করোনার কোপে বন্ধ বিক্রিবাটা, নেই উপার্জন, মাথায় হাত কালনার লাখ লাখ রাখি শিল্পীর

প্রতি বছরই রাখির সময় লক্ষাধিক টাকার ব্যবসা হত। কিন্তু এবার লকডাউনে বন্ধ ব্যবসা।

Updated By: Aug 1, 2020, 07:28 PM IST
করোনার কোপে বন্ধ বিক্রিবাটা, নেই উপার্জন, মাথায় হাত কালনার লাখ লাখ রাখি শিল্পীর
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন : লকডাউনের জেরে চরম বিপাকে রাখি ব্যবসায়ী ও শিল্পীরা। আর কয়েক দিন বাদেই রাখি পূর্ণিমা। কালনায় বহু পরিবারে মহিলারা রাখি তৈরি করে কিছু অর্থ উপার্জন করতেন। বর্তমানে লকডাউনে সব আচার অনুষ্ঠানই বন্ধ।  ফলে চরম সমস্যায় পড়েছেন রাখি শিল্পী ও কারবারিরা।

প্রতি বছর এই সময়ে রাখি তৈরির কাজ শেষ করে নিজেদের পারিশ্রমিক পেয়ে যেতেন কালনার কয়েক লক্ষ রাখি শিল্পী। কিন্তু এবার সবটাই আলাদা। পুরো পরিস্থিতিটাই আলাদা। করোনার কারণে লকডাউন। ফলে একদিকে যেমন চাহিদা মত রাখি তৈরী করতে পারেননি শিল্পীরা, তেমনই যা রাখি বানিয়েছেন তা ঠিকমতো বাজারের দোকানে দোকানে পৌঁছানোও যায়নি। সবমিলিয়ে চরম অসহায়তার মধ্যে দিন কাটছে রাখি শিল্পীদের।

কালনায় কয়েক লাখ পরিবার এই রাখি শিল্পের সঙ্গে জড়িয়ে আছেন। এই শিল্পের ওপরই ভরসা করেতেন তাঁরা। কিন্তু এবার আর নতুন নকশার রাখি বানাননি রাখি শিল্পীরা। কালনার শিল্পীদের হাতের তৈরি রাখি এরাজ্য তো বটেই, অন্য রাজ্যেও পাড়ি দেয়। প্রতি বছরই রাখির সময় লক্ষাধিক টাকার ব্যবসা হত। কিন্তু এবার লকডাউনে বন্ধ ব্যবসা। 

ফলে চরম বিপাকে রাখি শিল্পীরা। ঘরে প্রচুর টাকার সামগ্রী মজুত থাকলেও, যেহেতু বিক্রি নেই, তাই টাকার মুখ দেখার সৌভাগ্য হয়নি কারোরই। কীভাবে দিন চলবে, কীভাবে রুটি রুজি জোগাড় হবে, সেই চিন্তাতেই ঘুম উড়েছে কালনার রাখি শিল্পীদের।

আরও পড়ুন, ফের চিকিৎসক নিগ্রহ! বৃদ্ধা মৃত্যুকে ঘিরে উত্তেজনা বেহালা বিদ্যাসাগর হাসপাতালে