যোগান কম, আরও বাড়তে পারে ডিমের দাম

রাজ্যে বীরভূম, বাঁকুড়া, নদিয়া ও পশ্চিম মেদিনীপুরে মুরগি পালন করা হয়। সেখান থেকে রোজ দেড় কোটি ডিমের জোগান হয়। চাহিদা পূরণ করতে বাকি ২ কোটি ডিম আসে অন্ধ্রপ্রদেশ থেকে। কিন্তু, তথ্য বলছে এই মুহূর্তে রাজ্যে ডিমের চাহিদা দৈনিক ৩ কোটির কিছুটা বেশি।

Updated By: Nov 17, 2017, 06:17 PM IST
যোগান কম, আরও বাড়তে পারে ডিমের দাম

নিজস্ব প্রতিনিধি : আপনি ডিম খেতে ভালবাসেন? স্বাস্থ্যে কথা মাথায় রেখে নিয়ম করে রোজ ডিম খান? তাহলে আপনার জন্য রয়েছে খারাপ খবর। আগামী ফেব্রুয়ারি মাসের আগে রাজ্যে ডিমের দাম কমার কোনও সম্ভাবনাই নেই। অন্তত এমনটাই জানাচ্ছেন ডিম ব্যবসায়ীরা।

রাজ্যে মূলত বীরভূম, বাঁকুড়া, নদিয়া ও পশ্চিম মেদিনীপুরে মুরগি পালন করা হয়। সেখান থেকে রোজ দেড় কোটি ডিমের জোগান হয়। চাহিদা পূরণ করতে বাকি ২ কোটি ডিম আসে অন্ধ্রপ্রদেশ থেকে। কিন্তু, তথ্য বলছে এই মুহূর্তে রাজ্যে ডিমের চাহিদা দৈনিক ৩ কোটির কিছুটা বেশি। ডিম ব্যবসায়ীদের বক্তব্য, রাজ্যের চার জেলা থেকে উত্পন্ন দেড় কোটি ডিম সেই জেলাতেই বিক্রি হয়ে যাচ্ছে। সেকারণে কলকাতা শহর সহ বাকি জেলাগুলিকে নির্ভর করতে হচ্ছে অন্ধ্রপ্রদেশ থেকে আসা ডিমের ওপর। চাহিদার তুলনায় জোগান কম থাকায় লাফিয়ে বাড়ছে ডিমের দাম।

আরও পড়ুন- দিঘার 'ভূতুড়ে' এটিএম! ৫০০ টাকা তুলতে গেলে বেরচ্ছে ২৫,০০০

ব্যবসায়ীদের দাবি, একদিকে যেমন জোগান কোম তেমনই শীত পড়ার সঙ্গে সঙ্গে ডিমের চাহিদা বাড়ছে রাজ্যে। তাই যোগান ঠিক রাখতে হামশিম খেতে হচ্ছে তাদের। বাড়াছে দাম।

প্রসঙ্গত, প্রতিদিন ভোরে ভিনরাজ্য থেকে শিয়ালদা স্টেশনে ১৬ ট্রাক ডিম আসে। এনএইচআরসি-র ধার্য করা দাম অনুসারে গাড়িতে আসা ডিম ভর্তি প্রতি বক্সের দাম ১১৫৯ টাকা। বাজারে আসার পর এক একটি ডিমের দাম দাঁড়ায় ৫ টাকার কিছু বেশি। এবার সেই দামই বেড়ে ৭ টাকা পার করতে পারে বলে আশঙ্কা ব্যবসায়ী মহলের।

.