Heatwave: প্রবল গরমের সাথে তাপপ্রবাহ, কমানো হল স্কুলের সময়

সকাল ৬ টার পরিবর্তে সাড়ে ৬টা থেকে‌ বিদ্যালয় শুরু হবে। বন্ধ হবে ১১ টার পরিবর্তে সাড়ে ১০টায়। 

Updated By: Apr 26, 2022, 04:56 PM IST
Heatwave: প্রবল গরমের সাথে তাপপ্রবাহ, কমানো হল স্কুলের সময়
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন : মাথার উপর আগুন ঝরাচ্ছে সূর্য। তাপমাত্রার পারদ ছুঁয়েছে ৪৩ ডিগ্রি। সঙ্গে দোসর তাপপ্রবাহ। প্রবল গরমে হাঁস ফাঁস অবস্থা মানুষের। অনেকে অসুস্থও হয়ে পড়ছেন। এই পরিস্থিতিতে পশ্চিম মেদিনীপুরের সরকারি, বেসরকারি- সব স্কুলের সময়সীমা কমানোর সিদ্ধান্ত নিল পশ্চিম মেদিনীপুর জেলার প্রাথমিক শিক্ষা সংসদে। 

সোমবার তাপমাত্রা রেকর্ড হয়েছিল ৪৩ ডিগ্রি। বেলা বাড়তেই রাস্তাঘাট খাঁ খাঁ করতে থাকে। বেলা ১২টার পর কার্যত জনমানবহীন হয়ে যায় সমস্ত রাস্তাঘাট। এই পরিস্থিতিতে পশ্চিম মেদিনীপুর জেলার প্রাথমিক শিক্ষা সংসদের পক্ষ থেকে সোমবার এক নোটিস জারি করা হয়। যেখানে বলা হয়েছে অত্যাধিক তাপমাত্রার কারণে সমস্ত বিদ্যালয় সকালে হচ্ছে। তারপরেও অত্যাধিক গরমের কারণে এই মুহূর্তে সকালে চলা বিদ্যালয়গুলিতে আরও একঘণ্টা সময়সীমা কমানো হল। সকাল ৬ টার পরিবর্তে সাড়ে ৬টা থেকে‌ বিদ্যালয় শুরু হবে। বন্ধ হবে ১১ টার পরিবর্তে সাড়ে ১০টায়। বৃহস্পতিবার থেকে এই নির্দেশ কার্যকরী হবে।"

শুধু সরকারি নয়, একই পদ্ধতিতে বুধবার থেকেই বেসরকারি বিদ্যালয়গুলিও তাদের স্কুলের সময়সীমা কমাচ্ছে। মেদিনীপুর শহরের ইংরেজি মাধ্যমের বিদ্যালয় বিদ্যাসাগর শিশু নিকেতনের প্রিন্সিপাল শবনম দত্ত জানান-" গরম বাড়ার কারণে সরকারি নির্দেশিকা শুনেছি। আমরা বুধবার থেকেই সময়সীমার পরিবর্তন করছি গরমের কারণে। শিশুদের স্বাস্থ্যের কথা মাথায় রেখেই একাধিক পদক্ষেপ নেওয়া হচ্ছে।" 

অন্যদিকে, অভিভাবকদের পক্ষ থেকেও এই পরিস্থিতিতে বিভিন্ন বিদ্যালয়কে আর্জি জানানো হয়। মা-বাবারা অনুরোধ করেন, তাঁদের সন্তানরা যাতে রোদের মুখোমুখি না হয়, সেদিকে নজর রেখে পঠনপাঠনের পদ্ধতি চালু করার জন্য।

আরও পড়ুন, প্রবল গরমে অসুস্থ, হাতে স্যালাইন নিয়ে হাসপাতালে বসেই লিখতে ব্যস্ত HS পরীক্ষার্থী

Weather Today: তাপপ্রবাহের লাল সতর্কতা জারি দক্ষিণবঙ্গে, আজও গরমে পুড়বে তিলোত্তমা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.