গেরুয়া রথের চাকা গড়াবে কোন পথে? ঠিক হল রুদ্ধদ্বার বৈঠকে

মমতার ঘোষণার পরই নেতাজির জম্মদিনে মোদীজির সভা ডেকে বসে বিজেপি। সেটাও আবার ব্রিগেডে। এমন পরিস্থিতিতে রাজ্য বিজেপির রথ, গেরুয়া শিবিরকে কতটা মাইলেজ দেয় সেটাই এখন দেখার। 

Updated By: Jul 24, 2018, 09:46 PM IST
গেরুয়া রথের চাকা গড়াবে কোন পথে? ঠিক হল রুদ্ধদ্বার বৈঠকে
রথযাত্রা করছেন বিজেপি-র 'মার্গদর্শক' লালকৃষ্ণ আডবাণী- ফাইল ছবি

অঞ্জন রায়

মেদিনীপুরে শামিয়ানা ভেঙে মুখ পুড়েছে রাজ্য বিজেপির। সামনেই আবার বড় কর্মসূচি। পশ্চিমবঙ্গ জুড়ে রথযাত্রা করবে বিজেপি, ঘুরবে রাজ্যের ৪২টি লোকসভা কেন্দ্রের প্রতিটি বুথ। তাই এবার আর ঝুঁকি নিতে নারাজ শীর্ষনেতারা। আর সেকারণেই রথযাত্রা শুরুর ৫ মাস আগে থেকেই প্রস্তুতি শুরু করে দিলেন দীলিপ ঘোষ, সায়ন্তন বসু এবং মুকুল রায়রা। রাজ্য নেতাদের রথের রুট-ম্যাপ এঁকে দিয়েছে গেরুয়া শিবিরের দিল্লির নেতারা।

সূত্রের খবর, আসানসোলের বৈঠকেই রাজ্য বিজেপির রথের যাত্রাপথ ঠিক করে দিয়ছেন কৈলাস বিজয়বর্গীয়, শিবপ্রকাশ এবং সুরেশ পূজারির মতো কেন্দ্রীয় নেতারা। জানা যাচ্ছে, চলতি বছরের ডিসেম্বরেই বাংলায় রথযাত্রা শুরু করবে রাজ্য বিজেপি। রাজ্যের চার প্রান্ত থেকে রথ বের করা হবে। কোচবিহার, বীরভূম, গঙ্গাসাগর এবং সম্ভবত উত্তরবঙ্গ থেকে মোট ৪টি পৃথক রথ বের করবে বিজেপি। এই সবকটি রথই রাজ্যের ৪২টি লোকসভা আসনের সবকটি বুথ ছুঁয়ে যাওয়ার চেষ্টা করবে। টানা একমাস এই কর্মসূচি চলার পর নতুন বছরের ২২ জানুয়ারি কলকাতায় এসে মিলিত হবে ৪টি রথ। আর ২৩ জানুয়ারি পূর্ব ঘোষণা অনুযায়ী ব্রিগেডে সভা করবেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আরও পড়ুন- মুখ্যমন্ত্রীর নির্দেশ কানেই নিলেন না মেয়র কানন!

উল্লেখ্য, আসানসোলের এই বৈঠকে বিজেপি সভাপতি অমিত শাহের পরবর্তী জনসভা নিয়েও আলোচনা হয়। পুরুলিয়ায় সভা করার পর আগামী মাসের ৩ তারিখ ফের পশ্চিমবঙ্গে সভা করার কথা ছিল তাঁর। সেই দিন পিছিয়ে অগস্টের দ্বিতীয় সপ্তাহে সভা হবে বলে জানা গিয়েছে। সব ঠিক থাকলে হয়ত অগস্টের ১১ তারিখ জনসভা করবেন শাহ, তবে সেটা কোথায় হবে তা এখনও চূড়ান্ত করেনি গেরুয়া শিবির।

আরও পড়ুন- প্যান্ডেল দুর্ঘটনায় দিলীপদেরই দুষল কেন্দ্রীয় বিজেপি

উল্লেখ্য, উল্টো রথের দিনই দিল্লির সরকার উল্টে দেওয়ার ডাক দিয়েছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। ‘২০১৯-এ বিজেপি ফিনিশ’ বলেও হুঙ্কার ছাড়েন তিনি। এমনকী নতুন বছর ব্রিগেডেই তৃণমূলের নেতৃত্বে জনসভা করার কথাও ঘোষণা করেছেন তিনি। ২১-এর ২৫ বছরের সভায় মমতা বলেন, ১৯ জানুয়ারি ব্রিগেডে জনসভা করবে তৃণমূল কংগ্রেস। সেখানে কংগ্রেস-সহ সমস্ত বিজেপি বিরোধী রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানানো হবে। বাদ যাবে না সিপিআই(এম)-ও।

মমতার এই ঘোষণার পরই নেতাজির জম্মদিনে মোদীজির সভা ডেকে বসে বিজেপি। সেটাও আবার ব্রিগেডে। এমন পরিস্থিতিতে রাজ্য বিজেপির রথ, গেরুয়া শিবিরকে কতটা মাইলেজ দেয় সেটাই এখন দেখার। 

আরও পড়ুন-  ২১ জুলাইয়ে দুর্ঘটনায় মৃত দম্পতির ছেলেকে আর্থিক সাহায্য ও সরকারি চাকরি!

.