Suvendu Adhikari: জঙ্গলমহলের মডেল নন্দীগ্রামে! পুলিসি সন্ত্রাস বিরোধী কমিটি গঠনের ডাক শিশিরপুত্রের

২০০৭ সালে নন্দীগ্রাম অভিযানের প্রেক্ষাপটে দেখলে শুভেন্দুর এই ঘোষণা অত্যন্ত গুরুত্বপূর্ণ

Updated By: Nov 30, 2021, 07:45 PM IST
Suvendu Adhikari: জঙ্গলমহলের মডেল নন্দীগ্রামে! পুলিসি সন্ত্রাস বিরোধী কমিটি গঠনের ডাক শিশিরপুত্রের

নিজস্ব প্রতিবেদন:  নন্দীগ্রাম আন্দোলনে তৈরি হয়েছিল ভূমি উচ্ছেদ প্রতিরোধ কমিটি। এবার সেই ধাঁচেই নন্দীগ্রামে পুলিসি সন্ত্রাস বিরোধী কমিটি তৈরি করার ঘোষণা করলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। আগামী ১৫ ডিসেম্বর থেকে নন্দীগ্রামে শুরু হবে 'গ্রাম চলো' অভিযান শুরু করছে বিজেপি। ওই অভিযানে ৪ দিন ধরে নন্দীগ্রামের ঘর ঘুরে ঘুরে কমিটি গঠন করবেন শিশির-পুত্র।

কেন বিজেপির পুলিসি সন্ত্রাসের অভিযোগ? গেরুয়া শিবিরের তরফে বেশ কিছুদিন ধরেই অভিযোগ করা হচ্ছে পুলিস ও শাসকদল পরিকল্পিতভাবে হামলা চালাচ্ছে বিজেপি কর্মী-সমর্থদের উপরে। সম্প্রতি জেলা কৃষি আধিকারিককে মারধরের ঘটনায় বেছে বেছে বিজেপি কর্মীদের গ্রেফতার করা হয়েছে বলে অভিযোগ বিজেপির। শুভেন্দু আধিকারী আজ এক জনসভায় চাঁচাছোলা ভাষায় বলেন, গ্রাম চলো অভিযানের পাশাপাশি পুলিসের দলদাসে পরিণত হওয়ার বিরুদ্ধে একটি কমিটি গঠন করা হবে। ওই কমিটি পুলিসের সন্ত্রাস রুখে দেবে। প্রাথমিকভাবে ১৫ ডিসেম্বর থেকে গ্রাম চলো অভিযান শুরু হবে।

আরও পড়ুন-NRC: দেশবাসী এখনই লাগু হচ্ছে এনআরসি! সংসদের গুরুত্বপূর্ণ তথ্য দিল কেন্দ্র

উল্লেখ্য, ২০০৭ সালে নন্দীগ্রাম অভিযানের প্রেক্ষাপটে দেখলে শুভেন্দুর এই ঘোষণা অত্যন্ত গুরুত্বপূর্ণ। নন্দীগ্রাম ভূমি উচ্ছেদ প্রতিরোধ আন্দোলনের পেছনে ছিলেন শুভেন্দু অধিকারী। প্রশাসনিক ব্যবস্থার বিরুদ্ধে আন্দোলন গড়ে তুলেছিল ওই কমিটি। ওই আন্দালনের ১৪ বছর পর সেই নন্দীগ্রামেই প্রশাসনের বিরুদ্ধে প্রতিরোধ আন্দোলন গড়ে তোলার চেষ্টা করছেন। লালগড় আন্দোলনের সময়ে তৈরি হয়েছিল এমনই এক পুলিসি সন্ত্রাস বিরোধী কমিটি। তারই এক নতুন মডেল ফের নন্দীগ্রামে চালু করতে চাইছেন। নন্দীগ্রামে বিজেপির বিভিন্ন কর্মসূচিকে কেন্দ্র করে বিজেপি যেভাবে পুলিসের সঙ্গে সংঘাতে জড়াচ্ছে তাতে শুভেন্দু অধিকারী মনে করছেন পুলিস তাদের উপরে দমন পীড়ন চালাচ্ছে। রাজনৈতিক মহলের অভিমত, দলের মনবল যাতে ভেঙে না পড়ে তার জন্য এভাবেই কমিটি গড়ে সমর্থকদের চাঙ্গা রাখতে চাইছেন শুভেন্দু।

শুভেন্দুকে পাল্টা কটাক্ষ করতে ছাড়েননি তৃণমূল কংগ্রেসের মহাসচিব পার্থ চট্টোপাধ্য়ায়। পার্থবাবু বলেন, আগে বিজেপির কমিটিগুলো তৈরি করুক। তারপরে পুলিসি সন্ত্রাস বিরোধী কমিটি গঠন করবে। ওদের লোক কোথায়! আগে একটা কুঁড়ি ফুটেছিল সেটিও ঝরে গিয়েছে।   

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)