Covid টেস্টের খরচ কমাতে নারাজ বেসরকারি ল্যাব, বিতর্কের জেরে নির্দেশিকায় স্থগিতাদেশ রাজ্যের

Covid টেস্টের খরচ কমানোর নির্দেশে 'না' বেসরকারি সংস্থার চাপে নির্দেশিকায় স্থগিতাদেশ রাজ্যের

Updated By: Oct 1, 2020, 11:35 PM IST
Covid টেস্টের খরচ কমাতে নারাজ বেসরকারি ল্যাব, বিতর্কের জেরে নির্দেশিকায় স্থগিতাদেশ রাজ্যের
ফাইল চিত্র

তন্ময় প্রামাণিক: সরকারি নির্দেশিকা নিয়ে শোরগোল শুরু হতেই নির্দেশিকা তুলে নিল রাজ্য সরকার। ২৮ সেপ্টেম্বর সন্ধেতে কোভিড টেস্টের খরচ কমছে বলে একটি বিজ্ঞপ্তি জারি করে রাজ্য সরকার। স্বাস্থ্য ভবন নির্দেশিকা জারি করে জানায়, RT-PCR পদ্ধতিতে করোনা টেস্টের জন্য ১২০১ টাকা নেওয়া যাবে। তার বেশি কেউ কোনও টাকা নিলে তা আইনত এবং দণ্ডনীয় অপরাধ। 

২৮ তারিখ জারি হওয়া বিজ্ঞপ্তি

আরও পড়ুন: করোনা আক্রান্ত হয়ে প্রয়াত ইন্দাসের বিধায়ক গুরুপদ মেটে

তবে সরকারের এই অর্ধেকের কম খরচে পরীক্ষার নির্দেশ মানতে নারাজ এই রাজ্যের বেসরকারি স্বাস্থ্য পরিসেবা প্রতিষ্ঠানগুলির বেশিরভাগই। স্বাস্থ্য ভবন সূত্রের খবর, বেসরকারি প্রতিষ্ঠানগুলো থেকে স্বাস্থ্য ভবনে জানিয়ে দেওয়া হয়, এই ১২০১ টাকা দিয়ে তারা কোনও সঠিক মানের কিট কিনে সঠিকভাবে টেস্ট করতে সক্ষম হবেন না।

বেসরকারি সংস্থাগুলোর দাবি, এত কম খরচে কিট কিনে তাদের পক্ষে টেস্ট করে রোগীর হাতে রিপোর্ট দেওয়া সম্ভব নয়। তাঁরা ইতিমধ্যেই রাজ্য সরকারের কাছে আবেদন করেছেন, বিষয়টি বিবেচনা করার জন্য। পাশাপাশি তাঁরা এও জানিয়েছেন যে, রাজ্য সরকার তাঁদেরকে প্রয়োজনীয় কিট সরবরাহ করলে সেই কিট দিয়ে তারা কম খরচে পরীক্ষা করতে পারবেন। 

১ অক্টোবরের স্থগিতাদেশ

এক বেসরকারি হাসপাতালে আধিকারিক বলেন, "সরকার লক্ষ লক্ষ কিট কেনে এবং টেন্ডারে সবচেয়ে কম দাম যারা দেয় তাঁদের কাছ থেকেই কিট কেনে সরকার। কিন্তু আমরা বেসরকারি হাসপাতালগুলো নির্দিষ্ট মান ধরে রাখার জন্য নামি সংস্থার কাছ থেকে পরীক্ষার কিট কিনি। ফলে আমাদের খরচ বেশি।"

আরও পড়ুন: 'কেউ বাধা দিলে শাস্তি হবে', পথশ্রী অভিযানের সূচনা করে হুঁশিয়ারি মমতার
 

উল্লেখ্য, একদম শুরু করোনা টেস্টের খরচ ছিল ৪ হাজার টাকা। পরে সরকারি নির্দেশ অনুযায়ী সেই খরচ হয়েছিল সাড়ে তিন হাজার টাকা। এরপর RT-PCR পদ্ধতিতে করোনা টেস্টের জন্য ২২৫০ টাকা।  সম্প্রতি স্বাস্থ্যভবন বিজ্ঞপ্তি জারি করে বলে, আরটিপিসিআর পদ্ধতিতে টেস্টের জন্য প্রতি রোগীর কাছ থেকে ১২০১ টাকা করে নেওয়া যাবে। যদি কেউ এই নির্দেশ অমান্য করেন তাহলে প্যানডেমিক আইন অনুযায়ী আইনত ব্যবস্থা নেওয়া হবে তার বিরুদ্ধে। তবে বেসরকারি সংস্থাগুলি বিরোধীতা করায় নির্দেশিকায় স্থগিতাদেশ দিয়েছে রাজ্য।

.