Mamata Banerjee: ১৫ নভেম্বর থেকে রাজ্যে স্কুল খোলার প্রস্তুতি নিতে নির্দেশ মমতার

সোমবার শিলিগুড়ির উত্তরকন্যা-য় ওই ঘোষণা করেন মমতা 

Updated By: Oct 25, 2021, 02:38 PM IST
Mamata Banerjee: ১৫ নভেম্বর থেকে রাজ্যে স্কুল খোলার প্রস্তুতি নিতে নির্দেশ মমতার

নিজস্ব প্রতিবেদন: করোনার কারণে বহু দিন ধরে রাজ্যে বন্ধ স্কুল, কলেজ-সহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান। কবে খুলবে স্কুল তা নিয়ে আগ্রহ বাড়ছিল ছাত্র ও অভিভাবক মহলে। সোমবার তা নিরসন করলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

সোমবার শিলিগুড়ির উত্তরকন্যা-য় আলিপুরদুয়ার ও জলপাইগুড়ি জেলার প্রশাসনিক বৈঠকে যোগ দেন মমতা বন্দ্যোপাধ্য়ায়। সেখানেই তিনি ঘোষণা করেন, কালীপুজো, ছটপুজো মিটলেই আগামী ১৫ নভেম্বর থেকে রাজ্যে খুলে দেওয়া হবে স্কুল। এর জন্য প্রশাসন ও স্কুল কর্তৃপক্ষকে প্রস্তুতি নিতে হবে। এ ব্যাপারে প্রয়োজনীর ব্যবস্থা নিতে মুখ্যচসিবকে নির্দেশ দেন মমতা।

আরও পড়ুন-Drug Case: ফের তলব, সোমবার অনন্যাকে কী কী বিষয়ে জেরা করবে NCB?

উত্তরকন্যায় প্রশাসনিক বৈঠকে রাজ্যের একাধিক প্রকল্প কার্যকর করা নিয়েও প্রয়োজনীয় উদ্যোগ নিতে নির্দেশ দেন মুখ্যমন্ত্রী। মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, টানা বৃষ্টি, নির্বাচন, অতিমারীর কারণে একাধিক সরকারি প্রকল্পের কাজের গতি কমেছে। কিন্তু তার মধ্যেই লক্ষ্মীর ভাণ্ডার, স্টুডেন্টসে ক্রেডিট কার্ড, কৃষক বন্ধুর মতো প্রকল্পের কাজ করে যেতে হবে। দেখতে হবে সরকারি সব প্রকল্পের সুবিধে যেন সাধারণ মানুষের কাছে পৌঁছয়। 

রাজ্যের বিভিন্ন প্রকল্প নিয়ে মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী জানান, লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে এখনও পর্যন্ত ১ কোটি মহিলাকে পরিষেবা দেওয়া হয়েছে। দুমাসের টাকা দিয়ে দেওয়া হয়েছে। এর জন্য খরচ হয়েছে ১২০০ কোটি টাকা। মুখ্যমন্ত্রী বলেন, যেসব জেলায় লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের কাজ হয়ে গিয়েছে সেখানে টাকা দেওয়া শুরু হবে। যেসব জেলায় উপ নির্বাচন রয়েছে সেখানে ভোটের পর লক্ষ্মীর ভাণ্ডারের কাজ হবে। দুটি জেলায় দুয়ারে সরকারের কাজ শেষ হয়নি। কালীপুজোর পর মুর্শিদাবাদ ও ভবানীপুরে দুয়ারে সরকার হবে।

আরও পড়ুন-Subrata Mukherjee: আশঙ্কাজনক অবস্থায় আইসিসিইউ-তে ভর্তি মন্ত্রী সুব্রত

মমতা বন্দোপাধ্যায় এদিন বলেন, করোনার কারণে অনেক ক্ষতি হয়েছে। ডাক্তার, নার্স থেকে শুরু করে অনেক কোভিড যোদ্ধা মারাও গিয়েছেন। তাদের সকলকে আমরা কৃতজ্ঞতা জানাচ্ছি। রাজ্যের শিল্প প্রতিষ্টানগুলিতেও সাহায্যের জন্য ধন্যবাদ জানাচ্ছি। তবে এর মধ্যেই দেখতে হবে সরকারের অন্য়ান্য কাজ যেন থমকে না থাকে।

রাজ্যের বিভিন্ন প্রকল্পের খতিয়ান দিতে গিয়ে মুখ্যসচিব বলেন, দুয়ারে সরকার প্রকল্পে আমরা ৩ কোটিরও বেশি মানুষকে পরিষেবা দিতে পেরেছি। মাঝে বিভিন্ন কারণে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প থামাতে হয়েছিল। যে তা এখনও হয়নি সেখানে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের কাজ কালীপুজোর পরই শুরু হয়ে য়াবে। ২৭ লাখ এমন আবেদন রয়েচে যাদের আবেদনে কিছু অসম্পূর্ণ তথ্য রয়েছে। সেগুলিও ঠিক করে জমা নিয়ে নেওয়া হবে শীঘ্রই। ১৫ নভেম্বরের মধ্যে টাকা দিয়ে দেওয়া হবে। কৃষক বন্ধু প্রকল্পের কাজও শীঘ্রেই শেষ করে ফেলা হবে।

স্টুডেন্টসে ক্রেডিট কার্ড সম্পর্কে প্রশাসনিক বৈঠকে বলা হয় মোট ৪ কোটি আবেবন পড়চে। এনিয়ে সরকারি ও বেসরকারি ব্যাঙ্কের সঙ্গে কথা হয়েছে। আগামী নভেম্বরের মাঝামাঝি কাজ শুরু হয়ে যাবে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.