Moloy Ghatak, Coal smuggling case: কয়লা পাচারকাণ্ডে আপাত স্বস্তি, সাময়িক রক্ষাকবচ মলয় ঘটকের

শুনানি চলাকালীন মলয় ঘটকের আইনজীবী জানান, তিনি তদন্তে সহযোগিতা করছেন। ইডির তলবে সাড়া দিয়ে হাজিরাও দিয়েছেন। একাধিক কাগজপত্র চেয়েছিল ইডি। সব নথি জমা দিয়েছেন তিনি। এখনও পর্যন্ত মলয় ঘটক অভিযুক্ত নন।

Updated By: Apr 6, 2023, 02:01 PM IST
Moloy Ghatak, Coal smuggling case: কয়লা পাচারকাণ্ডে আপাত স্বস্তি, সাময়িক রক্ষাকবচ মলয় ঘটকের

জ্যোতির্ময় কর্মকার : আপাতত স্বস্তি মলয় ঘটকের। সাময়িক রক্ষাকবচ পেলেন মলয় ঘটক। আপাতত মলয় ঘটকের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেবে না এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। কোর্টে ইডির আইনজীবীর মৌখিক আশ্বাসের ভিত্তিতে সাময়িক রক্ষাকবচ পেলেন মলয় ঘটক।

দিল্লি হাইকোর্টে সাংসদ-বিধায়কদের জন্য সুনির্দিষ্ট বেঞ্চেই হবে ইডির বিরুদ্ধে মলয় ঘটকের আবেদনের মামলার শুনানি। যেহেতু মলয় ঘটক একজন ক্ষমতাসীন বিধায়ক, সেই কারণে তাঁর মামলা শুনানি করলেন না দিল্লি হাইকোর্টের বিচারপতি অনিস দয়াল। উপযুক্ত কোর্টে মামলা পাঠানোর নির্দেশ দিলেন তিনি। যে পরিপ্রেক্ষিতে পরবর্তী শুনানি না হওয়া পর্যন্ত মলয় ঘটককে নতুন করে তলব করবে না এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। কোর্টে মলয় ঘটকের আইনজীবির আবেদনের প্রেক্ষিতে এই মৌখিক আশ্বাস দিলেন ইডির আইনজীবী।

এদিন শুনানি চলাকালীন মলয় ঘটকের আইনজীবী জানান, তিনি তদন্তে সহযোগিতা করছেন। ইডির তলবে সাড়া দিয়ে হাজিরাও দিয়েছেন। একাধিক কাগজপত্র চেয়েছিল ইডি। সব নথি জমা দিয়েছেন তিনি। তবু ৬ থেকে ৭ বার তলব করা হয়েছে তাঁকে। তিনি রাজ্যের আইনমন্ত্রী। যেদিন দেশের রাষ্ট্রপতি কলকাতায় যাচ্ছেন, সেদিন তাঁকে ডাকা হচ্ছে। যেদিন প্রধান বিচারপতি শপথ নেবেন, সেদিন তাঁকে ডাকা হচ্ছে। এমন দিন বেছে বেছে তাঁকে তলব করা হচ্ছে, যেদিন তাঁর পক্ষে হাজিরা দেওয়া সম্ভব নয়। এরপরই পরবর্তী শুনানির দিন পর্যন্ত যাতে মলয় ঘটকের বিরুদ্ধে কোনও পদক্ষেপ নেওয়া না হয়, তার জন্য আর্জি জানান তাঁর আইনজীবী। আইনজীবীর দাবি, এখনও পর্যন্ত মলয় ঘটক অভিযুক্ত নন।

প্রসঙ্গত, ২৯ মার্চ দিল্লিতে হাজিরা দেওয়ার জন্য মলয় ঘটককে তলব করেছিল ইডি। কিন্তু  ২৯ মার্চ, দিল্লিতে ইডি অফিসে হাজিরা এড়ান মলয় ঘটক। আইনজীবীর মারফত চিঠিতে জানান, আসতে না পারার কথা। কিন্তু কেন হাজিরা দিতে আসতে পারছেন না তিনি? সেকথা খোলসা করেননি মলয় ঘটক। চিঠিতে কী লিখেছেন তিনি? সেই প্রশ্নেরও সরাসরি উত্তর এড়িয়ে যান রাজ্যের আইন ও বিচারমন্ত্রী মলয় ঘটক। ইঙ্গিতপূর্ণ মন্তব্যে জবাব দেন মন্ত্রী। জিইয়ে রাখেন ধোঁয়াশা। এনফোর্সমেন্ট ডিরেক্টরেটকে লেখা চিঠির প্রসঙ্গে মলয় ঘটক জানান,'আমি কী লিখে পাঠিয়েছি, তা আমি জানাব না। শরীর আমার খারাপ নয়। শরীর আমার ভালো রয়েছে।' আর তারপরই জল্পনা ছড়িয়ে পড়ে। ইডির তলবে দিল্লিতে হাজিরা না দেওয়ার কারণ হিসেবে চিঠিতে কী লিখেছেন মলয় ঘটক? তা নিয়েই জল্পনা ছড়ায়। 

উল্লেখ্য, কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সূত্রে খবর, কয়লাকাণ্ডের তদন্তে নয়া তথ্য উঠে এসেছে। সেই তথ্যের ভিত্তিতেই তলব করা হয় মন্ত্রীকে। প্রসঙ্গত, রেহাই পাননি মন্ত্রীর আপ্ত-সহায়কও। ২৩ মার্চ তাঁকে দিল্লিতে তলব করা হয়েছিল। কিন্তু মলয় ঘটকে আপ্ত সহায়কও হাজিরা দেননি। এর আগেও কয়লাকাণ্ডে মলয় ঘটককে বেশ কয়েকবার তলব করেছিল ইডি। বস্তুত, মাত্র একবারই দিল্লিতে গিয়ে হাজিরা দিয়েছেন মলয় ঘটক।

আরও পড়ুন, Recruitment scam: চাকরি দুর্নীতি নিয়ে বিস্ফোরক পিএসি চেয়ারম্যান বিধায়ক কৃষ্ণ কল্যাণী!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.