নিজের রিকশা ভেঙে তৈরি করেছেন ভ্যান, বিনামূল্যে করোনা রোগীদের হাসপাতাল পৌঁছে দিচ্ছেন রবিউল

রবিউল বলে ফেললেন, এই করোনা থেকে নিজের মাকেও বাঁচাতে পারিনি বাপ  

Updated By: Jun 2, 2021, 11:34 PM IST
নিজের রিকশা ভেঙে তৈরি করেছেন ভ্যান, বিনামূল্যে করোনা রোগীদের হাসপাতাল পৌঁছে দিচ্ছেন রবিউল

নিজস্ব প্রতিবেদন: করোনা পরিস্থিতিতে ঠিকমতো পেটের ভাত জোগাড় হয় না সবদিন। মাখা গোঁজার ঠাঁইও নেই তেমন। তবুও এই কঠিন সময়ে মানুষের পাশে দাঁড়িয়েছেন বর্ধমানের রিকশা চালক রবিউল হক। নিজের রিকশাটাকে ভেঙে বানিয়েছেন ভ্যান। তাতেই করোনা রোগীদের হাসপাতালে নিয়ে যাচ্ছেন একেবারে বিনাখরচে।

আরও পড়ুন-রাজ্যে পরীক্ষা বাড়লেও দৈনিক আক্রান্তের সংখ্যা আরও কমল, সুস্থতার হার ৯৩.৮৫%      

দিনের বেশিরভাগ সময় বর্ধমানের নার্স কোয়ার্টার মোড়ে ভ্যান নিয়ে দাঁড়িয়ে থাকেন রবিউল। তাতে লেখা 'একমাত্র করোনা রোগীদের জন্য'।  হাঁপানির রোগী রবিউলকে এনিয়ে জিজ্ঞাসা করতেই বললেন, 'চোখের সামনে দেখেছি গরিব করোনা রোগী মা-কে ফেলে চলে গেল ছেলে-বৌ। চিকিত্সার অভাবে মারা গেল। এসব দেখে স্থির থাকতে পারলাম না। এই শেষবেলায় গরিব মানুষের জন্য কিছু করতে পারলে মরেও শান্তি পাব।' এসবের মধ্যেই বলে ফেললেন, এই করোনা থেকে নিজের মাকেও বাঁচাতে পারিনি বাপ।

রিকশা চালিয়ে পেট চলতো রবিউল সাহেবের । টোটোর দাপটে রিকশার কদর কমেছে। এবার লকডাউন(Lockdown) সেই রিকশাতেও থাবা বসিয়েছে।  ইদে পাওয়া জামাকাপড় বন্ধুকে দিয়েছেন রবিউল। এমন নজিরও রয়েছে। সম্প্রতি এলাকার এক অনাথ যুবক মারা যায়। রবিউলের উদ্যোগেই তার সত্কার হয়েছে। পাঁচজনকে খাইয়ে শ্রাদ্ধ-শান্তিও করেছেন। এহেন রবিউল সাহেব এখন পাশে দাঁড়িয়েছে করোনা রোগীদের।

আরও পড়ুন-Mamata-কে কুকথা! প্রতিবাদ করে 'আক্রান্ত' তৃণমূল নেতা, আটক অভিযুক্ত   

আপনি নিজেই তো হাঁপানি রোগী? কীভাবে নিজেকে করোনার হাত থেকে বাঁচাবেন? প্রশ্ন করতেই জানালেন, 'এক ডাক্তারের কাছে পিপিই কিট(PPE Kit) নিয়েছি। নাস দিদিমনিদের কাছ থেকে মাস্ক, স্যানিটাইজার পেয়েছি।' রবিউলকে নিয়ে গর্বিত গোটা এলাকার মানুষ।

গল্পে আরো একটা মোড় আছে। রবিউলের অশীতিপর মায়ের করোনা হয়েছিল এবার ঈদের আগে। বাবুরবাগের বাড়ি থেকে হাসপাতাল মেরেকেটে এক কিলোমিটারও নয়। তবু তার জন্য অ্যাম্বুলেন্সের চড়া ভাড়া দিতে পারেননি। টোটো নিয়েছিল ৩ হাজার। তাতেও মাকে বাঁচাতে পারেননি। তাই প্রতিজ্ঞা রবিউলের। বিনা চিকিৎসায় একজন গরিবকেও মরতে দেবেন না তিনি। চূড়ান্ত অসহায়তা; দারিদ্র‍্য আর কালোবাজারির দুনিয়ায় একা লড়ে যাচ্ছেন রবিউল। একেবারে নিজের মত করে।

.