South 24 Parganas: উত্তাল সমুদ্রে ডুবল ট্রলার! গভীর জল থেকে বাংলাদেশি মৎস্যজীবীদের উদ্ধার করল ভারত...

Bangladeshi Fishing Trawler Drowned: গভীর সমুদ্রে ভাসছিলেন ১২ জন বাংলাদেশি মৎস্যজীবী। তাঁদের উদ্ধার করল ভারতীয় মৎস্যজীবীদের এক ট্রলার।

Updated By: Sep 14, 2024, 03:37 PM IST
South 24 Parganas: উত্তাল সমুদ্রে ডুবল ট্রলার! গভীর জল থেকে বাংলাদেশি মৎস্যজীবীদের উদ্ধার করল ভারত...

নকিব উদ্দিন গাজি: নিম্নচাপের উত্তাল সমুদ্রে ডুবল এক বাংলাদেশি ট্রলার। ওই বাংলাদেশি ট্রলারটির ডুবন্ত মৎস্যজীবীদের উদ্ধার করলেন ভারতীয় মৎস্যজীবীরাই।

কী ঘটেছিল? জানা গিয়েছে, প্রাকৃতিক দুর্যোগ চলার কারণে এফ. বি. পারমিতা নামক এক ভারতীয় ট্রলার সমুদ্র থেকে উপকূলে ফিরে আসছিল। ফিরে আসার সময় ওই ট্রলারের মৎস্যজীবীরা দেখতে পান, বেশ কয়েকজনকে মৎস্যজীবী সমুদ্রে ভাসছেন! কী ব্যাপার? নিশ্চয়ই দুর্ঘটনা। তাঁরা সঙ্গে সঙ্গে সমুদ্রের জলে ভেসে থাকা ওই ব্যক্তিদের উদ্ধার করেন। এরপরই ভারতীয় মৎস্যজীবীরা জানতে পারেন, উদ্ধার হওয়া ব্যক্তিরা প্রত্যেকেই বাংলাদেশের মৎস্যজীবী। 

আরও পড়ুন: Kolkata Doctor Rape And Murder Case: ধরনাস্থলেই সরাসরি মমতা, আন্দোলনকারীরা বললেন, স্বাগত! এবং...

এ বিষয়ে সুন্দরবন সামুদ্রিক মৎস্যজীবী শ্রমিক ইউনিয়নের সম্পাদক সতীনাথ পাত্র বলেন, বৃহস্পতিবার বিকেলে সমুদ্র থেকে ফিরে আসার সময় ভারতীয় মৎস্যজীবীরা বাংলাদেশি মৎস্যজীবীদের সমুদ্রে ভেসে থাকতে দেখতে পান। ১২ জন মৎস্যজীবীকে উদ্ধার করে পাথরপ্রতিমার ফেরিঘাটে নিয়ে আসা হয়েছে। তবে একজন মৎস্যজীবী নিখোঁজ রয়েছেন। উদ্ধার হওয়া মৎস্যজীবীদের পাথরপ্রতিমা থানার হাতে তুলে দেওয়া হয়েছে। পুলিশসূত্রে জানা গিয়েছে, রবিবার উদ্ধার হওয়া মৎস্যজীবীদের কাকদ্বীপ মহকুমা আদালতে তোলা হবে।

নিম্নচাপের কবলে বাংলাদেশ। এই মুহূর্তে কলকাতা থেকে মাত্র ৫০ কিলোমিটার দূরে অবস্থান করছে ওই গভীর নিম্নচাপটি। বিকেলের মধ্যে তা সরবে ঝাড়খণ্ডের দিকে। তবে এর প্রভাব থাকবে সোমবার পর্যন্ত। সোমবারের পর দুর্বল হয়ে সাধারণ নিম্নচাপে পরিণত হবে এটি। যদিও এর সঙ্গে যুগ্মভাবে মৌসুমি অক্ষরেখা অতি সক্রিয় বাংলায়। যার জেরে সোমবার পর্যন্ত বৃষ্টি চলবে দক্ষিণবঙ্গে। এবং আজ শনি ও আগামীকাল রবিতে প্রবল দুর্যোগপূর্ণ আবহাওয়ার পূর্বাভাস রয়েছে। 

মধ্য মায়ানমারে ঘনীভূত হয়েছে এই ঘূর্ণাবর্তটি। শক্তিশালী নিম্নচাপ হিসেবে তা অবস্থান করছে দক্ষিণ-পূর্ব বাংলাদেশ ও লাগোয়া এলাকায়। মৌসুমি অক্ষরেখা রোহতক, এরপর উত্তরপ্রদেশের গভীর নিম্নচাপ এলাকার উপর দিয়ে রাঁচি বাঁকুড়া এবং ডায়মন্ড হারবার হয়ে দক্ষিণ-পূর্ব দিকে এগিয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। 

\আরও পড়ুন: Kolkata Doctor Rape And Murder Case: অভিশপ্ত সেই রাতে সঞ্জয়ের মোবাইলে কার ফোন এসেছিল? গাঢ় রহস্যের উপর ঘন অন্ধকার...

ফিশারমেন অ্যালার্ট

রবিবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। সমুদ্র উত্তাল হবে। পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ উপকূলে সমুদ্রে  ৫০ থেকে ৫৫ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইবে। উপকূল এলাকায় হাওয়ার গতিবেগ থাকবে ৪৫ থেকে ৫৫ কিলোমিটার।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.