Malda: মালদহে এবার জাপানি আম; ১ কেজি আমের দাম ২ লক্ষ!

Miyazaki Mango: বিশ্বের সব থেকে দামি আম এবার মালদহে চাষ হতে চলেছে। বিশ্ববাজারে এই আম প্রায় দু'লক্ষ টাকা কেজি দরে বিক্রি হয়। জাপানের এই লক্ষ টাকা দামের আমের নাম 'মিয়াজুকি'। এই মিয়াজুকি এবার পশ্চিমবঙ্গের আমের জেলায় বাণিজ্যিক ভাবে চাষ করার উদ্যোগও নিয়েছে কৃষি দফতর।

Updated By: Feb 13, 2023, 08:17 PM IST
Malda: মালদহে এবার জাপানি আম; ১ কেজি আমের দাম ২ লক্ষ!

রণজয় সিংহ: বিশ্বের সব থেকে দামি আম এবার মালদহে চাষ হতে চলেছে। বিশ্ববাজারে এই আম প্রায় দু'লক্ষ টাকা কেজি দরে বিক্রি হয়ে থাকে। জাপানের এই লক্ষ টাকা দামের আম মিয়াজুকি এবার পশ্চিমবঙ্গের আমের জেলায় বাণিজ্যিক ভাবে চাষ করার উদ্যোগ নিয়েছে কৃষি দফতর। মালদহের ইংরেজবাজার ব্লকে এই আমের বাগান তৈরির পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। সুদূর জাপান থেকে নিয়ে আসা হচ্ছে মিয়াজুকি আমের চারাগাছ। আগামী এক সপ্তাহের মধ্যেই মালদহে পৌঁছবে লাখ টাকা দামি আমের চারাগাছ।

আরও পড়ুন: SSC:আদালতের নির্দেশে এসএসসি গ্রুপ ডি পদে চাকরি খোয়ালেন তৃণমূলনেত্রী...

আমের জন্য এমনিতেই বিখ্যাত মালদহ। স্বাদে-গন্ধে অতুলনীয় মালদহের একাধিক প্রজাতির আমের সুনাম রয়েছে বিশ্বে। একশোটিরও বেশি প্রজাতির আমের চাষ হয় মালদহে। তবে লাখ টাকার আম এতদিন এর মধ্যে ছিল না। এবার সেই আশা পূরণ হতে চলেছে জেলার আমচাষিদের। জাপানের লক্ষ টাকা দামের মিয়াজুকি এবার চাষ শুরু হচ্ছে জেলায়। ইংরেজবাজার ব্লক কৃষি দফতরের আধিকারিক ডক্টর সেফাউর রহমানের উদ্যোগেই মূলত এই প্রচেষ্টা। এক বেসরকারি এজেন্সির মাধ্যমে জাপান থেকে এই গাছের চারা নিয়ে আসা হচ্ছে। কৃষি দফতর সূত্রে জানা গিয়েছে, মোট ৫০টি গাছের চারা নিয়ে আসা হচ্ছে। এক একটি গাছের চারার দাম পড়েছে ভারতীয় টাকায় প্রায় এক হাজার টাকা। কৃষি দফতরের কর্তারা পরিকল্পনা নিয়েছেন, এই গাছগুলি থেকে কলম পদ্ধতিতে আগামীতে চারা তৈরি করা হবে।

আরও পড়ুন: Zee 24 Ghanta Impact: বানারহাটে প্রাথমিক স্কুলে প্রক্সিকাণ্ডে প্রধানশিক্ষক ও এসআই-কে শোকজ...

মিয়াজুকি বা মিয়েজাকি আম দেখতে অনেকটা ডাইনোসরের ডিমের আকৃতির। এই আমের রং সাধারণ আমের মতো নয়, আমের রং বেগুনি। তবে পাকলে লাল রঙের হয়। একটি আমের ওজন সর্বোচ্চ ৩৫০ গ্রাম পর্যন্ত হয়।

বর্তমানে শুধুমাত্র জাপানে চাষ হয় এই আমের। এখন এই আম এশিয়ার একাধিক দেশে চাষ হচ্ছে। থাইল্যান্ড, পাকিস্তান ও বাংলাদেশে চাষ হচ্ছে। এমনকি ভারতেও এই আমের চাষ শুরু হয়েছে। ভারতে প্রথম মধ্যপ্রদেশের এক কৃষক এই আমের চাষ শুরু করেন।

মালদহে এই আমের চাষ সফল হলে আম-অর্থনীতি আরও চাঙ্গা হবে এই জেলার। স্থানীয় বাজারে লক্ষ টাকা দরে বিক্রি না হলেও কয়েক হাজার টাকায় বিক্রি তো হবেই। তবে এই আম চাষের প্রকৃত উদ্দেশ্য তা বিদেশে রফতানি করা।  

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.