Howrah: পুজোর সময়ে মিলবে না ইলিশ! বাঙালির পাতে পড়বে না পদ্মাপারের রুপোলি শস্য?

Hilsa News from Howrah: বাংলাদেশের রাজনৈতিক পালাবদলের কারণে এ বছরে কলকাতায় পুজোর আগে আসছে না পদ্মার ইলিশ। এমনটাই আশঙ্কা প্রকাশ করেছেন হাওড়া পাইকারি মাছ বাজারের ব্যবসায়ীরা।

Updated By: Sep 11, 2024, 08:32 PM IST
Howrah: পুজোর সময়ে মিলবে না ইলিশ! বাঙালির পাতে পড়বে না পদ্মাপারের রুপোলি শস্য?

দেবব্রত ঘোষ: বাংলাদেশের রাজনৈতিক পালাবদলের কারণে এ বছরে কলকাতায় পুজোর আগে আসছে না পদ্মার ইলিশ। এমনটাই আশঙ্কা প্রকাশ করেছেন হাওড়া পাইকারি মাছ বাজারের ব্যবসায়ীরা! কেন এমন আশঙ্কা? আশঙ্কার কারণ আছে, তবে, তার আগে বাংলাদেশ থেকে ভারতে পাঠানো ইলিশের যে-ইতিহাস, একটু সেদিকে তাকানো যাক।

আরও পড়ুন: Hell Planet: উফ! ২০০০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা, একটানা ভয়ংকর ঝড়, গলিত লোহার বৃষ্টি সারাদিন...

২০১২ সালে তৎকালীন শেখ হাসিনা সরকার ভারতে ইলিশ রফতানির উপর নিষেধাজ্ঞা জারি করে। এর প্রেক্ষিতে এপার বাংলায় পদ্মার ইলিশ রফতানি কার্যত বন্ধ ছিল। ২০১৮ সালে ভারত ও বাংলাদেশের মধ্যে বাণিজ্যিক চুক্তির ফলে ফের তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতে ইলিশ মাছ পাঠাতে রাজি হন। সেই থেকেই প্রতি বছর দুর্গাপুজোর আগে, সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ে বাংলাদেশ সরকার এক মাসের জন্য ৫০০০ মেট্রিক টন ইলিশ রফতানির অনুমতি দিত। বাংলাদেশি সরকার এটিকে খাতায়-কলমে 'পশ্চিমবঙ্গকে পুজোর উপহার' হিসাবেই মূলত দেখাত। 

সেই উপহার পাঠানোয় এবার কি ব্যত্যয়?

গত ৫ অগাস্ট বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশত্যাগ করার পরে বদলে যায় বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি। বর্তমানে বাংলাদেশ ইউনূস-পরিচালিত অন্তবর্তী সরকারের হাতে। এই পরিস্থিতিতেই ঘটনাক্রম একইরকম ভাবে এগোচ্ছিল। এবারেও যাতে পুজোর সময়ে এপার বাংলার বাঙালিরা ওপার বাংলার ইলিশের স্বাদ পেতে পারেন, সেজন্য 'ফিশ ইমপোর্টার্স অ্যাসোসিয়েশন' নতুন বাংলাদেশি সরকারের বাণিজ্য মন্ত্রক এবং বিদেশ মন্ত্রকে যথারীতি চিঠি লেখে। কিন্তু গত ৯ সেপ্টেম্বর এই চিঠি লেখা হলেও, এখনও পর্যন্ত, ১১ সেপ্টেম্বর পর্যন্ত তার কোনো উত্তর পশ্চিমবঙ্গে আসেনি। 

তাই কি ইলিশ না পাওয়ার আশঙ্কা?

আরও পড়ুন: New Vande Bharat: বাংলায় আবারও এক 'বন্দে ভারত'! হাওড়া থেকেই কু ঝিক ঝিক করে সোজা ওড়িশা...

প্রায় তাইই। 'ফিশ ইমপোর্টার্স অ্যাসোসিয়েশনে'র সেক্রেটারি সৈয়দ আনোয়ার মকসুদ বলেন, তাঁরা ফের চিঠি দিয়ে বাংলাদেশ সরকারকে ইলিশ মাছ পাঠানোর জন্য অনুরোধ করবেন। তবে বিভিন্নভাবে তাঁরা  জানতে পেরেছেন, এবারে ওপারের সরকার এপারে পদ্মার ইলিশ মাছ পাঠাতে আগ্রহী নয়। সেক্ষেত্রে খাদ্যরসিক বাঙালি পুজোর সময়ে হয়তো সুস্বাদু ইলিশের স্বাদ থেকে বঞ্চিতই থাকবে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.