিঠা খাবো মকরে।' এই মাস পিঠার আরেক নাম চাড়পা পিঠা। যা সাধারণ বাঙালি মাংসপিঠা নামেই জানে। জঙ্গলমহলের মকর পরবের প্রধান উপকরণ এই চাড়পা পিঠা এবং ডুমু পিঠা।

আরও পড়ুন: মকর সংক্রান্তিতে বাড়িতে বানিয়ে নিন জিভে জল আনা মালাই পিঠে

এই পিঠে আদিবাসী,কুড়মি জনজাতীর ঐতিহ্য। প্রাচীন কাল থেকেই এখানকার আদিবাসী ও কুড়মী সমাজের মানুষজন এই মাংস পিঠের প্রস্তুতিতে নানান সামগ্রী ব্যবহার করে থাকেন। তাওয়া ছাড়া মকরের সব আয়োজন বৃথা। মাংস ও গুঁড়ি দিয়ে তৈরি জঙ্গলমহলের বিশেষ চাড়পা পিঠে রান্না তাওয়া ছাড়া অসম্ভব। ব্যবহার হয় চালগুড়ি, সেদ্ধ করা মাংস। এরপর সেদ্ধ মাংসকে মশলা দিয়ে মাখিয়ে মাটির বড় তাওয়াতে কাঁচা শালপাতার ওপর বসিয়ে আগুন জালিয়ে অনেক সময় ধরে আঁচ দিতে হয়। তারপর তৈরি হয়ে গেলেই এই পিঠে পরিবেশন করে থাকেন আত্মীয় পরিজনদের। মেতে ওঠেন উল্লাস ও আনন্দে টুসু গান ও নাচের সঙ্গে। 

আরও পড়ুন: কচুরি কিন্তু কড়াইশুঁটির নয়, শীতে জমিয়ে খান পালং কচুরি

সংস্কৃতি অনুযায়ী, মকর সংক্রান্তির দিন এই অঞ্চলে দুরকম পিঠে তৈরি করা হয়। এক চাড়পা পিঠে বা মাংসের পিঠে, ও পুর পিঠে বা ডুমু পিঠে। অন্যান্য উৎসবের ছাঁকা পিঠে, লাউ পিঠে হলেও এই সময়ে এটাই রীতি।