Purulia: বিপর্যয়ের জোড়া ফলা! কোথাও সেতুই নেই, ভেলায় নদী পারাপার; কোথাও ধস সড়কে...

Purulia: বিপর্যয়ের জোড়া ফলা পুরুলিয়ায়! একপ্রান্তে সেতুতে ধস, অপরপ্রান্তে সেতু না থাকায় কংসাবতী নদীতে চলছে বাঁশের ভেলায় পারাপার । সমস্যায় পুরুলিয়ার আড়ষার মানুষজন। দ্রুত সেতু সংস্কারের দাবি গ্রামবাসীদের।

Updated By: Aug 30, 2023, 01:25 PM IST
Purulia: বিপর্যয়ের জোড়া ফলা! কোথাও সেতুই নেই, ভেলায় নদী পারাপার; কোথাও ধস সড়কে...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: একপ্রান্তে সেতুতে ধস, অপরপ্রান্তে সেতু না থাকায় কংসাবতী নদীতে চলছে বাঁশের ভেলায় পারাপার । সমস্যায় পুরুলিয়ার আড়ষার মানুষজন। দ্রুত সেতু সংস্কারের দাবি গ্রামবাসীদের। পুরুলিয়া থেকে বেলডি হয়ে আড়ষা যাওয়ার পথ গুরুত্বপূর্ণ রাজ্য সড়ক। এই সড়কের মাঝে থাকা কংসাবতী নদীতে ধস নামায় যোগাযোগবিচ্ছিন্ন দুই প্রান্তের বাসিন্দারা। 

আরও পড়ুন: Malbazar: মালবাজারের চা-বাগানের নালা থেকে চিতাবাঘের দেহ উদ্ধার...

সেতুতে ধস নামার পর থেকে একমাস ধরে দুর্ভোগের শিকার আশপাশের প্রায় তিরিশটিরও বেশি গ্রামের মানুষ। আপাৎকালীন সময়ে গ্রামে অ্যাম্বুল্যান্স পৌঁছতে গেলে ১৫-১৬ কিমি বেশি পথ ঘুরে গ্রামে পৌঁছতে হচ্ছে। কংসাবতী নদী থেকে অবাধে বালি উত্তোলনের কারণেই সেতুর এই ভগ্নদশা বলে অভিযোগ স্থানীয় বাসিন্দা থেকে শুরু করে পুরুলিয়ার বিজেপি সাংসদের। গ্রামবাসীদের দাবি, দ্রুত সেতুটির সংস্কার করা হোক। 

শিলান্যাসের পরেও দীর্ঘ ৭ বছর সেতু তৈরির কাজ থমকে। বাধ্য হয়ে গ্রামবাসীরা নিজেরাই কংসাবতী নদীর উপর বাঁশের সেতু তৈরি করে পারাপার শুরু করেছেন। আড়ষা ব্লকের বামুনডিহা ও পুরুলিয়া ১ নম্বর ব্লকের কাঁটাবেড়া গ্রামের সংযোগস্থল কংসাবতী নদীতে অস্থায়ী বাঁশের সেতু দিয়ে যাতায়াত করছেন গ্রামবাসীরা। এতে ঝুঁকি থাকলেও, নিরুপায় গ্রামবাসীরা। ২০১৬ সালে এই বামুনডিহা ও কাঁটাবেড়া গ্রামের মাঝে কংসাবতীর উপর ১৪৭ মিটার সেতু নির্মাণের জন্য পশ্চিমাঞ্চল উন্নয়ন দফতরের খাতে ৯ কোটি ২৪ লক্ষ টাকা বরাদ্দ হয়েছিল। কিছুটা এগনোর পরে হঠাৎই সেতুর কাজ বন্ধ হয়ে যায়। তখন থেকে টানা প্রায় ৭ বছর ধরে স্থগিত সেতুনির্মাণের কাজ। চরম সমস্যায় বামুনডিহা, জুরাডি, তুম্বাঝালদা, কাঞ্চনপুর, কুদগাড়া, জামবাইদ, বিরচালি, মানপুর, আহাড়রা-সহ ১৫-২০ টি গ্রামের মানুষজন।

আরও পড়ুন: মায়াপুরের ইসকনে শুরু হয়ে গিয়েছে বর্ণিল ঝুলন উৎসব! কতদিন চলবে?

বালি চুরির কারণে সেতুতে ধস নেমেছে বলে অভিযোগ পুরুলিয়ার বিজেপি সাংসদ জ্যোতির্ময় সিং মাহাতোর। দোষীদের আগে গ্রেফতারের দাবি জানিয়েছেন তিনি । একইসঙ্গে দ্রুত সেতু সংস্কারের দাবি জানিয়েছেন পুরুলিয়ার বিজেপি সাংসদ। নদীর জল কমলে দ্রুত সেতু সংস্কার করার আশ্বাস দিয়েছেন পুরুলিয়া জেলা পরিষদের সভাধিপতি নিবেদিতা মাহাতো। অন্য দিকে, বামুনডিহা এলাকায় সেতু নির্মাণের বিষয়ে আলোচনায় বসার আশ্বাসও দিয়েছেন তিনি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.